• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৮ এপ্রিল, ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১

মেয়রের ফেসবুক দিয়ে প্রতারণা


নিজস্ব প্রতিবেদক, রাজশাহী ফেব্রুয়ারি ১৫, ২০১৭, ০৬:১০ পিএম
মেয়রের ফেসবুক দিয়ে প্রতারণা

রাজশাহী: জেলার তানোর উপজেলা আওয়ামী লীগের সভাপতি ও মুণ্ডুমালা পৌর মেয়র গোলাম রাব্বানীর ফেসবুক ব্যবহার করে প্রতারণার মাধ্যেমে বিভিন্ন জনের কাছ থেকে অর্থ হাতিয়ে নিয়েছে প্রতারক চক্র। মঙ্গলবার (১৫ ফেব্রুয়ারি) রাতে এ ঘটনা ঘটে। বিষয়টি জানতে পেরে বুধবার সকালেই তানোর থানায় একটি সাধারণ ডাইরি করেছেন মেয়র গোলাম রাব্বানি।

প্রতারক চক্রটি মেয়র গোলাম রাব্বানির ফেসবুক আইডি ব্যবহার করে ম্যাসেঞ্জারের ইনবক্সের মধ্যেমে ১০ থেকে ১২ জনের কাছে বিভিন্ন কৌশলে টাকা চায়। এর মধ্যে মঙ্গলবার রাতেই দুই ব্যাক্তি প্রতারকচক্রের দেয়া বিকাশ নম্বরে টাকা দিয়ে প্রতারণার শিকার হয়েছেন।

মেয়র গোলাম রাব্বানি বলেন, মঙ্গলবার রাত ৮টার পর থেকে পরিচিতরা মোবাইল ফোনে আমাকে টাকা চাওয়ার বিষয়টি অবহিত করেন। এরপর জানতে পারা যায় যে, কেউ তার ফেসবুক আইডিটি ব্যবহার করছে। এরপরে নিজের ফেসবুক আইডিতে প্রবেশ করতে চাইলে ব্যর্থ হন তিনি। প্রতারক চক্রটি তার ফেসবুকের পাসওয়ার্ড পরিবর্তন করে ফেলেছে।

মেয়র আরো জানান, প্রতারক চক্রটির সদস্যদের কেউ ম্যাসেঞ্জারের মাধ্যমে লিখে জরুরি প্রয়োজন বলে টাকা চেয়েছেন।

মুণ্ডুমালা পৌরসভার রুবেল নামের এক কর্মচারী এ প্রতারণার শিকার হয়েছে। মঙ্গলবার রাতে প্রতারক চক্রের দেয়া বিকাশ নম্বারে তিন হাজার টাকা দিয়েছে।

মেয়র গোলাম রাব্বানি জানান, রাজশাহী পরিবেশ অধিপ্তরের এক কর্মকর্তা তার পরিচিত। তিনিও প্রতারণার শিকার হয়ে বিকাশের মাধ্যমে চার হাজার ৫০০ টাকা দিয়েছে।

প্রতারক চক্রটি প্রতিজনের কাছ থেকে টাকা হাতিয়ে নেয়ার জন্য ০১৭৭৭৭৫২৭৩১ বিকাশ নম্বরটি ব্যবহার করেছে। ভূয়া মেয়র হিসেবে অনেকের সঙ্গে কথা বলেছেন ০১৭৭১৯৪৭০৬৩ নম্বারটি থেকে।

মুণ্ডুমালা পৌর কর্মচারী রুবেল জানান, মঙ্গলবার সন্ধ্যা সাড়ে সাতটার সময় ফেসবুক ব্যবহার করছিলাম। এমন সময় মেয়রের আইডি থেকে ম্যাসেঞ্জারে একটি ম্যাসেজ আসে। তাতে বাংলায় লেখা ‘রুবেল আমি এক ব্যাক্তি কাছে জরুরি ভিক্তিতে তিন হাজার টাকা প্রয়োজন ০১৭৭৭৭৫২৭৩১ এ মোবাইল নম্বরে এখুনি বিকাশ করে টাকা পাঠাও। সে ম্যাসেজ দেখে সঙ্গে সঙ্গে তিন হাজার টাকা পাঠালাম।

এদিকে মেয়রের আইডি ব্যবহার করে ম্যাসেঞ্জারের মাধ্যমে মঙ্গলবার রাত ৮টার সময় রাজশাহী সাংবাদি ইউনিয়নের সাধারণ সম্পাদক ও জনকণ্ঠ-এর রাজশাহীর স্টাফ রির্পোটর মামুন-অর-রশিদের কাছেও তিন হাজার ৫০০ টাকা চেয়েছিল প্রতারক চক্রটি। বিষয়টি তার কাছে সন্দেহজনক মনে হয়। তিনি সঙ্গে সঙ্গে মেয়রকে ফোন দেন। বিষয়টি শুনে মেয়র অবাক হয়।

তানোর থানা ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মীর্জা আব্দুস সালাম জানান, মেয়র লিখিত অভিযোগ করেছেন। বিভিন্ন তথ্য প্রযুক্তি ব্যবহার করে প্রতারকদের আটকের চেষ্টা চলছে।


সোনালীনিউজ/ঢাকা/আকন

Wordbridge School
Link copied!