• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০

মোনায়েম খানের বাড়ির অবৈধ স্থাপনা উচ্ছেদ


নিজস্ব প্রতিবেদক নভেম্বর ৩, ২০১৬, ০৮:৪৫ পিএম
মোনায়েম খানের বাড়ির অবৈধ স্থাপনা উচ্ছেদ

ঢাকা : রাজধানীর বনানীতে বাংলাদেশের স্বাধীনতার বিরোধী মোনায়েম খানের বাড়ির অবৈধ স্থাপনা উচ্ছেদ করা হয়েছে। বৃহস্পতিবার (৩ নভেম্বর) দুপুর ২টা থেকে বিকেল ৫টা পর্যন্ত প্রায় ৫০ বছর ধরে অবৈধ দখলে থাকা এসব স্থাপনা উচ্ছেদ করে ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি)।

মোনায়েম খান ছিলেন মুসলিম লীগের বড় নেতা। ১৯৬২ সালে পূর্ব পাকিস্তানের গভর্নরের দায়িত্ব পেয়ে বাংলার মানুষের স্বাধিকার আন্দোলন দমনে আইয়ুব খানের হাতিয়ার ছিলেন মোনায়েম খান। বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধের বিরোধিতায় নামা মোনায়েম খান ১৯৭১ সালের ১৩ অক্টোবর বনানীর এই বাড়িতে মুক্তিবাহিনীর গুলিতে আহত হন। এরপর ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়।

ডিএনসিসির কর্মকর্তারা বলেন, বিমানবন্দর সড়ক এবং বনানী ২৭ নম্বর সড়কের সংযোগস্থলে ১১০ নম্বর প্লট সংলগ্ন প্রায় ১০ কাঠা সরকারি জায়গা অবৈধ দখলে ছিল। জায়গাটি সবুজ বেষ্টনীর আওতাভুক্ত। কোনো দলিলপত্র ছাড়াই দীর্ঘ দিন ধরে জায়গাটি অবৈধ দখলে থাকলেও কোনো সরকারি সংস্থা জমি উদ্ধারে কোনো ব্যবস্থা নেয়নি।

উচ্ছেদ শেষে উপস্থিত সাংবাদিকদের ঢাকা উত্তরের মেয়র আনিসুল হক বলেন, সাধারণ মানুষের জায়গা ৫০ বছর ধরে বেদখল ছিল। রাজউকের বরাদ্দের বাইরে সিটি করপোরেশনের প্রায় ১০ কাঠা জমি অবৈধ দখলে ছিল। সবুজ বেষ্টনী এই জমিতে কবরস্থান হতে পারে; সড়ক, বসার জায়গা হতে পারে। তিনি এই অভিযানকে ইতিহাসের ‘স্মরণীয় দিন’ অভিহিত করেছেন।

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে মেয়র আনিসুল হক বলেন, ‘আমরা শুনেছি, তিনি স্বাধীনতা যুদ্ধের সবচেয়ে বড় বিরোধিতাকারী ছিলেন। তাঁর পরিবারের সদস্যদের কাছে ৫ বিঘার ওপরে জমি পড়ে আছে। আমি সরকারের কাছে অনুরোধ জানচ্ছি এই জমি স্বাধীনতা যুদ্ধের বিরুদ্ধে দাঁড়িয়েছিলেন এমন কারও নামে হয়, সেটি এখনই বাতিল করা হোক। তদন্ত হোক এসব সংস্থা গত ৫০ বছর ধরে কেন জমিটির ব্যাপারে মনোযোগ দেয়নি।

উচ্ছেদ অভিযানে আরও উপস্থিত ছিলেন, ডিএনসিসির প্রধান প্রকৌশলী ব্রিগেডিয়ার জেনারেল সাঈদ আনোয়ারুল ইসলাম, প্রধান বর্জ্য ব্যবস্থাপনা কর্মকর্তা কমডোর আবদুর রাজ্জাক ও অন্যান্য কর্মকর্তারা।

সোনালীনিউজ/ঢাকা/এমএইচএম

Wordbridge School
Link copied!