• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

মেয়রের উদ্যোগে বদলে যাচ্ছে ঢাকা


মো. অসীর ফয়সাল জুন ২২, ২০১৬, ১১:১৮ এএম
মেয়রের উদ্যোগে বদলে যাচ্ছে ঢাকা

ঐতিহ্যবাহী ঢাকা শহরকে দূষণমুক্ত এবং বাসযোগ্য করাটাই এখন বড় চ্যালেঞ্জ। সেই চ্যালেঞ্জকে সামনে রেখে কাজ করে যাচ্ছে ঢাকার উত্তর সিটি করপোরেশনের মেয়র আনিসুল হক। ‘সবুজ ঢাকা’ কার্যক্রম ইতিমধ্যেই সামাজিক আন্দোলনে রূপ নিয়েছে। আর তাতেই বদলে যাচ্ছে ঢাকার চেহারা।

২০১৫ সালের এপ্রিল মাসে সিটি করপোরেশন নির্বাচনের মাধ্যমে তিনি ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র নির্বাচিত হন। শপথ গ্রহণ করার পর থেকেই তিনি নির্বাচনি ইশতেহার অনুযায়ী ঢাকাকে আধুনিক, দূষণমুক্ত এবং পরিচ্ছন্ন নগরী হিসেবে গড়ে তোলার জন্য নিরলস কাজ করে যাচ্ছেন।
 
বর্জ্য ব্যবস্থাপনায় ঢাকা উত্তর সিটি করপোরেশন এক ঈর্ষণীয় সাফল্য অর্জন করেছে। রাজধানীর বিভিন্ন লেক, মার্কেট, শপিংমল, ফুটওভার ব্রিজ, রাস্তার পাশে সিটি করপোরেশনের উদ্যোগে দেয়া হয়েছে ময়লা-আবর্জনা ফেলার বিন। এসব বিন দেয়ার পর রাজধানীবাসীর কাছ থেকে প্রচুর সাড়া মিলেছে। সব জায়গাতে হাতের কাছেই বিন থাকাতে ময়লা আবর্জনা আর যেখানে সেখানে ফেলতে হচ্ছে না।

তবে ঢাকাকে সবুজ নগরী হিসেবে গড়ে তোলার জন্য গণসচেতনতামূলক কর্মসূচি গ্রহণ করতে হবে বলে মনে করেন ঢাকা উত্তরের বাসিন্দারা। তারা মনে করছেন, রাস্তার পাশে শুধু বিন দিলেই হবে না তার সাথে চাই বিনগুলোকে রক্ষনাবেক্ষণ এবং যথাসময়ে বিন থেকে ময়লা সরিয়ে নেয়ার ব্যবস্থা। পাশাপাশি বিনগুলোকে ব্যবহার করার জন্য সাধারণ মানুষকে সচেতন করে তুলতে প্রচার অভিযান প্রয়োজন বলে মনে করছেন তারা।

এ সম্পর্কে রাজধানীর বনানীতে বেসরকারী বিশ্ববিদ্যলয়ের ছাত্র মিনহাজ জানান কিছুদিন আগেও আবর্জনার জন্য রাস্তা দিয়ে হাটা ছিল কষ্টসাধ্য কিন্তু স্থানে স্থানে ময়লা-আবর্জনার বিন হওয়াতে এখন আর আগের মত ময়লা আবর্জনা এখানে সেখানে পরে থাকতে দেখা যায়না। রাজধানীর চেহারা অনেকটা পাল্টে দিয়েছে এই বিন। মেয়র এর ভাষ্য মতে, রাস্তার ওপর যাতে ময়লার স্তূপ না থাকে সেজন্য ইতিমধ্যে ৭২টি ট্রান্সফার স্টেশন নির্মাণেরও উদ্যোগ গ্রহণ করা হয়েছে।

হাতিরঝিলের বাসিন্দা হাসিবুল বলেন, অনেকেই বিন গুলো ব্যবহার সম্পর্কে সচেতন না তাই বিনগুলো ব্যবহার এর আগ্রহ বাড়াতে প্রয়োজন প্রচারণার। ঢাকা কে গ্রিন এবং ক্লিন রাখার জন্য উত্তর সিটি করপোরেশনের নেয়া উদ্যোগের মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে খাল ও লেক দখল মুক্তকরণ, বায়ুদুষণ রোধ, যানযট নিরসন, পর্যাপ্ত  পাবলিক টয়লেট নির্মাণ এবং বৃক্ষরোপন ইত্যাদি।

দেয়ালে লিখন ও পোস্টার সাঁটানোর ব্যাপারে কঠোর পদক্ষেপ নেয়ার কার্যক্রম এগিয়ে চলেছে। রাজধানীজুড়ে আড়াই হাজার ক্যামেরা ফিট করা হবে; যা অপরাধ দমনের পাশাপাশি তা ময়লা-আবর্জনা যততত্র ফেলা রোধ করতে সহযোগিতা করবে।

রাজধানীকে গ্রিন এবং ক্লিন রাখতে উত্তর সিটি মেয়র আনিসুল হকের তত্বাবধানে কাউন্সিলরগণ এবং ডিএনসিসি’র কর্মকর্তরা নিরলস কাজ করে যচ্ছেন।

সোনালীনিউজ/ঢাকা/ওএফ/এমটিআই

 

Wordbridge School
Link copied!