• ঢাকা
  • শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

ম্যাকগিল নয়, সাকিবদের স্পিন কোচ জোশি


ক্রীড়া ডেস্ক আগস্ট ২১, ২০১৭, ০৪:৫০ পিএম
ম্যাকগিল নয়, সাকিবদের স্পিন কোচ জোশি

ঢাকা: গত কিছু দিন ধরেই সাকিব-মিরাজদের স্পিন বোলিং কোচ হিসেবে আলোচনায় ছিলেন অস্ট্রেলিয়ার সাবেক লেগ স্পিনার স্টুয়ার্ট ম্যাকগিল। কিন্তু শেষ পর্যন্ত ভারতীয় সুনীল জোশির হাতেই অস্ট্রেলিয়া সিরিজে টাইগারদের স্পিন কোচের দায়িত্ব তুলে দিতে যাচ্ছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। বিসিবি'র ক্রিকেট অপারেশন'স চেয়ারম্যান আকরাম খান বিষয়টি নিশ্চিত করেছেন।

আগামী ২৭ আগস্ট অস্ট্রেলিয়ার বিপক্ষে সিরিজের প্রথম টেস্টে মাঠে নামবে বাংলাদেশ। তার আগেই ঢাকায় আসার কথা ৪৭ বছর বয়সী সুনীল জোশির। আপাতত ২০ দিনের জন্য বাংলাদেশ দলের স্পিন কোচ হিসেবে কাজ করবেন তিনি। সিরিজ শেষে জোশির সাথে দীর্ঘ মেয়াদে চুক্তি করা নিয়ে ভাববে বিসিবি।

গত বছর শেষ দিকে রুয়ান কালপাগে'কে চাকরিচ্যুত করার পর থেকেই নতুন স্পিন বোলিং কোচের খোঁজে ছিলো বিসিবি। টাইগারদের ভারত সফরের সময় বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন বলেছিলেন, সুনীল জোশিই হতে যাচ্ছেন পরবর্তি কোচ। কিন্তু, সেসময় সেটি হয়নি।

এ বছরের ফেব্রুয়ারিতে একটি টেস্ট খেলতে ভারত সফরে গিয়েছিল বাংলাদেশ। সেখানেই প্রস্তাব দেওয়া ভারতের সাবেক এ স্পিনারকে। বিস্তারিত আলাপের জন্য হায়দরাবাদ এসেছিলেন জোশি।

ভারতের হয়ে ১৫ টেস্ট ও ৬৯ টি ওয়ানডে খেলেছেন সুনীল জোশি টেস্টে উইকেট নিয়েছেন ৩৯ টি। ওয়ানডেতে শিকার করেছেন ৬৯ উইকেট। ১৯৯৬ থেকে ২০০১ সাল পর্যন্ত ভারতের জার্সিতে খেলেছেন এ বাঁহাতি অর্থোডক্স স্পিনার। ২০০০ সালে বাংলাদেশের অভিষেক টেস্টে ভারতের নয় উইকেটের জয়ের পেছনে অবদান ছিল তার। ঐ ম্যাচের ম্যাচসেরা জোশি দুই ইনিংসে নিয়েছিলেন আট উইকেট।

২০১২ সাল পর্যন্ত জোশি খেলেছেন প্রথম শ্রেনির ক্রিকেট। এরপর দায়িত্ব পালন করেছেন জম্মু ও কাশ্মিরের কোচ হিসেবে। ২০১৬ সালের টি-২০ বিশ্বকাপের আগ পর্যন্ত ছিলেন ওমান জাতীয় দলের স্পিন কোচ। আসামের কোচের দায়িত্ব পালনের অভিজ্ঞতাও রয়েছে তার।

বাংলাদেশ সাবেক সহকারী কোচ রুয়ান কালপাগে স্পিন কোচের দায়িত্বটাও পালন করছিলেন। কিন্তু ছুটি নেওয়ার পর আর না ফিরে আসায় ২০১৬ সালের আগস্টে কালপাগেকে বরখাস্ত করে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) । এরপর থেকেই একজন স্পিন কোচের সন্ধানে ছিল বিসিবি।

সোনালীনিউজ/ঢাকা/জেডআই

Wordbridge School
Link copied!