• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০

যুক্তরাষ্ট্রের দৃষ্টিতে বাংলাদেশ আইএসের ‘উঠতি ঘাঁটি’


আন্তর্জাতিক ডেস্ক আগস্ট ৪, ২০১৬, ০১:১০ পিএম
যুক্তরাষ্ট্রের দৃষ্টিতে বাংলাদেশ আইএসের ‘উঠতি ঘাঁটি’

হোয়াইট হাউস থেকে পাওয়া এক বিশেষ মানচিত্রের বরাত দিয়ে মার্কিন সংবাদমাধ্যম এনবিসি নিউজ দাবি করেছে, যুক্তরাষ্ট্রের বিবেচনায় বাংলাদেশ ইসলামিক স্টেটের (আইএস) উঠতি ঘাঁটিতে রূপান্তরিত হয়েছে। সন্ত্রাসবাদের সম্প্রসারণ সংক্রান্ত ওই মানচিত্র অনুযায়ী বিশ্বজুড়ে মধ্যপ্রাচ্যভিত্তিক জঙ্গি সংগঠন আইএসের কার্যক্রম আগের চেয়ে তিন গুণ বাড়ার কথা জানিয়েছে এনবিসি।

এনবিসি নিউজের ভাষ্য অনুযায়ী, ওই মানচিত্র তৈরি করেছে জাতীয় সন্ত্রাসবাদবিরোধী কেন্দ্র (ন্যাশনাল কাউন্টার টেরোরিজম সেন্টার)। ‘বিশেষ ধারা ব্রিফিং তথ্যের’ অংশ হিসেবেই এটি তৈরি করা হচ্ছে। ‘আগস্ট ২০১৬’ তারিখ দিয়ে হোয়াইট হাউস তথ্যগুলো গ্রহণ করেছে।

এই মানচিত্রে আইএসের মূল ঘাঁটি, অফিসিয়াল ঘাঁটি ও উঠতি ঘাঁটি হিসেবে ব্যবহৃত দেশগুলো চিহ্নিত করা হয়েছে। এতে দেখা যাচ্ছে ১৮টি দেশে পুরোপুরি সক্রিয় আছে আইএস। মানচিত্রে নতুন একটি বিভাগ তৈরি করা হয়েছে। এখানে মোট ছয়টি দেশের নাম রয়েছে; যেগুলো আইএসের উঠতি ঘাঁটি হিসেবে তৈরি হতে যাচ্ছে। দেশগুলো হচ্ছে- বাংলাদেশ, মিসর, ইন্দোনেশিয়া, মালি, ফিলিপাইন ও সোমালিয়া।

মানচিত্র অনুযায়ী আগের চেয়ে তিন গুণ বেশি স্থানে বেড়েছে আইএসের কার্যক্রম। ইরাক ও সিরিয়ার পর মঙ্গলবার তৃতীয় কোনো দেশ হিসেবে লিবিয়ায় আইএসের বিরুদ্ধে সর্বাত্মক অভিযান শুরু করে যুক্তরাষ্ট্র। প্রশ্ন উঠতে শুরু করে, জঙ্গিদের উঠতি ঘাঁটির তালিকায় পরবর্তী সংযোজন কোন দেশ? এমন পরিস্থিতিতেই বিশ্বজুড়ে সন্ত্রাসবাদের সম্প্রসারণ নিয়ে হোয়াইট হাইসের তৈরি করা বিশেষ ধরনের এ মানচিত্র প্রকাশ পায়। চলতি মাসেই এটি তৈরি করেছে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দফতর।

মার্কিন সামরিক বাহিনী ২০১৪ সালে আইএসকে ধ্বংস করতে অভিযান শুরু করে। তখন মাত্র সাতটি দেশে এ কার্যক্রম চলত। ২০১৫ সালে ১৪ দেশে আইএসের কার্যক্রম চলত।

সোনালীনিউজ/ঢাকা/এমএইউ

Wordbridge School
Link copied!