• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

মোদি আসার আগেই দিল্লি গেলেন অলি, কেন?


নিজস্ব প্রতিবেদক মার্চ ১৮, ২০১৮, ১২:৩৮ পিএম
মোদি আসার আগেই দিল্লি গেলেন অলি, কেন?

ফাইল ছবি

ঢাকা: একাদশ জাতীয় সংসদ নির্বাচনের দিন গণনা শুরু হয়েছে, এরই মধ্যেই দেশে এবং দেশের বাইরে বিভিন্ন দলের কূটনৈতিক তৎপরতাও বেশ চোখে পড়ার মত। বরাবরেরই মতই ভারত বাংলাদেশের এ নির্বাচনে প্রভাব ফেলার চেষ্টা করবে। এজন্যই এ বছরই দেশটি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ঢাকা সফরের ঘোষণা দিয়েছেন। ভারতীয় সংবাদ মাধ্যমের খবর অনুযায়ি, তিনি বর্তমান ক্ষমতাসীন আওয়ামী লীগকেই সমর্থন দিতে আসবেন। 

এমনই এক সময়ে ভারত সফরে গেলেন ২০ দলীয় জোটের শরিক এলডিপির প্রধান কর্নেল (অব.) অলি আহমদ বীরবিক্রম। গণমাধ্যমের খবর অনুয়ায়ি, পুরনো সম্পর্ক ঝালাই করতে সপরিবারে ১৫ দিনের সফরে দিল্লি গেছেন।

এলডিপির সিনিয়র যুগ্ম মহাসচিব শাহাদাত হোসেন সেলিম জানান, রোববার (১৮ মার্চ) সকাল সাড়ে ৯টায় হযরত শাহজালাল (রহ.) আন্তর্জাতিক বিমানবন্দর থেকে রিজেন্ট এয়ারলাইনসের একটি ফ্লাইটে তিনি ভারত যান। 

এলডিপি সূত্র জানায়, ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে সাক্ষাৎ করবেন বাংলাদেশ লিবারেল ডেমোক্র্যাটিক পার্টির (এলডিপির) সভাপতি কর্নেল অলি আহমদ। ক্ষমতাসীন ভারতীয় জনতা পার্টির (বিজেপি) কেন্দ্রীয় কার্যালয়েও যাবেন তিনি। এর আগে আজমির শরীফে খাজা মঈনুদ্দীন চিশতি (রহ.) মাজার জিয়ারত করবেন তিনি। 

গত বুধবার অলি আহমদের ৮০তম জন্মদিনে তাকে শুভেচ্ছা জানান ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। সেসময় মোদি তার ব্যক্তিগত ই-মেইলে তাকে একটি শুভেচ্ছা বার্তা পাঠান। জবাবে অলি আহমদ ভারতের প্রধানমন্ত্রীকে ধন্যবাদ জ্ঞাপনসহ সাক্ষাতের আশাবাদ ব্যক্ত করেন।

দল ত্যাগের আগে কর্নেল অলি বিএনপির স্থায়ী কমিটির সদস্য ছিলেন। ভারতের সঙ্গে বাংলাদেশ সরকারের সম্পর্ক উন্নয়নে নীতি নির্ধারকের ভূমিকা পালন করতেন তিনি। ১৯৯১-৯৬ সালে বিএনপির সরকার আমলে যোগাযোগমন্ত্রীর দায়িত্ব পালন করেন অলি। সেসময় তিনি মুখ্যমন্ত্রীসহ ভারতে বিভিন্ন মন্ত্রীর সঙ্গে বৈঠক করেছেন। 

কর্নেল অলির এই সফরকে ঘিরে রাজনৈতিক মহলে বেশ আগ্রহের যোগন দিয়েছে।

সোনালীনিউজ/ঢাকা/এআই

Wordbridge School
Link copied!