• ঢাকা
  • বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১

যত বড়ই হোক অপরাধী দায় মুক্তি পাবে না


আদালত প্রতিবেদক জানুয়ারি ১৭, ২০১৭, ০৬:০২ পিএম
যত বড়ই হোক অপরাধী দায় মুক্তি পাবে না

ঢাকা: নারায়নগঞ্জের চাঞ্চল্যকর সাত খুনের মামলার আসামি র‍্যাবের কতিপয় কর্মকর্তা লোমহর্ষক হত্যাকাণ্ড ঘটিয়েছেন, যা সমগ্র জাতিকে স্তম্ভিত করেছে বলে মন্তব্য করেছেন প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহা। তিনি বলেছেন, অপরাধী যত বড়ই হোক না কেন, সে কোনোভাবেই দায়মুক্তি পাবে না।

সুপ্রিম কোর্টের সময়োপযোগী হস্তক্ষেপের ফলে এ মামলার অপরাধীদের দ্রুত বিচারের মুখোমুখি করা হয়েছে। অল্প সময়ের মধ্যে এ মামলার বিচার নিষ্পত্তি করায় বিচার বিভাগের প্রতি জনগণের আস্থা বেড়েছে বলে মন্তব্য করেন প্রধান বিচারপতি।

দেশের ২১তম প্রধান বিচারপতি হিসেবে দায়িত্ব পালনের দুই বছর পূর্তি দেয়া এক বাণীতে প্রধান বিচারপতি এসকে সিনহা এসব কথা বলেন।

প্রধান বিচারপতির বাণীতে বলা হয়, রাষ্ট্রের প্রত্যেক বিভাগের কর্মকর্তা-কর্মচারীদের জন্য স্বতন্ত্র চাকরির বিধান রয়েছে।

অধস্তন আদালতের বিচারকদের চাকরির শৃঙ্খলা ও আচরণসংক্রান্ত বিধিমালা গেজেট প্রকাশের বিষয়ে সরকারের সঙ্গে সামান্য বিষয়ে দ্বিমত থাকলেও তা অচিরেই দূর হবে বলে আশা প্রকাশ করেন প্রধান বিচারপতি।

সুরেন্দ্র কুমার সিনহা বলেন, বিচারকদের স্বতন্ত্র আচরণ ও শৃঙ্খলা বিধিমালা দ্বারা নিয়ন্ত্রিত হলে বিচার বিভাগ পৃথক্‌করণের উদ্দেশ্য বাস্তবায়িত হবে।

অধস্তন আদালতের বিচারকদের কাজের প্রতীকী ধরন অন্যদের চেয়ে স্বতন্ত্র অভিহিত করে প্রধান বিচারপতি বলেন, বিচারকদের শৃঙ্খলার বিষয়ে নির্বাহী বিভাগের হস্তক্ষেপের সুযোগ থাকলে অধস্তন আদালতের বিচারকদের পক্ষে স্বাধীনভাবে বিচারকাজ পরিচালনার ক্ষেত্রে বিঘ্ন হওয়ার আশঙ্কা থাকে। সঙ্গত কারণে বিচার বিভাগের জন্য পৃথক শৃঙ্খলা ও আপিল বিধিমালা প্রণয়ন আবশ্যক বলে এর খসড়া প্রণীত হয়েছে।

সোনালীনিউজ/ঢাকা/এমএইচএম

Wordbridge School
Link copied!