• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০

মেডিকেলে ভর্তি পরীক্ষা স্থগিত চেয়ে হাইকোর্টে রিট


নিজস্ব প্রতিবেদক অক্টোবর ৬, ২০১৬, ০৪:০৯ পিএম
মেডিকেলে ভর্তি পরীক্ষা স্থগিত চেয়ে হাইকোর্টে রিট

শুক্রবার (৭ অক্টোবর) মেডিকেলে ভর্তি পরীক্ষা (২০১৬-২০১৭) বাতিল চেয়ে রিট করা হয়েছে। একই সঙ্গে মেডিকেলে ভর্তির ক্ষেত্রে লিখিত পরীক্ষায় পাস নম্বর ৪০ শতাংশ রাখার বিধানকে চ্যালেঞ্জ করা হয়েছে।

বৃহস্পতিবার হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় এই রিট দায়ের করেছেন বলে জানান সুপ্রিম কোর্টের আইনজীবী অ্যাডভোকেট ইউনুছ আলী আকন্দ। রিটে স্বাস্থ্য সচিব, মন্ত্রী পরিষদ সচিব, স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভিসিসহ ৭ জনকে বিবাদী করা হয়েছে।

আইনজীবী জানান, রিট আবেদনে ২০১৬ সালের ২৯ আগস্ট স্বাস্থ্য অধিদফতর কর্তৃক জারি করা ভর্তি বিজ্ঞপ্তির অনুচ্ছেদ ২,৬,৭, ও ৮ কে অবৈধ ঘোষণার আর্জি জানানো হয়েছে।

এছাড়া মেডিকেল ভর্তি পরীক্ষায় প্রতিটি ভুল উত্তরের জন্য ০.২৫ (পয়েন্ট টোয়েন্টি ফাইভ) কেটে নেয়া হয়, তাও অবৈধ ঘোষণার জন্য রুল চাওয়া হয়েছে।

বর্তমানে কম্পিউটারে পরীক্ষার উত্তরপত্র মূল্যায়ণ করে কর্তৃপক্ষের ভুলের কারণে মেধাবী অনেক শিক্ষার্থী যোগ্যতা থাকার পরেও ভর্তি হতে পারছে না।

আইনজীবী ইউনুছ আলী আকন্দ জানান, লিখিত পরীক্ষায় পাস নম্বর বাড়ানোর ফলে অনেক শিক্ষার্থী বঞ্চিত হচ্ছেন। এছাড়া আগে এসএসসি ও এইচ এস সি পরীক্ষায় জিপিএ ৮ প্রাপ্ত শিক্ষার্থীরা পরীক্ষায় অংশ নিতে পারতো। কিন্তু নতুন বিজ্ঞপ্তিতে জিপিএ ৮ থেকে বাড়িয়ে ৯ করা হয়েছে। ফলে অনেক শিক্ষার্থী দ্বিতীয়বার পরীক্ষায় অংশ নিতে পারছেন না।

আইনজীবী জানান, মেডিকেল এবং ডেন্টাল অ্যাক্ট অনুযায়ী পরীক্ষার কার্যক্রম পরিচালনার কথা যে কোন বিশ্ববিদ্যালয়ের অধীনে মেডিকেল এবং ডেন্টাল কাউন্সিল। কিন্তু সরকারের মন্ত্রণালয় এবং স্বাস্থ্য অধিদফতর এসব পরীক্ষা পরিচালনা করছে যা সম্পূর্ণ বে- আইনী।

এদিকে মাত্র একদিন আগে পরীক্ষা স্থগিতের এ রিট আবেদনের ক্ষোভ প্রকাশ করেছেন অনেক পরীক্ষার্থী ও অভিভাবকরা। তারা জানান, মাত্র একদিন আগে পরীক্ষা স্থগিত হলে তাদের বড় ধরনের সমস্যার সম্মুখীন হতে হবে।


সোনালীনিউজ/ঢাকা/আকন

Wordbridge School
Link copied!