• ঢাকা
  • মঙ্গলবার, ১৯ মার্চ, ২০২৪, ৫ চৈত্র ১৪৩০

যানজটে ছিলেন এডিবি কর্মকর্তা, বললেন প্রধানমন্ত্রীকে


নিউজ ডেস্ক জানুয়ারি ১৭, ২০১৮, ১০:২৯ পিএম
যানজটে ছিলেন এডিবি কর্মকর্তা, বললেন প্রধানমন্ত্রীকে

ঢাকা: বাংলাদেশে উদ্বোধন হয়েছে উন্নয়ন ফোরামের সম্মেলন। সম্মেলনের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ওই অনুষ্ঠানে অতিথি হিসেবে ছিলেন এশীয় উন্নয়ন ব্যাংকের (এডিবি) ভাইস প্রেসিডেন্ট ওয়েনচাই ঝ্যাং।

তিনিও ঢাকায় এসেছেন ১৬ জানুয়ারি রাতে। ঢাকায় নামার পর বিমানবন্দর থেকে ১৪ কিলোমিটার দূরত্বে থাকা হোটেলে পৌঁছতে সময় লেগেছিল এক ঘণ্টা। বুধবার(১৭ জানুয়ারি) বাংলাদেশ উন্নয়ন ফোরামের উদ্বোধন অনুষ্ঠানে বক্তব্য দিতে গিয়ে নিজের অভিজ্ঞতা তুলে ধরেন ওয়েনচাই ঝ্যাং।

নিজের তিক্ত অভিজ্ঞতা তুলে ধরে ঢাকার যানজটের সমস্যা মেটাতে এডিবি পক্ষ থেকে সহযোগিতা করার আগ্রহও প্রকাশ করেন তিনি। এডিবির ভাইস প্রেসিডেন্টের বক্তব্যের সময় মঞ্চে শেখ হাসিনার সঙ্গে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতও ছিলেন। অবকাঠামোর সীমাবদ্ধতার পাশাপাশি ঢাকার যানজটকেও বিদেশি বিনিয়োগ বাড়ার ক্ষেত্রে অন্তরায় হিসেবে দেখা হয়।

যানজটের কারণে ঢাকার সড়কের গতি শ্লথ হয়ে প্রতিদিন ৩২ লাখ কর্মঘণ্টা নষ্ট হচ্ছে বলে গত বছরের জুলাইয়ে বিশ্ব ব্যাংকের এক প্রতিবেদনে বলা হয়েছিলো।

প্রতিবেদনে বলা হয়, গত ১০ বছরে ঢাকায় যান চলাচলের গড় গতি ঘণ্টায় ২১ কিলোমিটার থেকে ৭ কিলোমিটার পর্যন্ত নেমে এসেছে। পরিবেশ আন্দোলন বাংলাদেশের ২০১৪ সালের এক গবেষণায় দেখানো হয়, যানজটের কারণে দিনে ৮০ লাখ কর্মঘণ্টা নষ্ট হয়। সড়ক ও জনপথ বিভাগের ২০১৩ সালে এক গবেষণায় উল্লেখ করা হয়, শুধু যানজটে কর্মঘণ্টা নষ্টের জন্য বছরে ক্ষতি হয় ১২ হাজার কোটি টাকা।

গত কয়েক বছরে বেশ কয়েকটি ফ্লাইওভার নির্মাণের পর যানজটের দুর্ভোগ থেকে মুক্তি মেলেনি ঢাকাবাসীর। ১৯৯৫ থেকে ২০০৫ সাল পর্যন্ত ঢাকায় সড়ক বেড়েছিল পাঁচ শতাংশ। অন্যদিকে, সড়কে যান চলাচল বেড়েছিল ১৩৪ শতাংশ আর জনসংখ্যা মানুষ বেড়েছিল ৫০ শতাংশ।

সোনালীনিউজ/আতা

Wordbridge School
Link copied!