• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০

যে কারণে থেমে আছে পদ্মা সেতুর স্প্যানের কাজ


মঈনউদ্দিন সুমন, মুন্সীগঞ্জ জানুয়ারি ২১, ২০১৮, ১২:৫৪ পিএম
যে কারণে থেমে আছে পদ্মা সেতুর স্প্যানের কাজ

মুন্সীগঞ্জ: পদ্মা সেতুর ভারী যন্ত্রাংশ নদীতে থাকার কারণে জাজিরা প্রান্তে এগিয়ে যেতে পারছেনা পদ্মা সেতুর ৭বি স্প্যানটি। বর্তমানে ক্রেনটি ১৩ ও ১৪ নং পিলারের কাছে নোঙ্গর করে আছে।

শনিবার (২০ জানুয়ারি) বিকেল ৪টার দিকে মুন্সীগঞ্জের লৌহজং উপজেলার মাওয়ার কুমারভোগ কনস্ট্রাকশন ইয়ার্ড থেকে তিন হাজার ৬০০ টন ধারণ ক্ষমতার ‘তিয়ান ই’ ক্রেনে ১৫০ মিটার দৈর্ঘ্য ও তিন হাজার ১৪০ টন ওজনের স্প্যানটি নিয়ে জাজিরার উদ্দেশে রওনা হয়। রোববার (২১ জানুয়ারি) সকাল থেকেই এই বিঘ্নতার সৃষ্টি হয়।

পদ্মা সেতুর প্রকৌশলী সূত্র জানান, শনিবার বিকালে ৭ বি স্প্যানটি রওয়ানা হয়ে সন্ধ্যায় মাঝ পদ্মায় নোঙ্গর করে রাখা হয়। তবে পদ্মা সেতুর কাজের জন্য ভারী যন্ত্রাংশ ও পাইল ড্রাইভের জন্য বড় ক্রেনসহ ভারী যন্ত্রাংশ দিয়ে কাজ চলমান থাকায় ১৫০ মিটার স্প্যানটি নিয়ে যেতে সমস্যার সৃষ্টি হচ্ছে। স্প্যান বহনকারী ক্রেনটি গতিপথ পরিবর্তন করতেও নানা সমস্যা পোহাতে হচ্ছে। এখন বর্তমানে দ্বিতীয় স্প্যান বহনকারী ক্রেনটি ১৩ ও ১৪ নং পিলার এলাকায় অবস্থান করছে।

এদিকে সম্প্রতি সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী এবং আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেছেন- টেকনিক্যাল কিছু সমস্যার কারণে দ্বিতীয় স্প্যানটি বসতে সময় লাগছে। ৩৮ ও ৩৯ নং পিলারের বেয়ারিংয়ের উপর স্প্যান বসতে ৬-৭ দিন সময় লাগবে বলে জানান তিনি। আসছে ২৩ জানুয়ারি স্প্যান উঠার কথা থাকলেও জটিলতারর কারণে তা হচ্ছে না।


সোনালীনিউজ/ঢাকা/আকন

Wordbridge School
Link copied!