• ঢাকা
  • শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

যুক্তরাষ্ট্রে মুসলিম কয়েদিদের ইফতারে শুকরের মাংস!


আন্তর্জাতিক ডেস্ক মে ২৫, ২০১৮, ০৫:৩৭ পিএম
যুক্তরাষ্ট্রে মুসলিম কয়েদিদের ইফতারে শুকরের মাংস!

প্রতীকী ছবি

ঢাকা: যুক্তরাষ্ট্রের আলাস্কায় একটি কারাগারে মুসলমান কয়েদিদের রমজানের ইফতারে শুকরের মাংস সরবরাহ করা হচ্ছে বলে অভিযোগ করেছেন সেখানকার মানবাধিকার কর্মীরা। খবর এএফপি।

এ অভিযোগে মঙ্গলবার (২২ মে) দ্য কাউন্সিল অন আমেরিকান-ইসলামিক রিলেশন্স (সিএআইআর) আলাস্কার অ্যাঙ্কোরেজ কারেকশনাল কমপ্লেক্সের বিরুদ্ধে একটি মামলাও করা হয়েছে। মানবাধিকার কর্মীরা বলছে, নিষ্ঠুর ও অস্বাভাবিক শাস্তির বিষয়ে যে নিষেধাজ্ঞা রয়েছে এখানে তা মানা হয়নি।

অভশ্য বৃহস্পতিবার (২৪ মে) মুসলিম বন্দীদের এ ধরনের খাবার সরবরাহ না করতে নিষেধাজ্ঞা জারি করে একটি আদেশ দেন আদালত।

সিএআইআর বলছে, আলাস্কা আদালত আমাদের আবেদনটি মঞ্জুর করে এ বিষয়ে অস্থায়ী নিষেধাজ্ঞা জারি করেছে এবং সরকারপ্রণীত স্বাস্থ্যনির্দেশিকা অনুযায়ী বন্দীদের পর্যাপ্ত খাবার সরবরাহ করতে কর্তৃপক্ষকে নির্দেশ দিয়েছেন।

এএফপির প্রতিবেদনে বলা হয়, রোজা পালনের সময় একজন ব্যক্তির দৈনিক আড়াই হাজার ক্যালরির দরকার হয়, সেখানে মুসলমান বন্দীদের যে ধরনের খাবার দেয়া হয় তা থেকে এক হাজার ১০০ ক্যালরি পাওয়া যায়।

এছাড়া বন্দীর যে খাবারের প্যাকেট সরবরাহ করা হয় ওই খাবার শুকরের মাংস দিয়ে প্রস্তুত করা। কিন্তু শুকরের মাংসকে ইসলামে নিষিদ্ধ করা হয়েছে।

তবে এ বিষয়ে প্রতিষ্ঠানটির পক্ষ থেকে কোনো মন্তব্য পাওয়া যায়নি। গত ১৬ মে থেকে যুক্তরাষ্ট্রে রমজান শুরু হয়েছে। শেষ হবে আগামী ১৫ জুন।

সোনালীনিউজ/এমএইচএম

Wordbridge School
Link copied!