• ঢাকা
  • শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

যে কারণে নির্বাচনকে গুরুত্ব দিচ্ছে না তৃণমূল আ.লীগ


নিজস্ব প্রতিবেদক জুলাই ২২, ২০১৮, ০৯:১৬ পিএম
যে কারণে নির্বাচনকে গুরুত্ব দিচ্ছে না তৃণমূল আ.লীগ

ঢাকা: সংবিধানের বাধ্যবাধকতা থাকায় পরবর্তী জাতীয় নির্বাচনের প্রস্তুতি শুরু করেছে নির্বাচন কমিশন। প্রধানমন্ত্রী শেখ হাসিনার দেওয়া ঘোষণা অনুযায়ী আগামী ডিসেম্বরে জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হওয়ার কথা। সে হিসাবে মাত্র পাঁচ মাস পর হবে জাতীয় নির্বাচন। প্রস্তুতি নিচ্ছেন ক্ষমতাসীন দলের কেন্দ্রীয় ও মধ্যম সারির নেতারাও। দেশের অধিকাংশ আসনে পুরনোদের পাশাপাশি নির্বাচনে অংশ নেওয়ার আগ্রহ দেখিয়ে পোস্টার প্ল্যাকার্ডসহ বিভিন্ন ধরনের প্রচারণা চালাচ্ছেন নতুন নেতারাও। তবে জাতীয় নির্বাচন দরজায় কড়া নাড়লেও সারাদেশের নেতাকর্মীদের মাঝে নির্বাচনী ‘মুড’ এখনও তৈরি করতে সক্ষম হয়নি ক্ষমতাসীন আওয়ামী লীগ এমন পর্যবেক্ষণ দলটির নীতি-নির্ধারকদের।

নাম প্রকাশে অনিচ্ছুক কেন্দ্রীয় অনেক নেতা জানিয়েছেন, আওয়ামী লীগের মনোনয়ন প্রত্যাশীরা এলাকায় যাতায়াত বাড়িয়ে দিয়ে তৃণমূল নেতাকর্মীদের ভেতরে নির্বাচনি ‘মুড’ তৈরির চেষ্টা করলেও এই কাজে বেগ পেতে হচ্ছে। তাদের দাবি মনোনয়ন প্রত্যাশী হয়ে এলাকায় গেলেও তারাই যে মনোনয়ন পাবেন এর নিশ্চয়তা কী তা ভেবে নির্বাচনি প্রচার-প্রচারণায় সক্রিয় হচ্ছেন না তৃণমূল নেতারা।  

আওয়ামী লীগের সভাপতিম-লীর সদস্য কাজী জাফরউল্যাহ বলেন, ‘সম্ভাব্য প্রার্থীরা নির্বাচন উপলক্ষে নিজেদের নির্বাচনি এলাকা চষে বেড়ালেও সেভাবে নির্বাচনি মুডে নেই তৃণমূল নেতারা। এটা দেশের বেশিরভাগ এলাকার চিত্র। তারা রাজনীতির চেয়ে ব্যক্তিগত ও বৈষয়িক ব্যাপার নিয়েই তারা ব্যস্ত এখনও। তবে, আশা করা যায় তফসিল ঘোষণা করা হলে এই চিত্র পাল্টে যাবে।’

আনুষ্ঠানিক না হলেও নির্বাচন কমিশনারদের বিভিন্ন বক্তব্যে অক্টোবরের শেষে জাতীয় নির্বাচনের তফসিল ঘোষণার ইঙ্গিত রয়েছে। আওয়ামী লীগের নীতি-নির্ধারণী পর্যায়ের নেতাদের মতে, সারাদেশের নেতাকর্মীদের ভেতরে নির্বাচনি মুড তৈরি করার জন্যে কেন্দ্র থেকে নানা কৌশল গ্রহণ করা হলেও প্রকৃতপক্ষে তা সম্ভব হচ্ছে না। তারা জানান, সারাদেশের তৃণমূল নেতাদের ঢাকায় ডেকে নির্বাচনি মুড তৈরি করতে বিশেষ বর্ধিত সভার মাধ্যমে আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা বিভিন্ন নির্দেশনা দিয়েছেন, কিন্তু এখন পর্যন্ত তাও পুরোপুরি কাজে আসছে না।

জানা গেছে,সারাদেশের নেতাকর্মীদের ভেতরে নির্বাচনি মুড না আসার অন্যতম কারণ হলো দেশে কোন ধরনের নির্বাচন হবে সে সম্পর্কে এখনও অন্ধকারে তৃণমূল পর্যায়ের নেতারা। বিএনপিকে নিয়ে, না তাদের বাইরে রেখে নির্বাচন হবে দলীয় নেতাদের কাছে বড় প্রশ্ন এখন সেটা। 

নেতারা জানান, দলের তৃণমূল নেতারা মনে করেন বিএনপি নির্বাচনে না এলে এই নির্বাচনও হবে ৫ জানুয়ারি স্টাইলে। ফলে এখনই সিরিয়াস হওয়ার ব্যাপার আছে বলে মনে করা হচ্ছে না। তাছাড়া ৫ জানুয়ারি স্টাইলে নির্বাচন হলে শেখ হাসিনার কৌশলে দলীয় প্রার্থীরা বিজয়ী হয়ে আসবেন। ফলে তৃণমূল নেতারা নির্বাচন নিয়ে তেমন চিন্তা করছেন না।

নীতি-নির্ধারকদের কাছ থেকে অন্য আরেকটি কারণ জানা গেছে, সেটি হলো কোন আসনে কে মনোনয়ন পাবেন তৃণমূল নেতারা তা নিশ্চিত হতে পারেননি। তাই আগে থেকে মাঠে নেমে অন্য পক্ষের সঙ্গে মন কষাকষিতে জড়িয়ে যেতে চান না তারা। নির্বাচনি মুডে না আসার পেছনে অপর একটি কারণ হলো এখন সরকারের শেষ সময়। তাই নির্বাচনি মুড তৈরি করে মাঠে থাকার চেয়ে কামাই রোজগার করার পেছনে বেশি সময় ব্যয় করছে তৃণমূলের অনেক নেতা।

জানতে চাইলে সভাপতিম-লীর সদস্য ড. আবদুর রাজ্জাক বলেন, ‘তফসিল ঘোষণা করার আগে তৃণমূল নেতারা নির্বাচন নিয়ে সিরিয়াস হয়ে উঠবে না। এখনও দেশের  কোনও অঞ্চলে সেভাবে নির্বাচনি মুড নাই নেতাকর্মীদের মধ্যে।  

সোনালীনিউজ/জেএ

Wordbridge School
Link copied!