• ঢাকা
  • শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

মোবাইল ব্যাংকিংয়ের খরচ কমানো হবে: অর্থমন্ত্রী


নিউজ ডেস্ক মার্চ ১১, ২০১৭, ০৮:৩৫ পিএম
মোবাইল ব্যাংকিংয়ের খরচ কমানো হবে: অর্থমন্ত্রী

ঢাকা: জাতীয় সংসদে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বলেছেন, ব্যাংকে গিয়ে সময় ব্যয়ের বিপরীতে মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে তুলনামূলক কম খরচে গ্রাহককে ব্যাংকিং সেবা দেওয়া সম্ভব। সরকারের এই প্রচেষ্টা অব্যাহত আছে। বাংলাদেশ ব্যাংক এই সেবার সার্ভিস চার্জ কমানোর জন্য সংশ্লিষ্ট ব্যাংক ও মোবাইল অপারেটরের সঙ্গে একাধিকবার সভা করেছে। ভবিষ্যতে আরও কম খরচে এই সেবা দেওয়া যাবে।

সরকারি দলের সংসদ সদস্য এম আবদুল লতিফের এক প্রশ্নের জবাবে অর্থমন্ত্রী একথা বলেন। শনিবার (১১ মার্চ) সংসদের অধিবেশনে অর্থমন্ত্রী আরো বলেন, মোবাইল ব্যাংকিংয়ে দৈনিক ৬৯০ কোটি টাকা লেনদেন হয়।

মোবাইল ব্যাংকিংয়ে কোনো একাউন্ট থেকে এক হাজার টাকা উত্তোলন (ক্যাশ আউট) ও টাকা পাঠাতে বর্তমানে সেবা দাতা প্রতিষ্ঠানকে সর্বোচ্চ ১৮ টাকা ৫০ পয়সা পর্যন্ত সার্ভিস চার্জ দিতে হয়। এ পরিমাণ চার্জ অনেক বেশ বলে সাম্প্রতিক সময়ে বিভিন্ন মহল থেকে বলা হচ্ছে। বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ফরাসউদ্দিন পর্যন্ত একে প্রতারণা বলেছেন। তিনি বলেছেন, ব্যাংক যেখানে ১০ টাকা নেয়, সেখানে এই চার্জ অনেক বেশি।

এই চার্জের পরিমাণ বেশি হয়েছে বলেও মনে করে বাংলাদেশ ব্যাংকের পরিচালনা পরিষদ আলোচনা করেছে। কেন্দ্রীয় ব্যাংক মোবাইল ফোন অপারেটর ও বিটিআরসির সঙ্গেও বৈঠক করেছে। পরে বাংলাদেশ ব্যাংকের পক্ষ থেকে জানানো হয়েছে, চার্জ কমানোর উদ্যোগ নেয়া হয়েছে।

এর গত ১১ জানুয়ারি মোবাইল ব্যাংকিং সেবার লেনদেন সীমা কমিয়ে আনতে এক সার্কুলার জারি করে বাংলাদেশ ব্যাংক। এখন একজন গ্রাহক তার মোবাইল হিসাবে সর্বোচ্চ ২ বারে ১৫ হাজার টাকা নগদ জমা এবং ১০ হাজার টাকা নগদ উত্তোলন করতে পারেন। এভাবে মাসে তিনি ২০ বারে এক লাখ টাকা পর্যন্ত নগদ জমা এবং ১০ বারে ৫০ হাজার টাকা পর্যন্ত নগদ উত্তোলন করতে পারেন।

একটি মোবাইল হিসাবে নগদ অর্থ জমা হওয়ার পর ২৪ ঘণ্টার মধ্যে ৫ হাজার টাকার বেশি উত্তোলন করা যায় না। এই নির্দেশনা শুধু মোবাইল হিসাবে ক্যাশ ইন হলেই প্রযোজ্য। এ নিয়ম প্রতিষ্ঠানের বেতন, পোশাক শ্রমিকদের বেতন, বিদ্যুৎ বিল, মার্চেন্ট পেমেন্টের ক্ষেত্রে প্রযোজ্য নয়।

এ কে এম রেজাউল করিম তানসেনের অপর এক প্রশ্নের জবাবে অর্থমন্ত্রী বলেন, ব্যাংক খাতের অর্থ জালিয়াতি রোধে এটিএম বুথে বাধ্যতামূলকভাবে এন্টি স্কিমিং ও পিন শিল্ড ডিভাইস বসানোর নির্দেশ দেওয়া হয়েছে।

প্রশ্নোত্তরের আগে বিকাল ৩টায় স্পিকার শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে সংসদের অধিবেশন শুরু হয়।

সোনালীনিউজ/আতা

Wordbridge School
Link copied!