• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০

ম্লান হয়েছে শিক্ষাখাতের অনেক অর্জন


নিজস্ব প্রতিবেদক জানুয়ারি ১৪, ২০১৮, ০৫:১২ পিএম
ম্লান হয়েছে শিক্ষাখাতের অনেক অর্জন

ঢাকা: সারাবছর জুড়ে আলোচনায় ছিলো ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষাসহ দেশের সকল পাবলিক পরীক্ষায় প্রশ্নফাঁসের ঘটনা। গুলশান ও শোলাকিয়ায় জঙ্গি হামলার পর উঠে আসে নর্থসাউথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের জঙ্গি সংশ্লিষ্টতার বিষয়টি। বলা হচ্ছে সিদ্দিকুর, প্রশ্নফাঁস, শিক্ষার্থীদের জঙ্গি সংশ্লিষ্টতা- ইত্যাদি কারণে ২০১৭ সালে অনেকটা ম্লান হয়ে যায় শিক্ষাখাতের সব অর্জন।   

বছরের শুরুতে বর্ণিল আয়োজনে পালিত হয়েছে জাতীয় পাঠ্যপুস্তক উৎসব ২০১৭। এ শিক্ষাবর্ষে প্রাথমিক ও মাধ্যমিক স্তরের শিক্ষার্থীদের মধ্যে বিনামূল্যে ৩৬ কোটি ২১ লাখ ৮২ হাজার ২৪৫টি পাঠ্যপুস্তক বিতরণ করা হয়। এরমধ্যে ৪ কোটি ২৬ লাখ ৩৫ হাজার ৯২৯ জন ইবতেদায়ী, দাখিল, কারিগরি, এসএসসি ভোকেশনাল, ক্ষুদ্র নৃ-গোষ্ঠী ও দৃষ্টি প্রতিবন্ধী শিক্ষার্থীর মধ্যে বিনামূল্যে এসব বই বিতরণ করা হয়।

চলতি বছরের অন্যতম আলোচিত একটি বিষয় ছিল ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) উপাচার্য পরিবর্তন। কে হচ্ছেন আগামী দিনে ঢাবির অভিভাবক এ নিয়ে ব্যাপক আলোচনা চলছিল বিভিন্ন মহলে। অবশেষে সব জল্পনা কল্পনার পর ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের অধ্যাপক ড. আখতারুজ্জামানকে উপাচার্য হিসেবে নিয়োগ দেন রাষ্ট্রপতি ও বিশ্ববিদ্যালয়ের আচার্য আবদুল হামিদ।

শিক্ষা সফর ও সব ধরনের বনভোজন আয়োজনে শর্তসাপেক্ষে অনুমোদন দেওয়া হবে। ফলে পাঠদানের বাইরে সংশ্লিষ্ট মাঠ প্রশাসনের অনুমোদন নিয়ে শিক্ষার্থীদের জন্য শিক্ষা সফরের আয়োজন করতে হবে বলে চলতি বছর প্রজ্ঞাপন জারি করে শিক্ষা মন্ত্রণালয়।

শিক্ষা মন্ত্রণালয়ের অধীন পরিদর্শন ও নিরীক্ষা অধিদপ্তরের (ডিআইএ) উদ্যোগে দেশের ৩৬ হাজার শিক্ষা প্রতিষ্ঠানকে অনলাইন গণশুনানির আওতায় আনা হয়েছে।

এইচএসসি ও সমমানের পরীক্ষায় গত ১০ বছরের মধ্যে এবার পাসের হার সবচেয়ে কম। ২০০৭ সালে পাসের হার ছিল ৬৫ দশমিক ৬০ শতাংশ। এর পরের নয় বছর পাসের হার বেশি হলেও এ বছর তা কমে হয়েছে ৬৮ দশমিক ৯১।

ই-নাইনের নতুন চেয়ারম্যান হয়েছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। ৫ ফেব্রুয়ারি (রোববার) সকালে রাজধানীর একটি হোটেলে ই-নাইনের মন্ত্রী পর্যায়ের সম্মেলনে তিনি চেয়ারম্যান নির্বাচিত হন।

নবম ও দশম শ্রেণির জন্য দেশে প্রথমবারের মত উন্নয়নকৃত ই-লার্নিং ও ই-ম্যানুয়েল কনটেন্ট চালু করেছে শিক্ষা মন্ত্রণালয়। ফলে শিক্ষার্থীরা যেমন অনলাইনে নিজেদের পাঠ নিতে পারবে তেমনি শিক্ষকরাও পাঠদানের জন্য পরিপূর্ণ একটি গাইডলাইন পাবেন ডিজিটাল মাধ্যমে।

শিক্ষা সফর ও সব ধরনের বনভোজন আয়োজনে শর্তসাপেক্ষে অনুমোদন দেওয়া হবে। ফলে পাঠদানের বাইরে সংশ্লিষ্ট মাঠ প্রশাসনের অনুমোদন নিয়ে শিক্ষার্থীদের জন্য শিক্ষা সফরের আয়োজন করতে হবে। শিক্ষা মন্ত্রণালয় এ বিষয়ে একটি প্রজ্ঞাপন জারি করেছে। 

