• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০

যুদ্ধাপরাধে কঙ্গোর বিদ্রোহী নেতার জেল


আন্তর্জাতিক ডেস্ক জুন ২১, ২০১৬, ১১:০০ পিএম
যুদ্ধাপরাধে কঙ্গোর বিদ্রোহী নেতার জেল

যুদ্ধাপরাধ এবং যৌন সহিংসতার অভিযোগে কঙ্গোর সাবেক বিদ্রোহী নেতা জন পিয়েরে বেম্বার ১৮ বছরের জেল হয়েছে। তার বিরুদ্ধে অপরাধ প্রমাণিত হওয়ায় আন্তর্জাতিক অপরাধ আদালত (আইসিসি) জন পিয়েরেকে ওই সাজা দিয়েছেন।

মঙ্গলবার (২১ জুন আন্তর্জাতিক গণমাধ্যম বিবিসির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে। এদিকে জন বেম্বার আইনজীবীরা বলেছেন, আদালতের এ সিদ্ধান্তের বিরুদ্ধে তারা আপিল করবেন বলেও জানায় বিবিসি।

২০০২ থেকে ২০০৩ সালে মার্চে প্রতিবেশী মধ্য আফ্রিকান রিপাবলিকে (সিএআর) সংঘটিত অপরাধের অভিযোগে পিয়েরে বেম্বা দোষী সাব্যস্ত হন। তার বিরুদ্ধে হত্যা ও ধর্ষণ থেকে বিদ্রোহীদের বিরত রাখার ক্ষেত্রে ব্যর্থ হওয়ায় অভিযোগ।

২০০৮ সালে বেলজিয়ামের গ্রেফতার হয়ার পর থেকে জন বেম্বা গত আট বছর ধরে কারাগারে আছেন। সে ক্ষেত্রে জন বেম্বাকে হয়তো আর ১০ বছর সাজা ভোগ করতে হবে।

ডেমোক্রেটিক রিপাবলিক অব কঙ্গোর একসময়কার ভাইস প্রেসিডেন্ট জন বেম্বা দেশটিতে গৃহযুদ্ধের সময় ১৯৯৮ সালে এমএলসি বিদ্রোহী গ্রুপের নেতৃত্বে ছিলেন। ২০০৩ সালে ডি আর কঙ্গোতে শান্তি চুক্তি হয়। এরপর জন বেম্বা অস্ত্র সমর্পণ করে অন্তর্বর্তী সরকারে ভাইস প্রেসিডেন্ট হিসেবে যোগ দেন। ২০০৬ সালের নির্বাচনে তিনি হেরে যান। এর পরের বছর ২০০৭ সালে দেশটির রাজধানী কিনসাসা থেকে পালিয়ে বেলজিয়াম যান। পরের বছরই সেখানে গ্রেফতার হন। 

যুদ্ধাপরাধ এবং যৌন সহিংসতার অভিযোগে ২০১০ সালে তার বিরুদ্ধে বিরুদ্ধে আন্তর্জাতিক অপরাধ আদালতে বিচার শুরু হয়। তার বিরুদ্ধে আনা অভিযোগ এ বছর প্রমাণিত হওয়ায় আদালত সাজা ঘোষণা করেন।

সোনালীনিউজ/ঢাকা/এমএইচএম

Wordbridge School
Link copied!