• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০

যশোরে আজগর হত্যা: ৫ জনের আমৃত্যু কারাদণ্ড


যশোর প্রতিনিধি মে ২২, ২০১৭, ০৯:৪০ পিএম
যশোরে আজগর হত্যা: ৫ জনের আমৃত্যু কারাদণ্ড

যশোর: সদর উপজেলার কামালপুর গ্রামের আজগর আলী হত্যা মামলার ৫ আসামিকে আমৃত্যু কারাদণ্ড ও অর্থদণ্ডের আদেশ দিয়েছেন আদালত। অভিযোগ প্রমাণিত না হওয়ায় মামলাটির ১৩ আসামিকে খালাস দেয়া হয়েছে।

সোমবার (২২ মে) স্পেশাল জজ (জেলা জজ) ও বিশেষ দায়রা জজ আদালতের বিচারক নিতাই চন্দ্র সাহা এ রায় দিয়েছেন। সরকার পক্ষে মামলাটি পরিচালনা করেন বিশেষ পিপি এসএম বদরুজ্জামান পলাশ।

সাজাপ্রাপ্তরা হলো- একই উপজেলার কামালপুর গ্রামের জবেদ আলীর ছেলে হাসেম আলী, মনছুর আলীর ছেলে শাহাদৎ হোসেন, মৃত আকবর আলীর ছেলে ইসারত আলী, হাবিবুর রহমানের ছেলে রবিউল ইসলাম ও মকবুল হোসেনের ছেলে হবি।

মামলার বিবরণে জানা গেছে, আজগর আলী মণিরামপুর বাজারে ব্যবসা করতেন। আসামিদের সাথে তার পূর্ব বিরোধ ছিল। সে কারণে আজগর আলী ওই আসামিদের বিরুদ্ধে থানায় সাধারণ ডায়ের করেছিলেন।

১৯৯৯ সালের ১৯ জুন সকালে দোকানে যাওয়ার উদ্দেশ্যে বাড়ি থেকে বের হন। পথিমধ্যে হাসেম আলীর বাড়ির সামনে পৌঁছালে আসামিরা তার পথরোধ করে। এসময় তাদের বিরুদ্ধে সাধারণ ডায়েরি করার বিষয়টি আজগর আলী স্বীকার করেন।

একপর্যায়ে আসমিরা তাকে কুপিয়ে গুরুতর জখম করে। তাকে উদ্ধার করে প্রথমে যশোর ও পরে খুলনা মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়। এ ঘটনায় আজগর আলীর চাচাতো ভাই শহিদুল ইসলাম বাদী হয়ে ১৬ জনের নাম উল্লেখসহ অজ্ঞাতনামা আরো ১০/১২ জনের বিরুদ্ধে কোতোয়ালি মডেল থানায় হত্যা চেষ্টার অভিযোগে মামলা করেন।

এ মামলা তদন্তকালে আজগর আলী চিকিৎসাধীন অবস্থায় মারা যান। তখন মামলাটি হত্যা মামলায় রূপান্তিত করা হয়। মামলা তদন্ত শেষে এসআই শরীফ আতাউর রহমান ২০০০ সালের ৩ জুন ১৮ জনের বিরুদ্ধে আদালতে চার্জশিট দাখিল করেন।

সাক্ষ্যগ্রহণ শেষে হত্যার সাথে জড়িত থাকায় হাসেম আলী, শাহাদৎ, ইসারত, রবিউল ও হবিকে আমৃত্যু সশ্রম করাদণ্ড এবং প্রত্যেককে আরো ২০ হাজার টাকা করে জরিমানার আদেশ দিয়েছেন আদালত।

সোনালীনিউজ/ঢাকা/জেএ

Wordbridge School
Link copied!