• ঢাকা
  • মঙ্গলবার, ১৯ মার্চ, ২০২৪, ৫ চৈত্র ১৪৩০

যুক্তফ্রন্টের ঘোষণাপত্র তৈরি করতে কমিটি


নিজস্ব প্রতিবেদক জানুয়ারি ২০, ২০১৮, ০১:৪৫ পিএম
যুক্তফ্রন্টের ঘোষণাপত্র তৈরি করতে কমিটি

ঢাকা : চার দলের সমন্বয়ে গঠিত রাজনৈতিক জোট ‘যুক্তফ্রন্ট’ তাদের ঘোষণাপত্র তৈরি করতে একটি কমিটি গঠন করেছে। ওই কমিটি ঘোষণাপত্রের বিভিন্ন দিক নিয়ে দফায় দফায় বৈঠক করছে। পাশাপাশি কিছু কর্মসূচি প্রণয়নের কাজও চলছে। একই সঙ্গে তৃণমূলপর্যায়ে জোটের কমিটি গঠন করতে জেলাগুলোয় নির্দেশনা পাঠানো হয়েছে।

জোটের উদ্যোক্তাদের সঙ্গে কথা বলে এসব তথ্য জানা গেছে। তারা জানান, ঘোষণাপত্র ও কর্মসূচি চূড়ান্ত হওয়ার পরই ‘যুক্তফ্রন্ট’ আনুষ্ঠানিক আত্মপ্রকাশ করবে। যুক্তফ্রন্ট চেয়ারম্যান ও সাবেক রাষ্ট্রপতি ডা. একিউএম বদরুদ্দোজা চৌধুরী জানিয়েছেন, জোটের প্রতিশ্রুতি ও কর্মসূচি প্রণয়নের জন্য কমিটি কাজ করছে। এক থেকে দুই সপ্তাহের মধ্যে যুক্তফ্রন্ট আনুষ্ঠানিক আত্মপ্রকাশ করতে পারবে। জোটের অন্যতম উদ্যোক্তা ও জাতীয় সমাজতান্ত্রিক দল জেএসডি সভাপতি আসম আবদুর রব জানিয়েছেন, জোটের ঘোষণাপত্র ও কর্মসূচি প্রণয়ন হওয়ার পরই আনুষ্ঠানিক আত্মপ্রকাশ।

এদিকে জোটের অন্যতম নেতা ও নাগরিক ঐক্যের আহ্বায়ক মাহমুদুর রহমান মান্না জানিয়েছেন, কর্মসূচি প্রণয়নের কাজ চলছে, এখনো চূড়ান্ত হয়নি। যত দ্রুত সম্ভব আনুষ্ঠানিকভাবে কর্মসূচি ঘোষণা করা হবে। এ ব্যপারে বিকল্পধারা বাংলাদেশের যুগ্ম মহাসচিব মাহী বি চৌধুরী বলেন, আনুষ্ঠানিকভাবে আত্মপ্রকাশ করার আগে ঘোষণাপত্র এবং কর্মসূচি প্রণয়নের কাজ চলছে। একটি কমিটি করে দেওয়া হয়েছে, তারা কর্মসূচিগুলো নির্ধারণ করছেন। এগুলো চূড়ান্ত হলেই আনুষ্ঠানিক ঘোষণা আসবে।

চার দলের সমন্বয়ে গঠিত জোটটির উদ্যোক্তারা জানিয়েছেন, বিভিন্ন জেলায় যুক্তফ্রন্টের কমিটি গঠনের নির্দেশ দেওয়া হয়েছে। ইতোমধ্যে বেশ কয়েকটি জেলায় কমিটি গঠনের কাজ চলছে। তৃণমূলপর্যায়ে জোটভুক্ত দলের নেতাকর্মীদের বলা হয়েছে, জোটভুক্ত দলের নেতাদের নিয়ে যুক্তফ্রন্টের কমিটি গঠন করতে। অন্তত ৩০ থেকে ৩৫ জেলায় যুক্তফ্রন্টের কমিটি একসঙ্গে ঘোষণা করার প্রস্তুতি নিচ্ছেন জোট নেতারা। জোটের উদ্যোক্তারা জানিয়েছেন, যে জেলায় যে দলের সাংগঠনিক অবস্থান তুলনামূলক ভালো, সে দলের নেতাদের নেতৃত্বে যুক্তফ্রন্টের কমিটি গঠিত হবে।

উল্লেখ্য, গত বছরের ৪ ডিসেম্বর জেএসডি সভাপতি আসম আবদুর রবের বাসায় এক বৈঠকে ‘যুক্তফ্রন্ট’ নামে নতুন জোট গঠনের সিদ্ধান্ত হয়। ওই সভায় বিকল্পধারা বাংলাদেশের চেয়ারম্যান ও সাবেক রাষ্ট্রপতি অধ্যাপক ডা. একিউএম বদরুদ্দোজা চৌধুরীকে জোটের চেয়ারম্যান করার সিদ্ধান্ত হয়। জোটভুক্ত হয় আসম আবদুর রবের নেতৃত্বাধীন জাতীয় সমাজতান্ত্রিক দল জেএসডি, বঙ্গবীর কাদের সিদ্দিকীর নেতৃত্বাধীন কৃষক শ্রমিক জনতা লীগ ও মাহমুদুর রহমান মান্নার নেতৃত্বাধীন নাগরিক ঐক্য। জোটের কাঠামো ও কর্মসূচি ঠিক করার পর সংবাদ সম্মেলনের মাধ্যমে জোটের আত্মপ্রকাশ ঘোষণা করার সিদ্ধান্ত হয়।

সোনালীনিউজ/এমটিআই

Wordbridge School
Link copied!