• ঢাকা
  • বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১

যখনই নামাজ পড়বেন, এই দোয়া করবেন


নিজস্ব প্রতিবেদক জুলাই ১৯, ২০১৮, ০৫:২৯ পিএম
যখনই নামাজ পড়বেন, এই দোয়া করবেন

ঢাকা : ইসলাম আল্লাহ তা’য়ালার মনোনীত ‘দ্বীন’ বা জীবন ব্যবস্থা। জন্ম থেকে মৃত্যু পর্যন্ত মানুষ কিভাবে জীবন যাপন করবে ইসলামে তার পথ নির্দেশ রয়েছে। অন্য কথায়, মানুষ যে উপায় অবলম্বন করে আল্লাহকে জানতে ও চিনতে পারে তাইকে ইসলাম বলা হয়।

ইসলাম অর্থ আত্মসমর্পণ। তাই মানুষের মধ্যে যারা এ ইসলামকে কবুল করে বা আল্লাহর কাছে সম্পূর্ণরূপে নিজেদের আত্মসমর্পণ করে তাদের বলা হয় ‘মুসলিম’। কেবল মুসলমানের ঘরে জন্ম নিলেই কেউ মুসলমান হয় না, বরং কাফের মুশরিকের ঘরে জন্ম নিয়েও যদি কেউ ঈমান আনে এবং ইসলামের সব বিধি বিধান মেনে চলে তবে সেও মুসলিম।

মানুষের মধ্যে মুসলিমরা শ্রেষ্ঠ জাতি কুরআনের ভাষার “তোমাদেরকে শ্রেষ্ঠ জাতি হিসেবে সৃষ্টি করা হয়েছে যেন তোমরা মানুষকে সৎ কাজের আদেশ দাও আর অসৎ কাজ থেকে বিরত রাখো।” অন্য স্থানে বলা হয়েছে “তোমাদের মধ্যপন্থী জাতি হিসেবে সৃষ্টি করা হয়েছে যেন তোমরা মানুষের কাছে সত্যের সাক্ষ্য হতে পার।”

ইসলামের ৫টি স্তম্ভের মধ্যে নামাজ একটি। রাসুলুল্লাহ (সা.) যখন নামাজ আদায় করতেন তখন তিনি সব সময় আল্লাহর কাছে একান্তভাবে কিছু প্রার্থনা করতেন। যাতে তিনি ভালো কাজ করতে পারেন, মন্দ কাজ থেকে বিরত থাকতে পারেন এবং দারিদ্রদের ভালোবাসতে পারে।

আবার চরম ফেতনার সময় যেন আ্লাহ তাআলা তাকে ফেতনামুক্ত অবস্থায় তার কাছে ওঠিয়ে নেন। আল্লাহ তাআলা প্রিয়নবী(সা.) কে নামাজ পড়ার পর তার কাছে এ দোয়া করতে বলেছেন। হাদিসে এসেছে-

‘কাফফারাত হলো- নামাজের পর মসজিদে অবস্থান করা, পায়ে হেঁটে জামাআতে হাজির হওয়া, কষ্টের সময়ও পরিপূর্ণভাবে পূর্ণাঙ্গ অজু করা। যে ব্যক্তি এটা করবে সে কল্যাণের সাথে বাঁচবে এবং কল্যাণের সাথে মৃত্যুবরণ করবে। আর সে তার গোনাহ থেকে সে দিনের মতো পাক পবিত্র হয়ে যাবে, যেদিন তার মা তাকে প্রসব করেছিল।

অতঃপর আল্লাহ তাআলা বললেন, হে মুহাম্মদ! (সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম) যখনই নামাজ পড়বেন, এই দোয়া করবেন-

اَللَّهُمَّ اِنِّى أَسْأَلُكَ فِعْلَ الْخَيْرَاتِ وَ تَرْكَ الْمُنْكَرَاتِ وَ حُبَّ الْمَسَاكِيْنِ فَاِذَا اَرَدْتَ بِعِبَادِكَ فِتْنَةً فَاقْبِضْنِىْ اِلَيْكَ غَيْرَ مَفْتُوْنٍ

উচ্চারণ : আল্লাহুম্মা ইন্নি আসআলুকা ফে’লাল খায়রাতি ওয়া তার্কাল মুংকারাতি ওয়া হুব্বাল মাসাকিনি ফাইজা আরাদতা বিইবাদিকা ফিতনাতা ফাআক্ববিদনি ইলাইকা গাইরা মাফতুনিন।’

অর্থ : হে আল্লাহ! আমি তোমার কাছে প্রার্থনা করছি ভালো কাজসমূহ সম্পাদন করার, মন্দ কাজ থেকে বিরত থাকার এবং দারিদ্রদের ভালোবাসার। সুতরাংহে আল্লাহ! যখন তুমি তোমার বান্দাদেরকে ফেতনা-ফাসাদ ও বির্যয়ে ফেলতে চাইবে, তখন আমাকে ফেতনামুক্ত রেখে তোমার কাছে ওঠিয়ে নেবে। আল্লাহ তাআলা মুসলিম উম্মাহকে প্রিয়নবির শেখানো দোয়াটি নামাজের সময় আমল করার তাওফিক দান করুন। আমিন।
সোনালীনিউজ/আরজে

Wordbridge School
Link copied!