• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০

মেয়র আরিফুল-গউসের জামিন চেম্বারে স্থগিত


আদালত প্রতিবেদক ডিসেম্বর ২০, ২০১৬, ০৩:২৩ পিএম
মেয়র আরিফুল-গউসের জামিন চেম্বারে স্থগিত

সিলেট সিটি করপোরেশনের বরখাস্তকৃত মেয়র আরিফুল হক চৌধুরী ও হবিগঞ্জ পৌরসভার মেয়র জিকে গউসকে পৃথক দুই মামলায় হাইকোর্টের দেয়া জামিন স্থগিত করেছেন চেম্বার বিচারপতি। রাষ্ট্রপক্ষের আবেদনের প্রেক্ষিতে মঙ্গলবার (২০ ডিসেন্বর) চেম্বার বিচারপতি নিজামুল হক এই স্থগিতাদেশ দেন।

আদালতে রাষ্ট্রপক্ষে শুনানি করেন অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল মমতাজউদ্দিন ফকির। অপরদিকে আসামিপক্ষে ছিলেন খন্দকার মাহবুব হোসেন, সঙ্গে ছিলেন আইনজীবী মাসুদ রানা। পরে মাসুদ রানা জানিয়েছেন, রাষ্ট্রপক্ষের আবেদনের ওপর আগামী ২ জানুয়ারি আপিল বিভাগের পূর্ণাঙ্গ বেঞ্চে শুনানি হবে। আর সে পর্যন্ত এই জামিন স্থগিত থাকছে।

সুনামগঞ্জের দিরাইয়ে আওয়ামী লীগ নেতা সুরঞ্জিত সেন গুপ্তের সমাবেশে বোমা হামলা মামলায় মেয়র আরিফুল হককে ছয় মাসের জামিন দেন হাইকোর্ট। একইদিনে আওয়ামী লীগ দলীয় সাবেক অর্থমন্ত্রী শাহ এ এম এস কিবরিয়া হত্যার ঘটনায় বিষ্ফোরক আইনে দায়ের করা মামলায় হবিগঞ্জ পৌরসভার মেয়র জিকে গউসকে হাইকোর্ট জামিন দেন।

তাদের করা পৃথক আবেদনের শুনানি শেষে ১১ ডিসেম্বর বিচারপতি সৈয়দ মোহাম্মদ দস্তগীর হোসেন ও বিচারপতি মো. আতাউর রহমান খানের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ তাদের ছিয় মাস করে জামিন দিয়েছিলেন।

মামলার বিবরণীতে জানা যায়, ২০০৪ সালের ২১ জুন দুপুরে দিরাই বাজারে একটি সমাবেশে বোমা হামলার ঘটনা ঘটে। এ সমাবেশে প্রধান অথিতির বক্তব্য রাখছিলেন সুরঞ্জিত সেনগুপ্ত। এ বোমা হামলায় এক যুবলীগকর্মী নিহত হয় ও ২৯ জন আহত হয়।

ওই ঘটনায় দায়ের করা মামলায় তদন্তকারী কর্মকর্তা তদন্ত শেষে ১৩ জনকে অভিযুক্ত করে আদালতে অভিযোগপত্র দাখিল করেন। সে সময় এসআই হেলাল উদ্দিন বাদী হয়ে দিরাই থানায় একটি মামলা দায়ের করেন।

এদিকে ২০০৫ সালের ২৭ জানুয়ারি হবিগঞ্জের বৈদ্যের বাজারে জনসভায় গ্রেনেড হামলায় আওয়ামী লীগ নেতা ও সাবেক অর্থমন্ত্রী শাহ এ এম এস কিবরিয়াসহ পাঁচজন নিহত হন। গ্রেনেড হামলার এ ঘটনায় জেলা আওয়ামী লীগের তৎকালীন সাংগঠনিক সম্পাদক ও বর্তমান সাধারণ সম্পাদক সংসদ সদস্য আবদুল মজিদ খান বাদী হয়ে হত্যা ও বিস্ফোরক আইনে দুটি মামলা করেন।

এই তিনটি মামলাতেই সিলেট সিটি করপোরেশনের বরখাস্তকৃত মেয়র আরিফুল হক চৌধুরী ও হবিগঞ্জ পৌরসভার মেয়র জিকে গউসকে গ্রেপ্তার দেখানো হয়।

সোনালীনিউজ/ঢাকা/এইচএআর

Wordbridge School
Link copied!