• ঢাকা
  • মঙ্গলবার, ১৯ মার্চ, ২০২৪, ৫ চৈত্র ১৪৩০

যাত্রী হয়রানি: ঢাকায় এয়ার ইন্ডিয়াকে জরিমানা


নিজস্ব প্রতিবেদক আগস্ট ২০, ২০১৭, ০৭:১৭ পিএম
যাত্রী হয়রানি: ঢাকায় এয়ার ইন্ডিয়াকে জরিমানা

ঢাকা: ভারতে যাওয়ার জন্য ভিসা, পাসপোর্ট ও প্রয়োজনীয় সকল কাগজ ঠিক থাকার পরেও এক যাত্রীকে বোডিং পাশ দেয়নি এয়ার ইন্ডিয়া নামক বিমান পরিবহনটি। পরে ওই যাত্রী ভোক্তা অধিকার সংরক্ষণ আইনে মামলা করায় এয়ার ইন্ডিয়াকে দুই লাখ টাকা জরিমানা করা হয়। ঘটনাটি ঘটেছে ঢাকায় হযরত শাহ জালাল আন্তর্জাতিক বিমান বন্দরে।

শনিবার(১৯ আগস্ট) রাত সারে আটটার দিকে এ ঘটনা ঘটে। হয়রানির শিকার হওয়া যাত্রী এ কে এম রাশেদুল হাসান এর বিরুদ্ধে অভিযোগ দায়ের করেন। বিমানবন্দরের নির্বাহী ম্যাজিস্ট্রেট মুহাম্মদ ইউসুফ মোবাইল কোর্ট পরিচালনা করে এ আদেশ প্রদান করেন।

ঘটনার বিবরণে জানা গিয়েছে, নোয়াখালী জেলার সোনাইমুড়ি থানার যাত্রী রাশেদুল ১৯ আগস্ট ভিজিট ভিসায় ভারতে যাওয়ার জন্য শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে এয়ার ইন্ডিয়া চেক-ইন কাউন্টারে যান। তখন কাউন্টার সুপারভাইজার প্রথমে তার রিটার্ন টিকেট দেখতে চান। যাত্রী রিটার্ন টিকেট দেখানোর পর সুপারভাইজার পুনরায় তার হোটেল বুকিং দেখতে চান, যদিও ইন্ডিয়াতে ভিজিট ভিসায় হোটেল বুকিং আবশ্যিক নয়।

যাত্রী হোটেল বুকিং দেখানোর পর তাকে পুনরায় ইন্ডিয়ায় আত্মীয়-স্বজন আছে কিনা জিজ্ঞাসা করেন। ইন্ডিয়াতে যাত্রীর ভাই থাকে এ কথা জানালে সুপারভাইজার বলেন, ‘ভাই থাকতে আপনি হোটেলে উঠবেন কেন? বিষয়টা কনফিউজিং, আমরা আপনাকে নিতে পারবো না।’

মোবাইল কোর্ট সূত্র জানিয়েছে, ইন্ডিয়ায় ভিজিট ভিসায় কেবল রিটার্ন টিকেটের আবশ্যকতা আছে। হোটেল বুকিং কিংবা আত্মীস্বজন থাকা না থাকার কোনো ব্যাপার নেই। তবুও প্রয়োজনীয়-অপ্রয়োজনীয় সব চাহিদা পূরণের পরও এয়ার ইন্ডিয়া কেন যাত্রীকে বোডিং পাস দেয়নি, তার কোনো উত্তরই তারা দিতে পারেননি।

এটি সন্দেহাতীতভাবে ভোক্তা অধিকার লঙ্ঘন এবং সে কারণে ভোক্তা অধিকার সংরক্ষণ আইনে এয়ারলাইন্সটিকে দুই লাখ টাকা জরিমানা করা হয়েছে। যাত্রীকে নির্ধারিত এআই-২২৯ ফ্লাইটে পূর্বের টিকেটেই ইন্ডিয়া প্রেরণের নির্দেশ দেয়া হয়েছে।

যাত্রী রাশেদুল রাত ৯.২৫ মিনিটে এয়ার ইন্ডিয়ার নির্ধারিত ফ্লাইটে ইন্ডিয়ার উদ্দেশে রওনা হয়ে যান। রাত ১১টার দিকে জরিমানার টাকা আদায় হয়েছে। আদায়কৃত অর্থের ২৫ শতাংশ (৫০ হাজার টাকা) যাত্রী বিদেশ থেকে ১৩ সেপ্টেম্বর দেশে ফিরে ম্যাজিস্ট্রেট কার্যালয় হতে গ্রহণ করবেন। অবশিষ্ট ৭৫ শতাংশ (১ লাখ ৫০ হাজার টাকা) সরকারি কোষাগারে জমা হবে।

সোনালীনিউজ/ঢাকা/আতা

Wordbridge School
Link copied!