• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০

মোবাইলে আড়িপাতা বুঝবেন যেভাবে


বিজ্ঞান ও প্রযুক্তি ডেস্ক জুলাই ১২, ২০১৬, ০১:১৭ পিএম
মোবাইলে আড়িপাতা বুঝবেন যেভাবে

তথ্য প্রযুক্তির উন্নতির সাথে পাল্লা দিয়ে বাড়ছে ‘ডিজিটিাল’ ভোগান্তিও। প্রয়োজন প্রতি মুহূর্তের সতর্কতার। ফোনে কারও সঙ্গে কথা বলতে গেলেও ভয় কাজ করে, আড়িপাতা হচ্ছে না তো? যদিও আইনে সাধারণভাবে আড়িপাতা নিষিদ্ধ।

চাইলেই যে কারও ফোনে আড়িপাতা যাবে না। কিন্তু ‘চোর না শোনে ধর্মের কাহিনী’র মতোই বর্তমান দুনিয়ায় আড়িপাতার কাজটি হচ্ছে অহরহ। তবে আপনি একটু সতর্ক থাকলেই কিন্তু সুরক্ষিত থাকবে আপনার ফোন। জেনে নিন কিভাবে বুঝবেন আপনার ফোনে আড়িপাতা হচ্ছে কি-না :

ব্যাটারির তাপমাত্রা : ফোন বেশিক্ষণ ব্যবহার না করার পরও যদি আপনার ফোনের ব্যাটারি গরম থাকে তাহলে ধরে নেয়া যেতে পারে ফোনটি কোনওভাবে ব্যবহার হচ্ছে।

ফোনে বেশিক্ষণ চার্জ না থাকলে : ফোন ব্যবহার না করার পরও যদি দেখেন ব্যাটারির চার্জ বেশিক্ষণ থাকছে না তাহলে ধরে নেবেন ফোনটি ব্যবহার হচ্ছে। তবে এক্ষেত্রে ব্যাটারি লাইফ এলএক্স বা ব্যাটারি এলইডি-র মতো কোনো অ্যাপ ব্যবহার করা যেতে পারে। যা ব্যাটারি ব্যাকআপ বাড়াতে সক্ষম।

ফোন অফ হতে সময় নিলে : ফোন অফ করতে চাচ্ছেন কিন্তু তা হচ্ছে না। তাহলে আপনার ফোনে থাকা তথ্য পাচার হয়ে যাচ্ছে অন্যের কাছে।

কথা বলার সময় তৃতীয় কারো উপস্থিতি : ফোনে কথা বলার সময় আশ্চর্যকর আওয়াজ বা তৃতীয় কারো উপস্থিতি যদি টের পান তাহলে ব্যাপারটিকে হালকাভাবে নেবেন না।

সোনালীনিউজ/ঢাকা/জেডআরসি

Wordbridge School
Link copied!