• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১

যে অপরাধে মৃত্যুদণ্ড পেলেন মীর কাসেম


নিজস্ব প্রতিবেদক আগস্ট ৩০, ২০১৬, ১১:১৬ এএম
যে অপরাধে মৃত্যুদণ্ড পেলেন মীর কাসেম

একাত্তরে মানবতাবিরোধী অপরাধে মৃত্যুদণ্ডাদেশপ্রাপ্ত জামায়াত নেতা মীর কাসেম আলীর করা আপিল বিভাগের চূড়ান্ত রায় পুনর্বিবেচনার (রিভিউ) আবেদন মঙ্গলবার খারিজ করে দিয়েছেন সুপ্রিম কোর্টের আপিল বিভাগ। এতে তার মৃত্যুদণ্ডের সাজা বহাল রয়েছে।

মুক্তিযুদ্ধের সময় চট্টগ্রামে হত্যা, লুণ্ঠন, অপহরণ ও নির্যাতনের দায়ে ২০১৪ সালের ২ নভেম্বর বদর নেতা মীর কাসেম আলীকে ফাঁসিতে ঝুলিয়ে মৃত্যুদণ্ড কার্যকরের নির্দেশ দেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-২।

ট্রাইব্যুনালে আনা ১৪টি অভিযোগের মধ্যে দশটিতে তাকে দোষী সাব্যস্ত করা হয়। ১১ ও ১২ নম্বর অভিযোগে তাকে মৃত্যুদণ্ড এবং বাকি আটটি অভিযোগে সব মিলিয়ে ৭২ বছর কারাদণ্ড দেওয়া হয়েছিল।

পরে এ রায়ের বিরুদ্ধে আপিল করে অভিযোগ থেকে খালাস চান মীর কাসেম। আপিল বিভাগ তার আবেদন আংশিক মঞ্জুর করে ১২ নম্বরসহ আরও দুটি অভিযোগ (৪ ও ৬) থেকে মীর কাসেমকে খালাস দেন।

তবে ১১ নম্বর অভিযোগে একাত্তরের নভেম্বরে ঈদুল ফিতরের পরদিন কিশোর মুক্তিযোদ্ধা জসিমউদ্দিন আহমেদসহ ছয়জনকে অপহরণের পর চট্টগ্রাম শহরের আন্দরকিল্লায় ডালিম হোটেলে নির্মমভাবে নির্যাতন করে হত্যার দায়ে মীর কাসেম আলীর মৃত্যুদণ্ড বহাল রাখেন আপিল বিভাগ। আরও ছয় অভিযোগে ৫৮ বছরের কারাদণ্ড বহাল রাখা হয়।

মঙ্গলবার আপিল বিভাগে মীর কাসেমের রিভিউ আবেদন খারিজ হওয়ায় বাকি থাকলো শুধু তার প্রাণভিক্ষা চাওয়ার বিষয়টি। সেটিও নাকচ হলে সরকারের নির্দেশে কারা কর্তৃপক্ষ তার মৃত্যুদণ্ডের রায় কার্যকর করবে।

সোনালীনিউজ/ঢাকা/এমএইউ

Wordbridge School
Link copied!