• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
দেশের ৮০টি স্টেশন বন্ধ

যমুনায় হবে পৃথক রেলসেতু


নিজস্ব প্রতিবেদক জানুয়ারি ২০, ২০১৮, ১২:৩৭ পিএম
যমুনায় হবে পৃথক রেলসেতু

ঢাকা : সারা দেশে বর্তমানে বাংলাদেশ রেলওয়ের ৮০টি স্টেশন বন্ধ রয়েছে। তাদের ৪৬০ স্টেশনের মধ্যে ৩৮০টি চালু আছে বলে জাতীয় সংসদকে জানিয়েছেন রেলপথমন্ত্রী মো. মুজিবুল হক। একইসঙ্গে মন্ত্রী জানান, বিএনপি নেতৃত্বাধীন জোট সরকারের আমলে ১৪০ স্টেশন বন্ধ করা হয়েছে।
অধিবেশনের প্রশ্নোত্তর পর্বে রেলপথমন্ত্রী এ নিয়ে কথা বলেন। তার আগে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এক প্রশ্নের জবাবে জানান, যমুনা নদীতে পৃথক রেলসেতু নির্মাণ করবে সরকার।

সংরক্ষিত মহিলা আসনের সরকারদলীয় সংসদ সদস্য বেগম সানজিদা খানমের প্রশ্নের জবাবে রেলপথমন্ত্রী জানান, চালু থাকা স্টেশনগুলোর মধ্যে ১৮৮টি আধুনিকায়ন করেছে সরকার। বন্ধ থাকা স্টেশনগুলোর মধ্যে পাকশী রেল বিভাগের ৩৯, ঢাকা বিভাগের ২০, লালমনিরহাট বিভাগের ১২ এবং চট্টগ্রাম বিভাগের ৯টি স্টেশন রয়েছে। একই দলের সংসদ সদস্য শিবলী সাদিকের এক সম্পূরক প্রশ্নের জবাবে মন্ত্রী জানান, বিএনপি নেতৃত্বাধীন সরকারের আমলে ১৪০টি স্টেশন বন্ধ করে দেওয়া হয়েছিল। বর্তমান সরকার ক্ষমতায় আসার পর দুই দফায় ৬০টি স্টেশন ফের চালু করা হয়।

সংরক্ষিত মহিলা আসনের বিরোধীদলীয় সংসদ সদস্য বেগম সালমা ইসলামের প্রশ্নের জবাবে রেলপথমন্ত্রী জানান, আওয়ামী লীগ সরকার গঠনের পর ২০০৯ থেকে এখন পর্যন্ত ৭৬ হাজার ৩৩৭ কোটি ১১ লাখ ৩২ হাজার টাকার ৬৫টি নতুন প্রকল্প হাতে নেওয়া হয়। পরে সংশোধিত আকারে ৪৯ হাজার ৪৬৮ কোটি ২৬ লাখ ৯ হাজার টাকার ৬০টি প্রকল্প অনুমোদিত হয়।

তিনি আরো জানান, চলতি অর্থবছরে রেলওয়েতে ৪০টি বিনিয়োগ ও তিনটি কারিগরি সহায়তা প্রকল্প চলমান রয়েছে। এ বছরে বার্ষিক উন্নয়ন কর্মসূচিতে (এডিপি) রেলওয়ের জন্য থোকসহ ১৩ হাজার ১ কোটি টাকা বরাদ্দ পাওয়া গেছে।

এর আগে সরকারি দলের সদস্য মো. ইসরাফিল আলমের প্রশ্নের জবাবে সংসদ নেতা শেখ হাসিনা বলেন, দেশের উত্তরাঞ্চলের সঙ্গে অন্যান্য অঞ্চলের যোগাযোগ ব্যবস্থা নিশ্চিত করতে বঙ্গবন্ধু সেতুতে ডুয়েলগেজ রেললাইনসহ পৃথক রেলসেতু নির্মাণে প্রকল্প গ্রহণ করা হয়েছে। এতে সিলেট, ময়মনসিংহ, ঢাকা, কুমিল্লা, নোয়াখালী, চট্টগ্রাম এলাকার জনগণের উন্নত যোগাযোগ ব্যবস্থা নিশ্চিত হবে।

এ জন্য যমুনা নদীর ওপর বিদ্যমান বঙ্গবন্ধু বহুমুখী সেতুর সমান্তরালে ডুয়েলগেজ ডাবল রেললাইনের সংস্থানসহ পৃথক রেলসেতু নির্মাণের জন্য সরকার ইতোমধ্যে ‘বঙ্গবন্ধু শেখ মুজিব রেলওয়ে সেতু নির্মাণ’ শীর্ষক একটি প্রকল্প গ্রহণ করেছে। প্রকল্পটি ২০১৬ সালের ৬ ডিসেম্বরে একনেকে অনুমোদিত হয় এবং ২০১৬ সালের ২৯ জুনে জাইকার সঙ্গে ইঞ্জিনিয়ারিং সার্ভিসের জন্য (পরামর্শক নিয়োগ) ঋণ চুক্তি স্বাক্ষরিত হয়।

তিনি আরো বলেন, প্রকল্পটির বিশদ ডিজাইন প্রণয়নের জন্য গত বছরের ২ মার্চে পরামর্শক প্রতিষ্ঠানের সঙ্গে চুক্তি স্বাক্ষরিত হয় এবং পরামর্শক প্রতিষ্ঠান গত বছরের ১৫ মার্চ থেকে কাজ শুরু করে। বর্তমানে জিওটেকনিক্যাল ও টপোগ্রাফিক সার্ভেসহ ডিটেইল ডিজাইন প্রণয়নের কাজ চলমান। অচিরেই রেলসেতু নির্মাণ কাজের দরপত্র আহ্বান করা হবে।

সোনালীনিউজ/এমটিআই

Wordbridge School
Link copied!