• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০

মৎস্য বিভাগের দায়সারা অভিযান, বেপরোয়া জেলেরা


ঝালকাঠি প্রতিনিধি অক্টোবর ২০, ২০১৮, ০৫:৪০ পিএম
মৎস্য বিভাগের দায়সারা অভিযান, বেপরোয়া জেলেরা

ছবি: সোনালীনিউজ

ঝালকাঠি : মা ইলিশ রক্ষা অভিযান ২০১৮ উপলক্ষে ৭ অক্টোবর থেকে ২৮ অক্টোবর পর্যন্ত মোট ২২ দিনের অভিযানে ইলিশ ধরা বন্ধের নির্দেশ থাকলেও নিষেধাজ্ঞা অমান্য করে ঝালকাঠি জেলার রাজাপুরে বিষখালী নদীতে চলছে ইলিশ শিকারের মহা উৎসব। বিষখালী নদীতে দিনরাত চলছে মা ইলিশ শিকারের প্রতিযোগিতা। স্থানীয় প্রায় তিন শতাধিক জেলে প্রতিদিন নদীতে শিকার করছেন। আর ওইসব ইলিশ বিক্রিও হচ্ছে প্রকাশ্যেই। এক কেজি ওজনের ইলিশ বিক্রি হচ্ছে ১৫০ টাকা থেকে ৩৫০ টাকায়। স্থানীয় মৎস্য বিভাগের দায়সারা অভিযানের কারণে অসাধু জেলেরা এ বছর অবাধে চালাচ্ছে মা ইলিশ নিধন।

সরেজমিন ঘুরে দেখা গেছে, প্রকাশ্য দিবালোকে এবং রাতের অন্ধকারে জেলেরা অবাধে মা ইলিশ ধরছে। উপজেলার বিষখালী নদীতে শত শত জেলেকে উৎসবমুখর পরিবেশে মাছ ধরতে দেখা গেছে। তাদের নেই কোনো আতঙ্ক। যদিও মাঝে মাঝে সরকারিভাবে দুই-একটি ট্রলার মহড়া দিলেও এক প্রান্ত থেকে অপর প্রান্তে যেতে না যেতেই শত শত ইলিশ ধরা পড়ছে জেলেদের জালে। জেলেরা প্রতিদিন এসব এলাকায় শত শত মণ ইলিশ শিকার করে নির্বিঘ্নে বিক্রি করছে।

স্থানীয়রা জানান, সরকারিভাবে কড়াকড়ি নিষেধাজ্ঞা থাকা সত্ত্বেও একশ্রেণির লোভী জেলে নিষেধাজ্ঞা অমান্য করে ইলিশ ধরছে।

এলাকাবাসীর অভিযোগ, বিগত বছরগুলোতে যেভাবে অভিযান পরিচালিত হতো, এ বছর তেমনটা হচ্ছে না।

জেলেদের সঙ্গে কথা বলে জানা যায়, এখন মা ইলিশ রক্ষা অভিযান চলায় নদীতে মাছ ধরা খানিকটা কমে যাওয়ায় কিছু সময় জাল পেতে রাখলেই প্রচুর মা ইলিশ ধরা পড়ছে। জেলেরা প্রতিদিন ইলিশ শিকার করে তা নির্বিঘ্নে বিক্রিও করছেন।

এ ব্যাপারে রাজাপুর উপজেলা সহকারি মৎস্য কর্মকর্তা আবুল বাসার বলেন, অভিযান অব্যাহত রয়েছে। আমাদের মাত্র দুটি ট্রলার রয়েছে, আমরা মা ইলিশ শিকার বন্ধ করার চেষ্টা করছি। অভিযান সব সময় চালানো হচ্ছে।

সোনালীনিউজ/ঢাকা/এইচএআর

Wordbridge School
Link copied!