• ঢাকা
  • শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

যুক্তরাষ্ট্রকে ফের ক্ষেপিয়ে ক্ষেপণাস্ত্র ছুঁড়লো উ. কোরিয়া


আন্তর্জাতিক ডেস্ক মে ১৪, ২০১৭, ১০:০৫ এএম
যুক্তরাষ্ট্রকে ফের ক্ষেপিয়ে ক্ষেপণাস্ত্র ছুঁড়লো উ. কোরিয়া

ঢাকা: দক্ষিণ কোরিয়ার নতুন প্রেসিডেন্ট ক্ষমতা গ্রহণের কয়েক দিনের মাথায় আবারো ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালিয়েছে উত্তর কোরিয়া। দেশটির উত্তর-পশ্চিমাঞ্চলীয় কুসং এলাকা থেকে ওই ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালানো হয়। 

রোবাবার (১৪ মে) দেশটির সেনা কর্মকর্তাদ ও যুক্তরাষ্ট্রের বরাত দিয়ে খবরটি দিয়েছে বার্তাসংস্থা রয়েটার্স। ক্ষেপণাস্ত্রটি উৎক্ষেপণের পর প্রায় সাতশ কিলোমিটার পর্যন্ত উড়ে তা জাপান সাগরে গিয়ে পড়েছে।

গত মাসে উৎক্ষেপণের পর উত্তর কোরিয়ার দু’টি ক্ষেপণাস্ত্র পরীক্ষা ব্যর্থ হয়েছে। ওই ব্যর্থ ক্ষেপণাস্ত্র পরীক্ষার পরেই আবার নতুন করে আবারো ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালালো দেশটি। 

উত্তর কোরিয়ার সাম্প্রতিক এই ক্ষেপণাস্ত্র পরীক্ষা দক্ষিণ কোরিয়ার নবনির্বাচিত প্রেসিডেন্ট মুন জে ইনকে বেশ চাপে ফেলবে। কারণ নির্বাচনের আগে থেকেই তিনি বলে আসছেন যে, তিনি উত্তর কোরিয়ার সঙ্গে যোগাযোগ তৈরি করতে এবং একটি সুন্দর সম্পর্ক স্থাপন করতে চান। 

নিষেধাজ্ঞা স্বত্তেও উত্তর কোরিয়ার বার বার ক্ষেপণাস্ত্র পরীক্ষা আন্তর্জাতিক শঙ্কা তৈরি করেছে এবং যুক্তরাষ্ট্রের সঙ্গে উত্তেজনা বাড়িয়েছে। দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট মুন জাতীয় নিরাপত্তা পরিষদের এক জরুরি সভায় সম্প্রতি চালানো উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র পরীক্ষার নিন্দা জানিয়েছেন। সূত্র: বিবিসি, রয়েটার্স।

সোনালীনিউজ/ঢাকা/এআই

Wordbridge School
Link copied!