• ঢাকা
  • মঙ্গলবার, ১৯ মার্চ, ২০২৪, ৫ চৈত্র ১৪৩০

মোদীর খবরদারিতে বিরক্ত মমতা!


আন্তর্জাতিক ডেস্ক  জানুয়ারি ১৬, ২০১৭, ১০:৩৩ পিএম
মোদীর খবরদারিতে বিরক্ত মমতা!

ঢাকা: ভারতের প্রধানমন্ত্রী মোদী ও পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতার লড়াই নতুন নয়। আবারও সামনে এল অধিকারের প্রশ্ন। মমতার সরকারের দাবি, রাজ্যের সঙ্গে কোনও কথা না বলেই অনেক কাজ করেছে প্রধানমন্ত্রীর দপ্তর। গঙ্গা স্নানে মৃতদের কেন্দ্রীয় সরকারের সাহায্যের ঘোষণা দেয়া নিয়ে ফের মোদীর সমালোচনায় সরব হলেন মমতা।

রোববার (১৫ জানুয়ারি) গঙ্গাসাগরে তিন পুণ্যার্থীর মৃত্যুর পরেই প্রধানমন্ত্রীর দপ্তর থেকে টুইট করে ‘পদপিষ্ট’ হয়ে মৃত্যুর জন্য দুঃখপ্রকাশ করা হয়। এমন কি, মৃতদের ও আহতদের পরিবারকে আর্থিক সাহায্যের কথাও ঘোষণা করেন মোদী। 

এদিকে পশ্চিমবঙ্গ রাজ্য সরকার স্বীকারই করেনি যে পদপিষ্ট হয়েই পুণ্যার্থীদের মৃত্যু হয়েছে। রাজ্য প্রশাসন দাবি করে, বয়সজনিত কারণে অসুস্থ হয়েই তাদের মৃত্যু হয়েছে। প্রশ্ন উঠেছে, কাদের থেকে তথ্য নিয়ে প্রধানমন্ত্রীর দপ্তর এমন ঘোষণা করল? 

মমতার সরকারের দাবি, রাজ্যের সঙ্গে কোনও কথা না বলেই এরকম কাজ করেছে প্রধানমন্ত্রীর দপ্তর। তবে এই ঘটনা নতুন নয়। রাজ্য সরকারকে এড়িয়ে কেন্দ্র সরকারের বিভিন্ন পদক্ষেপ নিয়ে আগেই সরব হয়েছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

এর আগে জেলাশাসকদের কাছে কেন্দ্র সরকার সরাসরি বিভিন্ন প্রকল্প নিয়ে রিপোর্ট চেয়ে পাঠানোয় ক্ষুব্ধ হয়েছিলেন মুখ্যমন্ত্রী। এরপরে মমতা প্রশাসনিক বৈঠকে জানিয়ে দেন, রাজ্য সরকারের কোনো অফিসারের কাছে কেন্দ্র সরাসরি রিপোর্ট চাইলে তা যেন না পাঠানো হয়।

কিছুদিন আগে নোটবাতিল নিয়ে রাজ্যের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের উপাচার্যদের নিয়ে সরাসরি ভিডিও কনফারেন্সের আয়োজন করতে চেয়েছিলেন মানব সম্পদ উন্নয়ন মন্ত্রী প্রকাশ জাভড়েকর। তাতেও বাদ সাধেন মমতা। উপাচার্যদের বৈঠকে যেতে মানা করে দেন।

বিভিন্ন সরকারি প্রকল্পের টাকা ঠিক করে বণ্টন করা হচ্ছে কি না, তা দেখতে কেন্দ্র সরকারের এক প্রতিনিধি দল পাঠানোর কথা শুনেও রেগে গিয়েছিলেন মুখ্যমন্ত্রী।

নতুন আইএএস অফিসারদের প্রশিক্ষণের পর রাজ্যগুলিতে কাজে যোগ দেয়ার আগে শিক্ষানবিশ হিসেবে দিল্লিতে কিছুদিন কেন্দ্র সরকারের বিভিন্ন দপ্তরে কাজ করার নিয়ম চালু করে মোদী সরকার। একে মোদীর ‘মগজ ধোলাই’ বলে অভিহিত করেন মমতা। 

এত বিতর্কের মাঝেও নিয়মিত প্রধানমন্ত্রী রাজ্যের মুখ্যসচিবদের সঙ্গে ভিডিও কনফারেন্সে বৈঠক করে থাকেন। রাজ্যে কেন্দ্র সরকারের বিভিন্ন প্রকল্প নিয়ে সরাসরি তথ্য যাচাই করে নেন নরেন্দ্র মোদী। মোদী ক্ষমতায় আসার পরেই এই বৈঠকের নিয়ম চালু হয়েছে। তা নিয়েও আপত্তি জানিয়েছেন মমতা।

সোনালী নিউজ ডটকম/ঢাকা/আতা

Wordbridge School
Link copied!