• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
ইতিহাসের ১০ নারী

মেরিলিন থেকে আজকের হিলারী ক্লিনটন


ফিচার ডেস্ক মার্চ ৮, ২০১৭, ১২:৪৪ পিএম
মেরিলিন থেকে আজকের হিলারী ক্লিনটন

মেরিলিন মনরো

ঢাকা: দ্রুতই পরিবর্তনশীল এই বিশ্বে বিখ্যাতদের তালিকা করা সত্যিই কঠিন কাজ। তবে ইতিহাসের বিখ্যাত কিছু গায়িকা, রাজনীতিবীদ, সেলিব্রেটিসহ বিখ্যাত ১০ নারীর এলোমেলো তালিকা দেয়া হলো! বিখ্যাত ম্যাগাজিন ‘দি মোস্ট টেন’ এর অনলাইন অবলম্বনে এই তালিকা করা হয়েছে। চলুন দেখে নেয়া যাক সেই বিখ্যাত নারীদের তালিকা-

হিলারি ক্লিনটন

১০. হিলারি ক্লিনটন: যুক্তরাষ্ট্রের ৪৫তম প্রেসিডেন্ট নির্বাচনে প্রার্থী ও সাবেক ফার্স্ট লেডি হিলারি ক্লিনটন এই তালিকার ১০ম অবস্থানে রয়েছেন। তিনি ১৯৯৪-২০০১ সাল পর্যন্ত হোয়াইট হাউজের বাসিন্দা ছিলেন। সে সময়ের প্রেসিডেন্ট বিল ক্লিংটনের স্ত্রী। তিনি যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রীও ছিলেন।

ক্লিওপেট্রা

৯. ক্লিওপেট্রা: ইতিহাসের এই বিখ্যাত নারী প্রাচীন মিশরের ফেরাউন ছিলেন। তাবে তিনি ক্লিওপেট্রা নামেই পরিচিত। তারা বুদ্ধিমত্তা ও অনন্য সাধারণ ক্ষমতার জন্য ইতিহাসে বিখ্যাত হয়ে আছেন।

অ্যানা ফ্র্যাংক

৮. অ্যানা ফ্র্যাংক: অ্যানালিস মারি ‘অ্যানা’ ফ্র্যাংক হলেন হলোকস্টের স্বীকার সবচেয়ে বেশি আলোচিত ও বিখ্যাত ইহুদি নারী। জার্মানিতে নাৎসি আমলে তার পরিবার যে নির্যাতনে শিকার হন। তা তিনি একটি বইয়ে প্রকাশ করে বিখ্যাত হয়েছেন। তার বইয়ের নাম দ্য ডায়েরি অফ আ ইয়াং গার্ল।

এমিলি এলিজাবেথ ডিকিনসন

৭. এমিলি এলিজাবেথ ডিকিনসন: এমিলি বিখ্যাত মার্কিন কবি। তিনি মার্কিন যুক্তরাষ্ট্রের ম্যাসাচুসেটসে ১০ ডিসেম্বর ১৮৩০ সালে জন্ম গ্রহণ করেন। তিনি ইতিহাসের বিখ্যাত শতাধিক কবিতা লিখেছেন। তার বিখ্যাত কবিতার মধ্যে  “Because I Could Not Stop for Death”, “Heart, we will forget him!”, “I’m Nobody! Who are You?”, and “Wild Nights! Wild Nights!”।

জন অব অর্ক

৬. জন অব অর্ক: জন অব অর্ক পরাধিন ফ্রান্সের মুক্তিদাত্রী বীরকন্যা এবং রূপকথাতুল্য এক নেত্রী। যিনি ইংরেজিতে Joan Of Arc নামে পরিচিত। ইংরেজদের সঙ্গে শতবর্ষ ব্যাপী যুদ্ধ এর সময় তিনি ফ্রান্সের সৈন্যবাহিনীকে নেতৃত্ব দেন।.

ওপ্‌রাহ গেইল্ উইনফ্রে

৫. ওপ্‌রাহ গেইল্ উইনফ্রে: তিনি একজন জনপ্রিয় মার্কিন টেলিভিশন ব্যক্তিত্ব। টক শো এর উপস্থাপিকা হিসাবে তিনি ১৯৮০ এর দশকের মধ্যভাগ হতে বিপুল জনপ্রিয়তা অর্জন করেন। তিনি অপরাহ নামেই সমধিক পরিচিত। একই সাথে তিনি একজন মানবহিতৈষী ও গণমাধ্যম ধনকুবের। ১৯৫৪ সালে যুক্তরাষ্ট্রের মিসিসিপিতে জন্মগ্রহণ করেন।

মাদার তেরেসা

৪. মাদার তেরেসা: মাদার তেরেসা। যার আসল নাম ছিল আনিয়েজ গঞ্জে বয়াজিউ ছিলেন একজন আলবেনীয়-বংশোদ্ভুত ভারতীয় ক্যাথলিক যাজক। ১৯৫০ সালে কলকাতায় তিনি মিশনারিজ অফ চ্যারিটি নামে একটি সেবাপ্রতিষ্ঠান প্রতিষ্ঠা করেন। শান্তিতে নোবেল ও ভারতরত্নসহ অনেক পুরস্কার পান তিনি।

রোজা লুসি

৩. রোজা লুসি: তার পুরো নাম রোজা লুসি ম্যাককুলি পার্ক। তিনি ১৯৯৩ সালে যুক্তরাষ্ট্রে জন্মগ্রহণ করেন।  তিনি প্রথম নারী নেত্রী যিনি জনগণের অধিকার নিয়ে কথা বলেছেন।

ম্যাডোনা লুইজ চিকোন

২. ম্যাডোনা: ম্যাডোনা লুইজ চিকোন আমেরিকার একজন খ্যাতনামা কণ্ঠশিল্পী। তার জন্ম ১৯৫৮ সালে। তিনি অনেকগুলো হিট গানের জন্য বিখ্যাত হয়েছেন। ম্যাডোনা সঙ্গীত জগতের পাশাপাশি একজন ফ্যাশন ডিজাইনারও।

মেরিলিন মনরো

১. মেরিলিন মনরো: তিনি ছিলেন মার্কিন অভিনেত্রী, মডেল এবং গায়ক। যিনি সে সময় ড্রিম গার্ল হিসেবেই পরিচিত ছিলেন।  ১৯৫০ ও ১৯৬০ দশকে উল্লেখযোগ্য সংখ্যক বাণিজ্যিকভাবে সফল চলচ্চিত্রে অভিনয় করেছেন।

সোলানীনিউজ ডটকম/ঢাকা/এআই

Wordbridge School
Link copied!