• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১

যুক্তরাষ্ট্রকে আর বিশ্বাস করা যায় না


আন্তর্জাতিক ডেস্ক আগস্ট ২৮, ২০১৮, ০৪:৫৫ পিএম
যুক্তরাষ্ট্রকে আর বিশ্বাস করা যায় না

ঢাকা : ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাঁক্রো নিজেদের নিরাপত্তা রক্ষার জন্য যুক্তরাষ্ট্রের ওপর নির্ভরশীলতা বন্ধ করার জন্য ২৮ জাতির ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) প্রতি আহ্বান জানিয়েছেন।

তিনি ইইউর নিরাপত্তা শক্তিশালী করার জন্য শিগগিরই একগুচ্ছ প্রস্তাবনা তুলে ধরবেন বলেও ঘোষণা করেছেন। বিশ্বের বিভিন্ন দেশে নিযুক্ত ফরাসি রাষ্ট্রদূতদের সঙ্গে এক বৈঠকে ম্যাঁক্রো এ আহ্বান জানিয়েছেন।

তিনি বলেন, ইউরোপের নিরাপত্তার জন্য যুক্তরাষ্ট্রের ওপর নির্ভর করা উচিত নয়। আমাদের নিরাপত্তা ও সার্বভৌমত্ব আমাদেরই নিশ্চিত করতে হবে।

আগামী কয়েক মাসের মধ্যে তিনি নিরাপত্তা প্রস্তাবনা তুলে ধরবেন বলে জানান ফ্রান্সের প্রেসিডেন্ট। তিনি বলেন, রাশিয়াসহ সব ইউরোপীয় দেশকে প্রতিরক্ষা সহযোগিতা সংক্রান্ত আলোচনায় অন্তর্ভুক্ত করতে হবে। তবে তার সম্ভাব্য প্রস্তাবনা সম্পর্কে তিনি বিস্তারিত আর কিছু বলেননি।

ইমানুয়েল বলেন, অর্থনীতি কেন্দ্র করে উত্তর ও দক্ষিণের দেশগুলোর মধ্যে বৈষম্য, প্রাচ্য ও পাশ্চাত্যের দেশগুলোর মধ্যে অভিবাসী সমস্যা নিয়ে মতপার্থক্য প্রায়ই ইউরোপীয় ইউনিয়নে ভাঙন সৃষ্টি করে। তিনি বিশ্বায়নের ফলে সৃষ্ট পরিবর্তনকে ‘মানবতাবাদী’ মনোভাব নিয়ে মোকাবেলা করার আহ্বান জানান।

সোনালীনিউজ/এমটিআই

 

Wordbridge School
Link copied!