• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

মোদীকে হিটলার বলে গালি দিলেন রাহুল গান্ধী


আন্তর্জাতিক ডেস্ক জুলাই ২৩, ২০১৭, ০৯:০৩ পিএম
মোদীকে হিটলার বলে গালি দিলেন রাহুল গান্ধী

ঢাকা: হিটলারের সময়ের মতো পরিস্থিতির মধ্যে দিয়ে যাচ্ছে ভারত বলে মন্তব্য করেছেন দেশটির কংগ্রেস নেতা রাহুল গন্ধী। সমালোচনা করতে গিয়ে মোদীকে স্বৈরশাসক হিসেবে অভিহিত করে হিটলার বলতেও দ্বিধাবোধ করেননি।

মোদীকে হিটলার বলে গালি দেয়ার দুইদিন পরে উত্তপ্ত হয়েছে দুই দলের মধ্যে রাজনৈতিক পরিবেশ। আনন্দ বাজার লিখেছে, নাৎসি আমলের সঙ্গে ভারতের বর্তমান পরিস্থিতির তুলনা করে দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে এক হাত নিলেন বিরোধীদল কংগ্রেসের সহ-সভাপতি রাহুল গান্ধী। দু’দিন আগে টুইটারে কেন্দ্রীয় সরকারকে কটাক্ষ করে কংগ্রেসের এই নেতা মোদীকে হিটলারের সঙ্গে তুলনা করেন। তবে এই মন্তব্যের রাহুলকে ‘ধন্যবাদ’ জানিয়েছেন দেশটির কেন্দ্রীয় বস্ত্র উন্নয়নমন্ত্রী স্মৃতি ইরানি।

দু’দিন আগে টুইটারে দেয়া বার্তায় রাহুল নাৎসি নেতা হিটলারের একটি বক্তব্যও জুড়ে দেন। রাহুল লেখেন, ‘হিটলার বলেছিলেন বাস্তবের উপর কঠোর নিয়ন্ত্রণ রাখো। যাতে যে কোনও সময় তার কণ্ঠরোধ করতে পারো।’ মোদী সরকার দেশকে একনায়কতন্ত্রের জায়গায় নিয়ে যেতে চাইছে। যেখানে কোনও প্রশ্ন চলবে না।

রাহুলের মতে, মোদীর শাসন আমলে ভারতে একই ধরনের পরিস্থিতি চলছে। এই টুইটে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর দফতর থেকে কোনও মন্তব্য না করা হলেও টুইট যুদ্ধে নামেন স্মৃতি ইরানি। তিনি লেখেন, ‘মোদী নন, গণতন্ত্রের কণ্ঠরোধ করার চেষ্টা করেছিলেন রাহুলের দাদি ইন্দিরা গান্ধী। রাহুল এই কথাটিই বুঝতে ৪২ বছর দেরি করে ফেলেছেন।’

ক্ষমতায় আসার পর থেকেই মোদী সরকার বাক-স্বাধীনতায় হস্তক্ষেপ করছে বলে অভিযোগ রয়েছে দেশটিতে। এ নিয়েও এর  আগে সরব ছিল কংগ্রেসসহ বিভিন্ন বিরোধীদল। এবারও বিজেপি নেতৃত্বাধীন সরকারকে কটাক্ষ করে রাহুল বলেন, ‘মোদী সরকার দেশকে একনায়কতন্ত্রের জায়গায় নিয়ে যেতে চাইছে। যেখানে কোনও প্রশ্ন চলবে না।’

তার ওই টুইটের পর ১৯৭৫ সালে দেশটিতে জারি করা জরুরি অবস্থার কথা রাহুলকে মনে করিয়ে দেন স্মৃতি ইরানি। সেই সময় কীভাবে ভারতের স্বাধীন কণ্ঠরোধ করা হয়েছিল তারও উল্লেখ করেন তিনি। একই সঙ্গে ১৯৭৫ সালের সেই ২১ মাসকে স্বাধীন ভারতের অন্যতম কালো দিন বলেও মন্তব্য করেন স্মৃতি।

সোনালীনিউজ/ঢাকা/আতা

Wordbridge School
Link copied!