• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০

মেসি-রোনানালদোর চেয়েও দামি!


ক্রীড়া ডেস্ক জুন ১৩, ২০১৭, ০৪:২৬ পিএম
মেসি-রোনানালদোর চেয়েও দামি!

ঢাকা: কোনো সন্দেহ নেই বর্তমান বিশ্বের সেরা দুই ফুটবলার লিওনেল মেসি ও ক্রিস্টিয়ানো রোনালদো। ফুটবলের রেকর্ড বইয়ের বেশিরভাগ পৃষ্ঠাতেই তাঁদের দু’জনের নাম রয়েছে। তাঁরা মাঠে নামলে প্রতি ম্যাচের পরেই রেকর্ড বইটা নতুন করে লিখতে হয়। রেকর্ড ভাঙ্গা-গড়ার খেলায় মেতে থাকা লিওনেল মেসি এবং ক্রিশ্চিয়ানো রোনালদো নিজেদের নিয়ে গেছেন অন্য এক উচ্চতায়। কিন্তু ক্লাব ফুটবলে তাদের অর্থ মূল্য টটেনহ্যামের দুই তারকা হ্যারি কেন ও ডেলে আলীর চেয়ে কম।

ইন্টারন্যাশনাল সেন্টার ফর স্পোর্টস স্টাডিসের (সিআইইএস) একটি বিশ্লেষণে এ তথ্য জানানো হয়েছে। সুইজারল্যান্ড ভিত্তিক এই গবেষণা কেন্দ্র খেলোয়াড়দের মজুরির যে তালিকা প্রণয়ন করেছে তাতে মেসির বার্সেলোনা সতীর্থ নেইমার রয়েছে সবার শীর্ষে। ইউরোপের শীর্ষ ৫টি লিগের খেলোয়াড়দের দল বদল ফিসহ তাদের মুজুরি বিশ্লেষণের ভিত্তিতে তালিকাটি প্রণীত হয়েছে। সেখানে নেইমারের আনুমানিক মূল্য নির্ধারণ করা হয়েছে ২১০.৭ মিলিয়ন ইউরো। এতে নেইমারের পারফর্মেন্স, ক্লাব ও আন্তর্জাতিক মর্যাদা, বয়স, পজিশন এবং বানিজ্যিকরণের বিষয়টিও গুরুত্ব পেয়েছে।

চলতি মাসের শেষভাগে ৩০ বছরে পা রাখতে যাওয়া মেসি ১৫১.৭ মিলিয়ন ইউরো অর্থমূল্য নিয়ে তালিকার চতুর্থ স্থানে ঠাঁই পেয়েছেন। অথচ স্পার্সদের হয়ে চলতি মৌসুমে অসাধারণ নৈপুণ্য প্রদর্শন করা ইংলিশ আন্তর্জাতিক তারকা আলী এবং কেন যথাক্রমে ১৫৫.১ মিলিয়ন ইউরো এবং ১৫৩.৬ মিলিয়ন ইউরো মূল্য নিয়ে মেসির উপরে অবস্থান করছেন।

লা লিগা ও চ্যাম্পিয়ন্স লিগ শিরোপা জয়ের মাধ্যমে মৌসুম শেষে মেসির সমান পঞ্চমমবারের মতো বর্ষসেরা খেলোয়াড়ের খেতাবের দৌঁড়ে ফেভারিটের জায়গা দখল করা রিয়াল মাদ্রিদ সুপার স্টার ক্রিস্টিয়ানো রোনালদো মাত্র ১১২.৪ মিলিয়ন অর্থমূল্য নিয়ে এই তালিকার বেশ নিচের দিকেই (১১তম) ঠাঁই পেয়েছেন। যেখানে ৩২ বছর বয়সী রোনালদোর উপরেই জায়াগা পেয়েছেন এন্টনিও গ্রিজম্যন, লুইস সুয়ারেজ, পল পগবা, গঞ্জালো হিগুইন, এডেন হেজার্ড ও পাওলো দিবালা।

সিআইইএস রচিত শীর্ষ ২৫ খেলোয়াড় তালিকায় থাকা খেলোয়াড়দের মধ্যে রোনালদো হচ্ছেন সবচেয়ে বয়সী ফুটবলার। আর সবচেয়ে কমবয়সি ফুটবলার হচ্ছেন মোনাকোর বিষ্ময় বালক কেইলিয়ান এমবাপে।

দলবদলে বিশ্ব রেকর্ড গড়ে রিয়াল মাদ্রিদে যুক্ত হতে যাওয়া এমবাপের অর্থ মূল্য ধরা হয়েছে মাত্র ৯২.৬ মিলিয়ন ইউরো। তার উপরেই ঠাঁই পেয়েছেন ম্যানচেস্টার সিটির রাহিম স্টারলিং ও অ্যাটলেটিকো মাদ্রিদের ইয়ানিক কারাসকো। এদিকে বিশ্ব রেকর্ড গড়ে রিয়াল মাদ্রিদে যোগ দেয়া ওয়েলস সুপার স্টার গ্যারেথ বেল মাত্র ৬৬.৭ মিলিয়ন অর্থমূল্য নিয়ে পড়ে আছেন তালিকার ৪৩তম স্থানে।

সোনালীনিউজ/ঢাকা/জেডআই

Wordbridge School
Link copied!