• ঢাকা
  • শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

যুদ্ধাপরাধ: নেত্রকোনার ৬ জনের বিরুদ্ধে পরবর্তী সাক্ষ্য ১৯ জুন


আদালত প্রতিবেদক জুন ১৩, ২০১৭, ১০:১৯ পিএম
যুদ্ধাপরাধ: নেত্রকোনার ৬ জনের বিরুদ্ধে পরবর্তী সাক্ষ্য ১৯ জুন

ঢাকা: একাত্তরের মুক্তিযুদ্ধের সময় মানবতাবিরোধী অপরাধের অভিযোগে নেত্রকোনার পূর্বধলা উপজেলার শেখ মো. আব্দুল মজিদ ওরফে মজিদ মওলানাসহ ছয়জনের বিরুদ্ধে প্রসিকিউশনের প্রথম সাক্ষী মো. আইযুব আলী তার জবানবন্দী ও জেরার কার্যক্রম শেষ করা হয়েছে।

সাক্ষীর জেরা শেষে পরবর্তী সাক্ষীর জবানবন্দি পেশ করার  জন্য আগামী ১৯ জুন পরবর্তী দিন ধার্য্য করেছেন ট্রাইব্যুনাল।

মঙ্গলবার (১৩ জুন) ট্রাইব্যুনালের সদস্য বিচারপতি মো. শাহিনুর ইসলামের নেতৃত্বে দুই সদস্যের আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল এই আদেশ দেন। প্রসিকিউটর সাবিনা ইয়াসমিন খান মুন্নি এই তথ্য নিশ্চিত করেছেন।

আদালতে রাষ্ট্রপক্ষে ছিলেন প্রসিকিউর মো. মোখলেসুর রহমান বাদল ও সাবিনা ইয়াসমিন খান মুন্নি। অপরদিকে আসামি পক্ষে ছিলেন অ্যাডভোকেট গাজী এইচ এম তামিম।

মামলার অন্যান্য আসামিরা হলেন- শেখ মো. আব্দুল মজিদ ওরফে মজিদ মওলানা, মো. আব্দুল খালেক তালুকদার, মো. কবির খান, আব্দুর রহমান, আব্দুস সালাম বেগ ও নুরউদ্দিন ওরফে রদ্দিন।

মামলার মোট সাতজন আসামির আহাম্মদ আলী গ্রেপ্তারের পর হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যাওয়ায় তাকে অভিযোগ থেকে বাদ দেয়া হয়েছে। বাকি ছয় আসামির মধ্যে গত বছরের ১২ আগস্ট গ্রেপ্তার হয়ে কারাগারে আছেন আব্দুর রহমান। বাকি পাঁচজন পলাতক।

আসামিদের বিরুদ্ধে হত্যা-গণহত্যা, অপহরণ, নির্যাতন, লুণ্ঠন, অগ্নিসংযোগ, ধর্ষণসহ মানবতাবিরোধী অপরাধের সাতটি অভিযোগ আনা হয়েছে। এর মধ্যে রয়েছে আটজন নিরীহ মানুষকে অপহরণের পর হত্যা, তিনটি বাড়ির মালামাল লুট, আটটি ঘরে অগ্নিসংযোগ ও একজনকে ধর্ষণের অভিযোগ।

মজিদ মওলানা মুক্তিযুদ্ধের সময় নেজামে ইসলামির নেতা হিসেবে রাজাকার বাহিনীতে যোগ দেন। বর্তমানে তিনি জামায়াতের রাজনীতির সঙ্গে জড়িত। আর খালেক তালুকদার একাত্তরে মুসলিম লীগের কর্মী ছিলেন, পরবর্তীতে বিএনপি, জাতীয় পার্টি ও জামায়াতের সঙ্গে জড়িত থাকলেও বর্তমানে তিনি পূর্বধলা উপজেলা আওয়ামী লীগের সদস্য।

এছাড়া কবির খান মুসলিম লীগের কর্মী ছিলেন, বর্তমানে উপজেলা বিএনপির সদস্য। আব্দুর রহমান, আব্দুস সালাম বেগ ও নুর উদ্দিনও মুক্তিযুদ্ধের সময় মুসলিম লীগের কর্মী হিসেবে রাজাকার বাহিনীতে যোগ দেন, বতর্মানে তারা বিএনপির সমর্থক।

সোনালীনিউজ/ঢাকা/এমএইচএম

Wordbridge School
Link copied!