• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
মহাকাশ জয়

যুক্তরাষ্ট্র-রাশিয়াকে টপকাতে চায় ভারত


বিজ্ঞান প্রযুক্তি ডেস্ক অক্টোবর ২৯, ২০১৬, ০৭:৩৭ পিএম
যুক্তরাষ্ট্র-রাশিয়াকে টপকাতে চায় ভারত

ঢাকা: মহাকাশ জয়ে অতীতের সব রেকর্ড ভাঙতে চায় ভারত। এজন্য বড়সড় প্রস্তুতি নিচ্ছে ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা (আইএসআরও-ইসরো)। এরই অংশ হিসেবে আসছে ২০১৭ সালের জানুয়ারিতে মহাকাশে একসঙ্গে ৮৩টি উপগ্রহ পাঠাতে যাচ্ছে ইসরো।

এখন পর্যন্ত এক সঙ্গে ৩৭টি উপগ্রহ পাঠানোর নজির রয়েছে রাশিয়ার দখলে। তারপরেই যুক্তরাষ্ট্র, ২৯টি। চলতি বছরের ২২ জুন ২০টি উপগ্রহ পাঠিয়ে তৃতীয় স্থানে রয়েছে ভারত।

আগামী বছরে ইসরোর এই প্রচেষ্টা সফল হলে তা সব রেকর্ডকে ছাপিয়ে যাবে। আরও একটা নতুন পালক জুড়বে ভারতের মুকুটে। গত আড়াই বছরে মহাকাশ বিজ্ঞানে একের পর সাফল্যের পথে হেঁটেছে ভারত। যদি ২০১৭-র এই মিশন সফল হয়, তা হবে মহাকাশ বিজ্ঞানের ইতিহাসে একটা নয়া পদক্ষেপ।

মার্স অরবিটার মিশন (মম)-এর প্রকল্প পরিচালক সুব্বিয়া অরুণান মুম্বইয়ে অনুষ্ঠিত ব্র্যান্ড ইন্ডিয়া সামিট-এ জানান, মহাকাশে যে ৮৩টি উপগ্রহ পাঠানোর প্রস্তুতি নিচ্ছে ইসরো, তার মধ্যে ৬০টি মার্কিন যুক্তরাষ্ট্রের, ২০টি ইউরোপের এবং ২টি ব্রিটেনের। ২০১৪ সালে প্রথম প্রচেষ্টাতেই মঙ্গলের কক্ষপথে পৌঁছে বিশ্বকে চমকে দিয়েছিল ইসরো। আন্তর্জাতিক প্রশংসাও কুড়িয়েছিল এই অভাবনীয় সাফল্যের জন্য।

কীভাবে প্রস্তুতি: যে রকেটে করে উপগ্রহগুলোকে গন্তব্যে পৌঁছে দেয়া হবে সেই পোলার স্যাটেলাইট লঞ্চ ভেহিকলকে (পিএসএলভি) আরও উন্নত প্রযুক্তিতে তৈরি করা হয়েছে। সমস্ত উপগ্রহকে কক্ষপথে ছেড়ে আসা পর্যন্ত সেই কক্ষেই অবস্থান করবে পিএসএলভি-এক্সএল। অরুণান জানিয়েছেন, এটাই সবচেয়ে বড় চ্যালেঞ্জ ইসরোর কাছে। প্রায় ১৬০০ কেজি ওজন নিয়ে মহাকাশে পাড়ি দেবে এই রকেট। অরুণান আরও জানান, আগামী ২০২০ সালে মঙ্গলের পথে দ্বিতীয় বারের জন্য পাড়ি দেবে ভারত। সেবার মঙ্গলের আরও কাছে যাওয়ার জন্য প্রস্তুতি নেয়া হচ্ছে। 

সোনালীনিউজ/এমএন

Wordbridge School
Link copied!