• ঢাকা
  • মঙ্গলবার, ১৯ মার্চ, ২০২৪, ৫ চৈত্র ১৪৩০

যুবরাজ ১৫০ ধোনি ১৩৪ ভারত ৩৮১


ক্রীড়া ডেস্ক জানুয়ারি ১৯, ২০১৭, ০৬:৪১ পিএম
যুবরাজ ১৫০ ধোনি ১৩৪ ভারত ৩৮১

ঢাকা: স্বয়ং অধিনায়ক বিরাট কোহলি তার জন্য অনুরোধ করেছেন। নির্বাচকরাও বিরাটের অনুরোধ ফেলতে পারেননি। যুবরাজ সিং ওয়ানডেতে ফিরলেন তিন বছর পর। পুণেতে প্রথম ওয়ানডেতে সুবিধা করতে পারেননি। কটকে যুবরাজ বুঝিয়ে দিলেন তাকে এত দিন দর্শকের কাতারে রাখার কোন মানেই ছিল না। তার ১৫০ রানের ইনিংসটি তো সেকথাই বলছে। আর মহেন্দ্র সিং ধোনি প্রমাণ করে দিলেন, অধিনায়ক ধোনিকে ছাড়াও খেলোয়াড় ধোনিকে আরও বেশ কিছুদিন ভারতের প্রয়োজ। বৃহস্পতিবার এই দুজনের তান্ডবের ইংল্যান্ডের সামনে ৩৮২ রানের লক্ষ্য ছুঁরে দিয়েছে ভারত।

এদিন টস হেরে ব্যাট করতে নেমে ভারতের শুরুটা মোটেও ভালো হয়নি। স্কোরবোর্ডে ২৫ রান উঠতেই ফিরে যান লোকেশ রাহুল (৫), কোহলি (৮) ও শিখর ধাওয়ান (১১)। আর তখনই নিজেদের সেরাটা বের করে আনলেন যুবরাজ-ধোনি। গোটা ভারতবর্ষ দেখল এই যুগলবন্দি প্রতিপক্ষের জন্য কতটা ভয়ংকর হয়ে উঠতে পারেন।

ক্যারিয়ারে ১৪ তম সেঞ্চুরি তুলে নিয়ে যুবরাজ থেমেছেন ১৫০ রানে। এটাই তার ক্যারিয়ারে সর্বোচ্চ রান। এরআগে তার সর্বোচ্চ রানের ইনিংস ছিল ১৩৯। এটি যুবরাজ করেছিলেন ২০০৩-০৪ মৌসুমে সিডনিতে।

যুবরাজ আউট হওয়ার আগে চতুর্থ উইকেটে ধোনিকে সঙ্গে নিয়ে ২৫৬ রানের জুটি গড়েছেন। ভারতীয় ক্রিকেটে চতুর্থ উইকেটে এটা দ্বিতীয় সর্বোচ্চ রানের জুটি। এরআগে চতুর্থ উইকেটে মোহাম্মদ আজহার উদ্দিন ও অজয় জাদেজা ১৯৯৮ সালের ৯ এপ্রিল জিম্বাবুয়ের বিপক্ষে ২৭৫ রানের জুটি গড়েছিলেন। ২৮১ রানে যখন ফিরছিলেন যুবরাজ তখন তার নামের পাশে জ্বলজ্বল করছিল ১৫০। ১২৭ বলে ২১ চার আর তিন ছক্কায় তিনি এই ইনিংসটি সাজান।
 
ওয়ানডেতে যুবরাজ সর্বশেষ সেঞ্চুরি করেছিলেন ২০১১ বিশ্বকাপে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে। তারপর সবকিছু ছিল তার প্রতিকূলে। কখনও সুযোগ পেয়েছেন আবার বাদ পড়েছেন। যুবরাজের নতুন করে প্রমাণের দিনে ধোনিও নিজেকে প্রমাণ করেছেন। তুলে নিয়েছেন ক্যারিয়ারে দশম সেঞ্চুরি। শেষ পর্যন্ত তিনি থেমেছেন ১৩৪ রানে। ১২২ বলে খেলা ধোনির ইনিংসটিতে ছিল ১০টি চার ও ছয়টি ছক্কা।

ধোনি-যুবরাজের দিনে বাকিদের না খেললেও চলে! আগের ম্যাচের সেঞ্চুরিয়ান কেদার যাদব ১০ বলে ২২, হার্দিক পা-ে ৯ বলে ১৯ ও রবিন্দ্র জাদেজা করেন ৮ বলে ১৬ রান। ৬০ রানে ৪ উইকেট নিয়েছেন ক্রিস ওকস। লিয়াম প্ল্যাঙ্কেট ২ উইকেট পেয়েছেন ৯১ রানে।

সোনালীনিউজ/ঢাকা/জেডআই/আরআইবি

Wordbridge School
Link copied!