• ঢাকা
  • শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

যে কারণে অধিনায়কত্ব হারালেন মুশফিক


ক্রীড়া প্রতিবেদক ডিসেম্বর ১০, ২০১৭, ০৭:৩২ পিএম
যে কারণে অধিনায়কত্ব হারালেন মুশফিক

ফাইল ছবি

ঢাকা: দক্ষিণ আফ্রিকা সফরে ম্যানেজম্যান্ট এবং কোচের প্রতি ইঙ্গিত করে বিস্ফোরক মন্তব্য করে বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) বিরাগভাজন হয়েছিলেন মুশফিকুর রহীম। অনেকেই তখন বলাবলি করছিলেন টেস্ট অধিনায়কত্ব হারাতে যাচ্ছেন এই উইকেটরক্ষক ব্যাটসম্যান। অবশেষে সেটিই সত্যি হলো। ২০১১ সালে নেতৃত্ব পাওয়া মুশফিককে সাদা পোশাকে নেতৃত্ব থেকে সরিয়ে দেয়া হলো।

রোববার (১০ ডিসেম্বর) সন্ধ্যায় বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) পরিচালনা পর্ষদের সভা শেষে এই ঘোষণা দিয়েছেন সংস্থাটির সভাপতি নাজমুল হাসান। মুশফিকু রহীমকে সরিয়ে টি-টোয়েন্টি অধিনায়ক সাকিব আল হাসানকে নতুন টেস্ট অধিনায়ক হিসাবে ঘোষণা করেছে বিসিবি। সহ অধিনায়ক হিসেবে মাহমুদ উল্লাহ রিয়াদের নাম ঘোষণা করা হয়েছে। এত দিন এই দায়িত্ব পালন করছিলেন তামিম ইকবাল। তাকে বানানো হয়েছে টি-টোয়েন্টি দলের সহ অধিনায়ক। মাশরাফি বিন মুর্তজা থাকছেন ওয়ানডে অধিনায়ক হিসেবে।

অধিনায়ক হিসেবে মুশফিকের সিদ্ধান্ত কিংবা সংবাদ সম্মেলনে ব্যর্থতার দায় টিম ম্যানেজমেন্টের ওপর চাপানো বা ড্রেসিংরুমের সিদ্ধান্ত প্রকাশ্যে বলে দেয়া যে পছন্দ হয়নি, সেটি আগেই জানিয়েছেন বিসিবি সভাপতি। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সিরিজ চলার সময়ই নাজমুল বলেছিলেন, ‘মুশফিক যেভাবে কথা বলেছে, দেশের ভাবমূর্তি তাতে নষ্ট হয়েছে।’

তবে আফ্রিকা সফরে টেস্ট সিরিজে দলের শোচনীয় পরাজয় এবং ওই সময়ে কোচ ও ম্যানেজমেন্টের বিরুদ্ধে করা তাঁর বিতর্কিত মন্তব্যের জেরে মুশফিককে অধিনায়কের দায়িত্ব থেকে সরিয়ে দেওয়া হোল কিনা সেটা স্পষ্ট করেনি বিসিবি। বোর্ড সভাপতি নাজমুল হাসান জানিয়েছেন, সবার সঙ্গে আলোচনা করেই এ সিদ্ধান্ত নেয়া হয়েছে। মুশফিকের সঙ্গেও ব্যাপারটি নিয়ে নাকি আলোচনা হয়েছে।

মুশফিকের সঙ্গে তৎকালীন কোচ হাথুরুসিংহেরও দূরত্ব তৈরি হয়েছিল। কিন্তু তা এড়িয়ে গিয়ে নাজমুল হাসান বলেন, ব্যাটিংয়ে যাতে মুশফিক আরও মনোযোগ বাড়াতে পারেন, অধিনায়কত্ব থেকে তাঁকে সরিয়ে দেয়া সে কারণেই, ‘একেবারে নির্দিষ্ট কারণ আছে সেটা নয়। থাকলেও সব সময় বলা যাবে না। আমরা মনে করেছি এখানে একটা পরিবর্তন করা দরকার ।

উল্লেখ্য, ২০১১ সালের সেপ্টেম্বরে বাংলাদেশ ক্রিকেট দলের অধিনায়কত্ব পেয়েছিলেন মুশফিকুর রহিম। এরপর মাশরাফি ক্ষুদ্র দৈর্ঘ্যের অধিনায়কত্ব পাওয়ায় কেবল টেস্ট ফরম্যাটেই নেতৃত্ব দিয়ে আসছেন মুশফিক।

সোনালীনিউজ/ঢাকা/জেডআই

Wordbridge School
Link copied!