দেশে প্রথমবারের মতো যুক্তরাজ্যের স্পোর্টস ডিগ্রি চালু করেছে বিএসি ইন্টারন্যাশনাল স্টাডি সেন্টার। ক্রীড়া বিজ্ঞানে প্রায়োগিক জ্ঞান দিয়ে প্রশিক্ষিত খেলোয়াড় তৈরিই এ ডিগ্রির মূল উদেশ্য।

আইন অমান্যকারী বিশ্ববিদ্যালয়গুলোকে শাস্তি দিতে নতুন পন্থা অবলম্বন করতে যাচ্ছে শিক্ষা মন্ত্রণালয়। এ লক্ষ্যে চার সদস্যবিশিষ্ট কমিটি গঠন করা হয়েছে। বৈশাখী বোনাস পেতে যাচ্ছেন বেসরকারি স্কুল, কলেজ ও মাদরাসার এমপিওভুক্ত শিক্ষক-কর্মচারীরা।

১০ম সাউথ এশিয়ান ইউনিভার্সিটির ফেস্টিভালে ‘বেস্ট পারফরমেন্স অ্যাওয়ার্ড’ অর্জন করেছেন বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি) প্রতিনিধি ।

২০৩০ সালের মধ্যে মানসম্মত প্রাথমিক শিক্ষা নিশ্চিত করতে জাতিসংঘের টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) অর্জনে নতুনভাবে নয় দফা নির্দেশনা জারি করেছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়।

সব শিক্ষা প্রতিষ্ঠানে বাংলা নববর্ষ (১৪ এপ্রিল) পালনের নির্দেশ দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের (মাউশি) আওতাধীন শিক্ষাপ্রতিষ্ঠানগুলোকে এ নির্দেশ দেওয়া হয়েছে।

বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের নাম পরিবর্তনে নতুন নীতিমালা তৈরি করা হয়েছে। নীতিমালা প্রণয়ন হলে নাম পরিবর্তনের ক্ষেত্রে প্রতিষ্ঠানগুলোকে বাড়তি টাকা গুনতে হবে।

ট্রেজারি থেকে প্রশ্নপত্র আনা-নেওয়ার সময় ব্যবহৃত গাড়ি যাতে কালো কাচের না হয়। স্বচ্ছ কাচের গাড়িতে প্রশ্নপত্র বহন করতে হবে। যাতে বাইরে থেকে দেখা যায়। এ বিষয়ে সংশ্লিষ্টদের নির্দেশ দেন শিক্ষামন্ত্রী।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার পরামর্শক্রমে কওমি মাদ্রাসা শিক্ষা বোর্ডের অধীন দাওরায়ে হাদিস সনদকে ইসলামিক স্টাডিজ ও আরবি মাস্টার্স ডিগ্রির সমমান মর্যাদা প্রদান করা হয়েছে। কওমি ও আলিয়া মাদরাসাসহ সকল মাদরাসার শিক্ষার্থীদের ওপর নজরদারি বাড়ানোর নির্দেশনা দেওয়া হয়েছে।

বেসরকারি বিশ্ববিদ্যালয় চালাতে হলে সরকারের শর্ত মেনে চলতে হবে। শর্ত পূরণ না করে কেউ বেসরকারি বিশ্ববিদ্যালয় চালাতে পারবেন না বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ।

মাধ্যমিক পর্যায়ের ১২টি পাঠ্যবই সহজীকরণ হচ্ছে। বিনামূল্যের এসব বই ২০১৮ শিক্ষাবর্ষে শিক্ষার্থীদের হাতে তুলে দেওয়া হবে। শিক্ষার মান বৃদ্ধি ও যুগোপযোগী পাঠ্যপুস্তক প্রণয়ণে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

প্রাথমিক স্তরের পাঠ্যবইয়ে ভুল-ভ্রান্তির উপর শুদ্ধিপত্র তৈরি করেছে জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড (এনসিটিবি)। বুধবার তা প্রকাশ করেছে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর (ডিপিই)। তিনটি শ্রেণির ৫টি বিষয়ের বইয়ে ৯ স্থানে ভুল চিহ্নিত করে সঠিক তথ্য দেওয়া হয়েছে।

প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের ব্যাগসহ বই-খাতার ওজন দেহের ওজনের ১০ শতাংশের বেশি হবে না। এটি বাস্তবায়নে দুই দফায় প্রজ্ঞাপন জারি করে প্রাথমিক ও গণশিক্ষা অধিদফতর।

শিক্ষা মন্ত্রণালয়ের অধীনেই জেএসসি ও জেডিসি পরীক্ষা অনুষ্ঠিত হবে। এর মাধ্যমে পরীক্ষা আয়োজন নিয়ে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় এবং শিক্ষা মন্ত্রণালয়ের মধ্যে দোলাচলের অবসান ঘটে।

