• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০

মোফাজ্জলকে গ্রেপ্তার দেখানোর নির্দেশ ট্রাইব্যুনালের


নিজস্ব প্রতিবেদক অক্টোবর ১৮, ২০১৭, ০৪:৫১ পিএম
মোফাজ্জলকে গ্রেপ্তার দেখানোর নির্দেশ ট্রাইব্যুনালের

ঢাকা: জেলার ত্রিশাল থানার মোফাজ্জল হোসেন ওরফে আবুল বাশার মোফাজ্জল হোসেন ওরফে এবিএম মোফাজ্জল হোসেনকে মানবতাবিরোধী অপরাধের মামলায় আটক দেখানোর নির্দেশ দিয়েছেন ট্রাইব্যুনাল ।

বুধবার (১৮ অক্টোবর) আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের চেয়ারম্যান বিচারপতি শাহিনুর ইসলামের নেতৃত্বে তিন সদস্যের ট্রাইব্যুনাল এ আদেশ দেন।

এর আগে সকালে মোফাজ্জলন হোসেনকে মানবতাবিরোধী অপরাধের মামলায় গ্রেপ্তার দেখানো (শ্যোন অ্যারেস্ট) আবেদন করে প্রসিকিউশন। ট্রাইব্যুনালে রাষ্ট্রপক্ষে শুনানি করেন প্রসিকিউটর জেয়াদ আল মালুম ও রেজিয়া সুলতানা চমন।

পরে রেজিয়া সুলতানা জানান, একাত্তর সালের তিনটি হত্যাকাণ্ডের সঙ্গে মোফাজ্জল হোসেনের সম্পৃক্ততা পেয়েছে তদন্ত সংস্থা। এ কারণে তাকে মানবতাবিরোধী অপরাধের মামলায় গ্রেপ্তার দেখানোর আবেদন করি। আদালত আমাদের আবেদনের বিষয়ে শুনানি করে তাকে এ মামলায় গ্রেপ্তার দেখানোর নির্দেশ দিয়েছেন।

একই সঙ্গে আগামী ১০ ডিসেম্বরের মধ্যে এ মামলায় তদন্তের অগ্রগতি প্রতিবেদন দাখিল করতে বলেছেন ট্রাইব্যুনাল।

এ মামলার তদন্ত কর্মকর্তা মতিউর রহমান বলেন, চলতি বছরের ২৬ জানুয়ারি মানবতাবিরোধী অপরাধের একটি মামলার তদন্ত শুরু করি। এ মামলায় আপাতত দুই জনের সম্পৃক্ততা পেয়েছি। এর মধ্যে একজন হলে সামসুল হক বাচ্চু আরেকজন হলেন মোফাজ্জল হোসেন।

এর মধ্যে ত্রিশালের দেওপাড়া সাজু মাহমুদ মন্ডলের ছেলে সামসুল হক বাচ্চু একটি হত্যা মামলায় ১২ জানুয়ারি গ্রেপ্তার হয়। পরে আমাদের এক আবেদনের প্রেক্ষিতে ২৮ এপ্রিল তাকে মানবতাবিরোধী অপরাধের মামলায় গ্রেপ্তার দেখানোর আদেশ দেন ট্রাইব্যুনাল।

এ মামলার আরেক আসামি একই থানার তালতলা এলাকার আব্দুল জব্বারের ছেলে মোফাজ্জল হোসেনও ভিন্ন একটি মামলায় গত ২৮ জুলাই গ্রেপ্তার হয়। তাকেও মানবতাবিরোধী অপরাধের মামলায় গ্রেপ্তার দেখানোর আদেশ দিয়েছেন।

একাত্তর সালে তিনটি হত্যাকাণ্ডের ঘটনার সঙ্গে রাজাকার সহযোগী হিসেবে এ দুই আসামির সম্পৃক্ততা রয়েছে উল্লেখ করে এ তদন্ত কর্মকর্তা বলেন, এখন পর্যন্ত আমাদের তদন্তের বেশ অগ্রগতি হয়েছে। শিগগিরই এ মামলার তদন্ত প্রতিবেদন প্রসিকিউশন বরাবর দাখিল করা হবে বলেও তিনি জানান।

সোনালীনিউজ/আতা

Wordbridge School
Link copied!