• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০

মোবারক মাহে রমজান


ধর্ম ডেস্ক জুন ১৯, ২০১৬, ০৭:৩২ পিএম
মোবারক মাহে রমজান

আজ ১৩ রমজান। হযরত ঈসা আলায়হিস্ সালামের নিকট যেদিন ইঞ্জিল কিতাব নাযিল হয়েছিল সেদিন ছিল মাহে রমজানের ১৩ তারিখ। গ্রিক ভাষায় ইঞ্জিলকে বলা হয় ইভাঞ্জেল। এর অর্থ সুসমাচার।

আল্লাহ্ জাল্লা শানুহু ইরশাদ করেন এবং আমি অনুগামী করেছিলাম ‘ঈসা’ ইবেন মরিয়মকে এবং তাকে দিয়েছিলাম ইঞ্জিল এবং তার অনুসারীদের অন্তরে দিয়েছিলাম করুণা ও দয়া (সূরা হাদীদ: আয়াত ২৭)।

হযরত ঈসা ‘আলায়হিস্ সালামের জন্ম হয়েছিল বিনা পিতায় হযরত মরিয়ম  আলায়হাস সালামের পবিত্র গর্ভে এবং মানব জাতির আদি পিতা হযরত আদম ‘আলায়হিস্ সালামের জন্ম হয়েছিল বিনা পিতা-মাতায় জান্নাতে। এ সবই আল্লাহ্র কুদরতের মহানিদর্শন। কুরআন মজিদে ইরশাদ হয়েছে: আল্লাহ্র নিকট ‘ঈসার দৃষ্টান্ত আদমের দৃষ্টান্ত সদৃশ। (সূরা আল ইমরান : আয়াত ৫৯)।

হযরত ‘ঈসা ‘আলায়হিস্ সালামের কুমারী মাতা (বয়স ১২ বছর) হযরত মরিয়ম ‘আলায়হাস সালামের গর্ভবতী হবার কথাটা ছড়িয়ে পড়লে ফিলিস্তিনে এ কথা শুনে নানা জনে নানা কথা বলতে লাগল। হযরত মরিয়ম আলায়হাস সালাম আল্লাহ্র কাছে মুনাজাত করলেন : হে আমার রব! কোনো পুরুষতো আমাকে স্পর্শই করেনি, কিভাবে আমার সন্তান হবে? তিনি বললেন: এভাবেই আল্লাহ যা ইচ্ছা সৃষ্টি করেন। (সূরা আল ইমরান: আয়াত ৪৭) আল্লাহ জাল্লা শানুহু মরিয়মকে (আ)  মৌনতা অবলম্বন করতে নির্দেশ দেন। এই মৌনতা অবলম্বন ছিল সিয়াম পালন করা।

হযরত ‘ঈসা’ ‘আলায়হিস্ সালামের নিকট ইঞ্জিল নাযিল হয়েছিল হিব্রু ভাষায়। বহু নকল, অনুলিখন, সংযোজন, বিয়োজন, পরিবর্তন, প্রক্ষেপণ এবং নানান হাতে ভাষান্তর হওয়ায় ইঞ্জিল অবিকৃত না থাকতে পারলেও, বাইবেল নামে যে গ্রন্থ আছে তাতে আহ্মদ নাম না থাকলেও আহমদ শব্দের অর্থবোধক শব্দ রয়েছে। ইংরেজি বাইবেলে রয়েছে : যীশু শিষ্যদের বলেছিলেন: এখনো তোমাদের কাছে অনেক কথা বলবার রয়েছে। যাহোক, যখন তিনি (The Spirit of truth) আসবেন তখন তিনি তোমাদের সকল সত্যের সন্ধান দেবেন, কারণ তিনি নিজ হতে কোনো কথা বলবেন না; যা কিছু শুনবেন তাই-ই বলবেন এবং ভবিষ্যতে কী হবে তাও তোমাদের দেখাবেন। (যোহন ১৬১২-১৬)।

প্রিয়নবী (স.) সম্পর্কে কুরআন মজীদে ইরশাদ হয়েছে: এবং তিনি মনগড়া কোনো কথা বলেন না, তিনি যা বলেন তাতো ওহী যা তার প্রতি প্রত্যাদেশ হয়। (সূরা নজম: আয়াত ৩-৪)। সূত্র : ইত্তেফাক।


সোনালীনিউজ/ঢাকা/আকন

Wordbridge School
Link copied!