• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০

যুক্তরাষ্ট্রে ৭ দিনে ৩০ হাজার রাইফেল বিক্রি


আন্তর্জাতিক ডেস্ক জুন ২২, ২০১৬, ০৪:৩৪ পিএম
যুক্তরাষ্ট্রে ৭ দিনে ৩০ হাজার রাইফেল বিক্রি

অরল্যান্ডোর সমকামী নাইট ক্লাবে বন্দুক হামলার পর যুক্তরাষ্ট্রে যখন অস্ত্র বিক্রি হ্রাসের প্রস্তাব নিয়ে বিতর্ক শুরু হয়েছে তখনই দেশটিতে আগ্নেয়াস্ত্রের বিক্রি বেড়ে যাওয়ার খবর দিয়েছে ব্রিটিশ দৈনিক দ্য ইন্ডিপেন্ডেন্ট। পত্রিকাটি বলছে, যুক্তরাষ্ট্রের একটি অনলাইন আগ্নেয়াস্ত্র বিক্রির দোকান মাত্র ৭ দিনে ৩০ হাজারের বেশি এআর-১৫ রাইফেল বিক্রি করেছে।

পেনসিলভানিয়ার হান্টার্স ওয়্যারহাউজ নামের ওই দোকানটি দাবি করেছে, অরল্যান্ডো নাইটক্লাবে এক বন্দুকধারীর গুলিতে ৪৯ জন নিহত হওয়ার পর এআর-১৫ রাইফেলটির প্রতি ক্রেতাদের ব্যাপক আগ্রহ তৈরি হয়েছে। এই রাইফেলটি এর আগে স্যান্ডি হুক ইলিমেন্টারি স্কুল এবং সান বার্নাডিনো রিজিওনাল সেন্টার গণহত্যায় ব্যবহৃত হয়েছিল। এছাড়া অরল্যান্ডোর ‘পালস’ ক্লাবে হামলাতেও এই আগ্নেয়াস্ত্র ব্যবহার করেছিলেন ঘাতক ওমর বশির। আর এ কারণেই অরল্যান্ডো হামলার পর এই আগ্নেয়াস্ত্রের বিক্রি জমে ওঠেছে। এটি এম-১৬ অ্যাসাল্ট রাইফেলের আদলে তৈরি যা মামরিক বাহিনীর সদস্যরা ব্যবহার করে থাকে।

এ সম্পর্কে হান্টার্স ওয়্যারহাউজের মালিক টম ঈগল স্থানীয় ফক্স বিজনেস সংবাদ মাধ্যমকে বলেন, এআর-১৫ রাইফেলটি ভালো বিক্রি হচ্ছে। বন্দুক হামলা আমাদের অস্ত্র ব্যবসায় কোনো প্রভাব ফেলতে পারেনি। তিনি আরো বলেন, যখনই সরকার কিছু বিশেষ অস্ত্র নিষিদ্ধ করার বিষয়ে কথা বলতে শুরু করেছে তখনই এই রাইফেলের বিক্রি বেড়ে গেছে। কারণ হিসেবে তিনি বলেন, যখনই লোকজন কোনো বিশেষ বন্দুক বা বিশেষ ধরনের অস্ত্র কেনার অধিকার হারাতে থাকে তখনই তারা ওই অস্ত্রটি কেনার জন্য মরিয়া হয়ে ওঠে।

যুক্তরাষ্ট্রে ১৯৯৪ সালে অ্যাসাল্ট অস্ত্র বাতিল আইন প্রণয়নের ফলে এআর-১৫ রাইফেলের বিক্রি বন্ধ হয়ে গিয়েছিল। কিন্তু ২০০৪ সালে ওই আইনের মেয়াদ শেষ হওয়ার পর মার্কিন কংগ্রেস সেটি পুনর্বহাল করতে ব্যর্থ হয়। ফলে ফের এর ব্যবসা জমে ওঠে।

এআর-১৫ রাইফেলের জনপ্রিয়তার কারণ সম্পর্কে টেক্সাসের অস্ত্র ব্যবসায়ী জন স্টোকস অনলাইন পত্রিকা ভক্স’কে বলেছেন, এআর-১৫ বন্দুকটি সেনা ও সাধারণ মানুষের কাছে সমান জনপ্রিয়। কেননা এই একটি বন্দুক দিয়ে একই খেলাধূলা ও শিকার করা যায়। এছাড়া শৌখিন শিকারীরাও এটি সহজেই ব্যবহার করতে পারেন। এ কারণে উঠতি বয়সীদের কাছেও এটি জনপ্রিয়।
সম্প্রতি অরল্যান্ডো হামলার পর মার্কিন সিনেটের অস্ত্র ক্রয়ের ওপর বিধি নিষেধ আরোপে একটি নতুন আইন প্রবর্তনের চেষ্টা ব্যর্থ হয়ে গেছে।

সোনালীনিউজ/ঢাকা/এমটিআই

Wordbridge School

আন্তর্জাতিক বিভাগের আরো খবর

Link copied!