• ঢাকা
  • শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১

যশোরে আমেনা খাতুন শিক্ষাবৃত্তি প্রদান


যশোর প্রতিনিধি জানুয়ারি ১৯, ২০১৭, ০৮:০৯ পিএম
যশোরে আমেনা খাতুন শিক্ষাবৃত্তি প্রদান

যশোর: যশোরের বিভিন্ন স্কুল ও কলেজের ২৫ শিক্ষার্থীর মাঝে আমেনা খাতুন শিক্ষাবৃত্তি প্রদান করা হয়েছে। রামকৃষ্ণ আশ্রম ও মিশন যশোরের উদ্যোগে প্রতিবছরের মত এবারও স্বামী বিবেকানন্দের ১৫৫তম জন্মতিথি উৎসব অনুষ্ঠানে এ শিক্ষাবৃত্তি প্রদান করা হয়। বৃহস্পতিবার (১৯ জানুয়ারি) দুপুরে রামকৃষ্ণ আশ্রম ও মিশন যশোরের নির্মাণাধীন মন্দির ভবনে এ উৎসব অনুষ্ঠিত হয়।

পাশাপাশি রামকৃষ্ণ আশ্রম সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিশুশিক্ষার্থীদের মাঝে ফল ও বই বিতরণ করা হয়।

অনুষ্ঠানে ‘স্বামী বিবেকানন্দের জীবন ও আদর্শ’ শীর্ষক এ আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন, অতিরিক্ত জেলা প্রশাসক আসাদুল হক।

শিক্ষাবৃত্তি প্রদান অনুষ্ঠানে সভাপতিত্ব করেন রামকৃষ্ণ আশ্রম ও মিশন যশোরের অধ্যক্ষ স্বামী জ্ঞানপ্রকাশানন্দ মহারাজ। বিশেষ অতিথি ছিলেন, দৈনিক প্রজন্মের ভাবনার সম্পাদক মোহিত কুমার নাথ ও সুরবিতান সংগীত একাডেমির সভাপতি আবু সালেহ তোতা। আলোচক ছিলেন, যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ফিসারিজ ও মেরিন বায়ু সাইন্স বিভাগের সহযোগী অধ্যাপক সুব্রত মন্ডল।

আলোচনা শেষে ভক্তিমূলক সংগীত পরিবেশন করেন সুকুমার দাস, দীপংকর দাস রতন, অমিতাভ দাস ও সঞ্জয় সরকার। দুপুরে অতিথিদের মাঝে অন্ন প্রসাদ বিতরণ করা হয়।

এদিকে ভোর ৫টায় মঙ্গল আরতি, বৈদিক মন্ত্র পাঠ ও সমবেত প্রার্থনার মাধ্যমে এ জন্মতিথি উৎসব শুরু হয়। এছাড়া দিনব্যাপী নানা অনুষ্ঠানের মধ্যে ছিল সকাল সাড়ে ৮টায় বিশেষ পূজা, হোম, ভজন সংগীত, ধর্মগ্রন্থ পাঠ ও পুষ্পাঞ্জলি প্রদান করা হয় এবং সকাল ৯টায় স্বামী জ্ঞানপ্রকাশানন্দ মহারাজের নেতৃত্বে যশোর ২৫০ শয্যা  হাসপাতালে ৪শ’৬৮ জন ও বগচর টিবি হাসপাতালের ৩০জন রোগীর মাঝে ফল বিতরণ করা হয়।

সোনালীনিউজ/ঢাকা/এমএইচএম

Wordbridge School
Link copied!