• ঢাকা
  • মঙ্গলবার, ২৩ এপ্রিল, ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১

যুবকের শরীরে স্ত্রী প্রজনন অঙ্গ!


নিউজ ডেস্ক জুন ১৬, ২০১৭, ০৮:৩১ পিএম
যুবকের শরীরে স্ত্রী প্রজনন অঙ্গ!

ঢাকা: বাইশ বছরের এক যুবকের শরীর থেকে অস্ত্রোপচার করে জরায়ু, ডিম্বাশয়, সারভিক্সের মতো স্ত্রী প্রজনন অঙ্গ বাদ দিলেন চিকিৎসকরা। বিস্ময়কর এই ঘটনাটি ঘটেছে ভারতের রাজস্থানের উদয়পুরের একটি হাসপাতালে।

গাইনাকোলজিস্ট শিল্পা গয়াল বললেন, তার চিকিৎসক জীবনে তিনি এই প্রথম এ ধরনের কোনো অস্ত্রোপচার করলেন। এ পর্যন্ত মাত্র ৪০০টি এ ধরনের রোগীর নাম উল্লেখ আছে চিকিৎসা ইতিহাসে।

শুক্রাশয়ের সমস্যা নিয়ে প্রথম হাসপাতালে ভর্তি হয়েছিলেন ওই যুবক। কিন্তু পরীক্ষার সময় চিকিৎসকরা অবাক হয়ে যান দেখে যে, তার শরীরে পুরুষ প্রজনন অঙ্গের সঙ্গেই উপস্থিত রয়েছে স্ত্রী প্রজনন অঙ্গও।

চিকিৎসকরা জানিয়েছেন, ওই যুবক পারসিসটেন্ট মিউলেরিয়ান ডাক্ট সিনড্রোম বা পিএমডিএস রোগে ভুগছিলেন। যারা এই সিনড্রোমের শিকার, তাদের শরীরে পুরুষ এবং স্ত্রী, দুটি প্রজনন অঙ্গই বর্তমান থাকে। ভ্রুণ যখন গর্ভাবস্থায় তৈরি হয়, তখনই সন্তান ছেলে হলে স্ত্রী প্রজনন অঙ্গ আলাদা হয়ে যায়। এই রোগের শিকার হলে তা আর হয় না। ফলে শরীরে দুটি প্রজনন অঙ্গই থেকে যায়।

ওই যুবকের মা–বাবা জানিয়েছেন, তারা প্রথম থেকেই ছেলের এই রোগের কথা জানতেন। কিন্তু এবার তার বিয়ের বয়স হওয়ায় চিকিৎসার উদ্যোগ নেন। সফল অস্ত্রোপচারের পর এখন সুস্থ আছেন যুবক।-হিন্দুস্তান টাইমস

সোনালীনিউজ/ঢাকা/জেএ

Wordbridge School
Link copied!