অনুমোদন পেতে যাচ্ছে নতুন আরও দুটি সরকারি বিশ্ববিদ্যালয়। একটি ‘লক্ষ্মীপুর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় আর অন্যটি ‘এভিয়েশন বিশ্ববিদ্যালয়’। প্রধানমন্ত্রী নতুন এ দুই সরকারি বিশ্ববিদ্যালয়ের বিষয়ে নীতিগত সিদ্ধান্ত দিয়েছেন।

জামায়াত শিবিরের অনুষ্ঠানে অংশগ্রহণে নিষেধাজ্ঞা: বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষকসহ দায়িত্বশীল ব্যক্তিদের জামায়াত শিবিরের বিভিন্ন অনুষ্ঠানে ব্যক্তিগত দাওয়াতে অংশগ্রহণ ও উপহার গ্রহণ থেকে বিরত থাকার নির্দেশ দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়।

বেসরকারি বিশ্ববিদ্যালয়ে শিক্ষক, কর্মকর্তা-কর্মচারী নিয়োগে বিধিমালা প্রণয়নের উদ্যোগ নেওয়া হয়েছে। এতে নিয়োগ প্রক্রিয়া, বেতন কাঠামো নির্ধারণ, পদোন্নতি, অবসর সুবিধাসহ বিভিন্ন সুযোগ-সুবিধা নিশ্চিত করার কথা বলা হয়েছে।

কানাডার ভ্যাংকুভারে অনুষ্ঠিত কমনওয়েলথ অব লার্নিং (সিওএল) এর ৩৪তম বোর্ড অব গভর্নরসের কার্যনির্বাহী কমিটি গঠিত হয়েছে। এতে প্রথমবারের মতো শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ সদস্য হিসেবে মনোনীত হয়েছেন।

প্রাথমিক ও গণশিক্ষা অধিদফতরে মাঠ পর্যায়ে কর্মরত সহকারী উপজেলা ও থানা শিক্ষা কর্মকর্তাদের মাসিক ভ্রমণ ভাতা বৃদ্ধি করা হয়েছে।

বেসরকারি শিক্ষক-কর্মচারীদের মাসিক বেতন থেকে অবসর ও কল্যাণ সুবিধা বাবদ কেটে রাখা চাঁদার হার বাড়ানো হয়েছে। এখন থেকে অবসরের জন্য মাসিক বেতনের ৬ শতাংশ এবং কল্যাণ সুবিধার জন্য ৪ শতাংশ হারে কেটে রাখা হবে। শিক্ষা মন্ত্রণালয় থেকে এ সংক্রান্ত গেজেট প্রকাশ করা হয়েছে।

জাতীয় শিক্ষা কাউন্সিল আইন-২০১৭ এর খসড়া চূড়ান্ত করা হয়েছে। জাতীয় শিক্ষক শিক্ষা কাউন্সিলের (এনটিইসি) ১৪তম সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়।

 প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষকদের প্রথম ও শেষ পিরিয়ডে ক্লাস নেওয়ার নির্দেশনা দেওয়া হয়েছে। প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় এ বিষয়ে একটি পরিপত্র জারি করেছে।

অনুমোদনহীন বেসরকারি বিশ্ববিদ্যালয়ে ভর্তিতে সতর্কতা জারি করেছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)।

‘ক্যাডেট’ ও ‘ইন্টারন্যাশনাল’ নাম জুড়ে দিয়ে কোনো মাদরাসা পরিচালনা করা যাবে না বলে নির্দেশনা দেয় শিক্ষা মন্ত্রণালয়।

শিক্ষাক্ষেত্রে নেতৃত্ব ও অবদানের স্বীকৃতি হিসেবে ব্যক্তিগত ক্যাটাগরিতে ওয়ার্ল্ড এডুকেশন কংগ্রেস গ্লোবাল অ্যাওয়ার্ড-২০১৭ পেয়েছেন শিক্ষামন্ত্রী। 

১১টি বেসরকারি  বিশ্ববিদ্যালয়কে স্থায়ী ক্যাম্পাসে যেতে আল্টিমেটাম দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। ২০১৭ সালের ৩১ ডিসেম্বরের মধ্যে সব শিক্ষা কার্যক্রম স্থায়ী ক্যাম্পাসে স্থানান্তরের নির্দেশ দেওয়া হয়েছে। এ সময়ের মধ্যে তা করতে ব্যর্থ হলে ১ জানুয়ারি থেকে এসব বিশ্ববিদ্যালয়ে নতুন শিক্ষার্থী ভর্তি বন্ধ করে দেওয়া হবে বলে জানান শিক্ষামন্ত্রী।

দেশের ১১তম শিক্ষা বোর্ড হিসেবে আত্মপ্রকাশ করছে ময়মনসিংহ শিক্ষা বোর্ড। শিক্ষা মন্ত্রণালয় গত ২৮ আগস্ট নতুন এ শিক্ষা বোর্ড গঠন সংক্রান্ত এক আদেশ জারি করেছে।

সোনালীনিউজ/জেএ

Wordbridge School
Link copied!