• ঢাকা
  • মঙ্গলবার, ১৬ এপ্রিল, ২০২৪, ৩ বৈশাখ ১৪৩১

যাদের বিরুদ্ধে আন্দোলন, সাহস যোগালো তারাই!


বিনোদন প্রতিবেদক নভেম্বর ৩০, ২০১৬, ০৮:১৩ পিএম
যাদের বিরুদ্ধে আন্দোলন, সাহস যোগালো তারাই!

ঢাকা: দেশি টিভিতে বিদেশি সিরিয়াল প্রচারের বিরুদ্ধে আন্দোলনসহ পাঁচ দফা আন্দোলনে ঐক্যমত পোষণ করে শহীদ মিনারে জমায়েত হয়েছিলেন দেশের টেলিভিশনের সাথে সংশ্লিষ্ট নির্মাতা, প্রযোজক, শিল্পী আর কলাকুশলীরা। আর এখানেই মঞ্চে এসেছে একাত্মতা ঘোষণা করেছেন দেশের বেশ কয়েকটি টিভি চ্যানেল! মানে যাদের বিরুদ্ধে আন্দোলন, একাত্মতা ঘোষণা করলেন তারাও!

ফেডারেশন অব টেলিভিশন প্রফেশনালস অর্গানাইজেশন (এফটিপিও) আয়োজন করেছে দেশীয় চ্যানেলে বিদেশি সিরিয়াল বন্ধসহ পাঁচ দফা দাবি আদায়ের এই আন্দোলন, সমাবেশ। সমাবেশে নানা সংগঠনসহ ব্যক্তিগতভাবেও সংহতি প্রকাশ করেছেন অনেক কলাকুশলী। আর যাদের বিরুদ্ধে আন্দোলন ছিল, সেই টেলিভিশন চ্যানেলগুলোরও কেউ কেউ এখানে এসে একাত্মতা ঘোষণা করেছে বেশ কিছু চ্যানেল। আরটিভি, এনটিভি, এটিএন বাংলা, বাংলাভিশন, গান বাংলা এবং চ্যানেল আই আছে এই তালিকায়। তারা প্রত্যেকেই যেকোনো পরিস্থিতিতে দেশের শিল্পীদের পাশে থাকারও ঘোষণা দেন।

অন্যদিকে যে পাঁচ দফা দাবী নিয়ে আন্দোলনে নেমেছেন তারা সে বিষয়গুলো অতি যৌক্তিক বলেও মন্তব্য করেছেন উপস্থিত শিল্পীরা। পাঁচ দফা দাবীগুলো হচ্ছে-
১. দেশের বেসরকারি চ্যানেলে বাংলায় ডাবকৃত বিদেশি সিরিয়াল/অনুষ্ঠান প্রচার বন্ধ করতে হবে।
২. টেলিভিশন অনুষ্ঠান নির্মাণ ক্রয় ও প্রচারের ক্ষেত্রে ক্লায়েন্ট/এজেন্সির হস্তক্ষেপ ব্যতিত চ্যানেলের অনুষ্ঠান সংশ্লিষ্ট কর্তৃপক্ষের মাধ্যমে নিয়ন্ত্রিত হতে হবে।
৩. টেলিভিশন শিল্পের সর্বক্ষেত্রে এ.আই.টির নূন্যতম ও যৌক্তিক হার পুনঃনির্ধারণ করতে হবে।
৪. দেশের টেলিভিশন শিল্পে বিদেশি শিল্পী ও কলাকুশলীদের অবৈধভাবে কাজ করা বন্ধ করতে হবে। বিশেষ প্রয়োজনে কাজ করতে হলে সরকারের অনুমতি এবং সংশ্লিষ্ট সংগঠন সমূহে নিবন্ধিত হতে হবে।
৫. ডাউনলিংক চ্যানেলের মাধ্যমে বিদেশি চ্যানেলে দেশীয় বিজ্ঞাপন প্রচার বন্ধ  করতে হবে।

সোনালীনিউজ/ঢাকা/এমটিএল

Wordbridge School
Link copied!