• ঢাকা
  • বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১
পাকিস্তানে নির্বাচন

যুক্তরাষ্ট্র ও ইইউ প্রশ্ন তুললেও স্বাগত চীনের


আন্তর্জাতিক ডেস্ক জুলাই ২৯, ২০১৮, ০৪:২৯ পিএম
যুক্তরাষ্ট্র ও ইইউ প্রশ্ন তুললেও স্বাগত চীনের

ঢাকা : পাকিস্তানে নির্বাচনের ঢাকঢোল প্রায় শেষ। এরই মধ্যে নির্বাচনে ইমরান খানের বিজয়কে চীন স্বাগত জানালেও ভোট নিয়ে প্রশ্ন তুলেছে যুক্তরাষ্ট্র ও ইউরোপীয় ইউনিয়ন।

নির্বাচনের প্রাথমিক পর্যায়েই বুধবার এক বিবৃতিতে যুক্তরাষ্ট্রের স্টেট ডিপার্টমেন্ট মুখপাত্র জানায়, ‘পাকিস্তানের নির্বাচন সুষ্ঠু, নিরপেক্ষ, শান্তিপূর্ণ ও গ্রহণযোগ্য হওয়ার বিষয়টি আমরা গুরুত্বের সঙ্গে পর্যবেক্ষণ করছি। এর পরেই পাকিস্তানের নির্বাচনে নিরপেক্ষতা নিয়ে প্রশ্ন তোলে যুক্তরাষ্ট্র।

শুধু যুক্তরাষ্ট্রই নয়, নির্বাচনে স্বচ্ছতা নিয়ে প্রশ্ন তুলেছে ইউরোপীয় ইউনিয়নও। শুক্রবার ইউরোপীয় ইউনিয়নের পর্যবেক্ষকরা বলছেন, এবারের নির্বাচনে লেভেল প্লেয়িং ফিল্ড ছিল না। ভোট গণনার প্রক্রিয়ার মধ্যেও অনিময়ের খবর পাওয়া গেছে। শুক্রবার ইসলামাবাদে এক সংবাদ সম্মেলনে পর্যবেক্ষকরা বলেন, আমাদের মূল্যায়ন হচ্ছে, ২০১৩ সালের তুলনায় চলতি বছরের নির্বাচন স্বচ্ছ ছিল না।

তারা বলেন, সাবেক ক্ষমতাসীন দল পাকিস্তান মুসলিম লীগ-নওয়াজকে দুর্বল করে দিতে দুর্নীতির মামলা, আদালত অবমাননা ও সন্ত্রাসের অভিযোগের মাধ্যমে পরিকল্পিত চেষ্টা করা হয়েছে।

বুধবার পাকিস্তান জাতীয় পরিষদের সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। ভোটের দিন দেশি-বিদেশি মিলিয়ে প্রায় ৫৩ হাজার পর্যবেক্ষক উপস্থিত ছিলেন। এতে ইমরান খানের রাজনৈতিক দল বিজয়ী হয়।

তবে যুক্তরাষ্ট্র ও ইইউ’র প্রশ্নকে পাশ কাটিয়ে দেশটির দীর্ঘদিনের পরীক্ষিত সামরিক ও কৌশলগত মিত্র চীন বলেছে, এই মুহূর্তে সবচে বেশী দরকার হচ্ছে নতুন সরকারের অধীনে পাকিস্তানের স্থিতিশীলতা ও উন্নয়নের ধারাবাহিকতা বজায় রাখা। পাশাপাশি ইমরান খানও তার পররাষ্ট্রনীতিতে সবচেয়ে বেশি প্রাধান্য দিয়েছেন চীনের সঙ্গে পাকিস্তানের সম্পর্ক। এ ছাড়া আফগানিস্তান, যুক্তরাষ্ট্র, সৌদি আরব, ইরান ও ভারতের সঙ্গে সম্পর্কের বিষয়ে গুরুত্বারোপ করেছেন তিনি।

সোনালীনিউজ/এমটিআই

Wordbridge School
Link copied!