• ঢাকা
  • মঙ্গলবার, ২৩ এপ্রিল, ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১

মেসি-নেইমারের সময়টা ভালো যাচ্ছে না বার্সায়


ক্রীড়া ডেস্ক ডিসেম্বর ৪, ২০১৬, ১১:৫৯ এএম
মেসি-নেইমারের সময়টা ভালো যাচ্ছে না বার্সায়

সময়টা মোটেই ভালো যাচ্ছে না বার্সেলোনার। স্পেনের ঘরোয়া ফুটবলে টানা চারটি ম্যাচ ড্র করেছে লুইস এনরিকের দল। সর্বশেষ শনিবার ঘরের মাঠ ন্যু-ক্যাম্পে মৌসুমের প্রথম এল ক্লাসিকোতে রিয়াল মাদ্রিদের সঙ্গে ১-১ গোলে ড্র করে লা লিগার শিরোপার দৌড়ে পিছিয়ে পড়ে কাতালান ক্লাবটি।

হতে পারেন তিনি ফুটবলের জাদুকর। হতে পারেন ক্লাব ফুটবলের সবচেয়ে মর্যাদার লড়াইয়েরও সর্বোচ্চ গোলের মালিক। তবে অনেক দিন ধরেই সময়টা বেশ খারাপ যাচ্ছে লিওনেল মেসির। চিরপ্রতিদ্বন্দ্বী রিয়াল মাদ্রিদের বিপক্ষে জালটাই আর চিনে উঠতে পারছেন না আর্জেন্টাইন বিস্ময়। ক্রিস্টিয়ানো রোনালদোদের দলটির বিপক্ষে গত ছয় দেখায় একটিও গোল করতে পারেননি এই সুপারস্টার। বার্সেলোনা ক্যারিয়ারে 'এলো ক্লাসিকও'তে এমন গোল-খরায় আগে ভুগতে হয়নি তাকে। শনিবার রাতে রিয়ালের সাথে নিজেদের মাঠেও গোলের দেখা পেলেন না।

গতকাল তুলনামূলক দ্বিতীয়ার্ধে বার্সার ফুটবল হলো সুন্দর। কৃতিত্বটা আন্দ্রেস ইনিয়েস্তার। ইনিয়েস্তা নামার পরই বার্সা খেলল ম্যাচের সবচেয়ে সুন্দর ফুটবল। মাজমাঠে নিয়ন্ত্রণ এল, মেসির কাছে বলও গেল আরও বেশি, মেসি-নেইমারের সমন্বয়ও হলো আরও ভালো। কিন্তু সুযোগগুলো কাজে লাগাতে পারল না। মেসির শট গেছে পোস্ট ঘেঁসে, নেইমার তো তিন-চার গজ দূর থেকেও বল মেরেছেন বারের ওপর দিয়ে। কে জানে হয়তো ভাগ্য তাদের সহায় ছিল না।

এই মৌসুমে এটি ছিল প্রথম ক্লাসিকো। লা লিগার ম্যাচ। সবার চোখ ছিল মেসির ওপর। কেন গোল করতে পারছেন না? এবার কি পারবেন? এইসব প্রশ্নের জবাব ৯০ মিনিট পর পরিস্কার। রিয়াল শেষটায় ছুরি বসালো বার্সার বুকে। তাতে ম্যাচ ১-১ এ ড্র। কাতালানদের লিড এনে দিয়েছিলেন উরুগুয়ের ফরোয়ার্ড লুইস সুয়ারেজ।

মেসি তার সমৃদ্ধ ক্যারিয়ারে সান্তিয়াগো বার্নাব্যুর দলটির বিপক্ষে মোট ২১টি গোল করেছেন। তবে সর্বশেষ রিয়াল তার গোল হজম করেছিল ২০১৪ সালে। রোনালদোদের মাঠে ৪-৩ গোলে বার্সার জয় পাওয়া সেই ম্যাচে হ্যাটট্রিক করেছিলেন রেকর্ড ৫ বারের ফিফা বর্ষসেরা ফুটবলার।

শনিবার রাতে আন্দ্রেস ইনিয়েস্তার ফিটনেসে ঘাটতি থাকায় লুইস এনরিকে শুরু থেকে তাকে মাঠে নামাননি। তাই ক্লাসিকোতে নিজের ৩৩তম ম্যাচে প্রথমবারের মতো অধিনায়কের আর্মব্যান্ড পরে মাঠে নামেন মেসি। ম্যাচ ড্র হওয়ায় লা লিগার পয়েন্ট টেবিলের শীর্ষে থাকা রিয়ালের চেয়ে ছয় কম নিয়ে দ্বিতীয় অবস্থানে রয়েছে কাতালানরা। আর প্রায় তিন বছর রিয়ালের বিপক্ষে গোল না করার হতাশাটাই রইল মেসির। খেলার সময়ের হিসেবে যেটি এখন প্রায় ৫০০ মিনিট!

এদিকে পথহারা বার্সার জন্য আরেকটি দুঃসংবাদ, শনিবারের এল ক্লাসিকোতে হলুদ কার্ড পাওয়ায় লা লিগার আগামী ম্যাচে নিষিদ্ধ থাকবেন নেইমার। ন্যু-ক্যাম্পে রিয়াল মাদ্রিদ মিডফিল্ডার লুকাস ভ্যাকুয়েসকে বাজে ট্যাকল করায় রেফারি ব্রাজিলিয়ান ফরোয়ার্ডকে হলুদ কার্ড দেখান। এর আগে লা লিগার আগের দুটি ম্যাচে মালাগা ও রিয়াল সোসিয়েদাদের বিপক্ষেও হলুদ কার্ড দেখেন নেইমার। সব মিলিয়ে চলতি মৌসুমে স্প্যানিশ লিগে পাঁচটি হলুদ কার্ড দেখায় নিয়ম অনুযায়ী এক ম্যাচ নিষেধাজ্ঞার মুখে পড়লেন ব্রাজিলিয়ান তারকা।

এই নিষেধাজ্ঞার ফলে ওসাসুনার বিপক্ষে লা লিগার ম্যাচটিতে নিষিদ্ধ থাকবেন নেইমার। আগামী ১০ ডিসেম্বর প্রতিপক্ষের মাঠে ওসাসুনার মুখোমুখি হবে বার্সা। 

এদিকে উয়েফা চ্যাম্পিয়ন্স লিগেও এক ম্যাচ নিষেধাজ্ঞার মধ্যে রয়েছেন নেইমার। ফলে বুধবার চ্যাম্পিয়ন্স লিগের গ্রুপ পর্বের শেষ ম্যাচে ঘরের মাঠ ন্যু-ক্যাম্পে বরুসিয়া মনশেনগ্লাডবাখের বিপক্ষে খেলা হচ্ছে না ব্রাজিলের নাম্বার টেনের।

সোনালীনিউজ/ঢাকা/এমটিআই

Wordbridge School
Link copied!