• ঢাকা
  • বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১

যে কারণে প্রস্তুতি ম্যাচ বাতিল করলো অস্ট্রেলিয়া


ক্রীড়া প্রতিবেদক আগস্ট ২১, ২০১৭, ০৪:০২ পিএম
যে কারণে প্রস্তুতি ম্যাচ বাতিল করলো অস্ট্রেলিয়া

ঢাকা: অনেক অজুহাত আর তালবাহানায় এক দশকেরও বেশি সময় পর বাংলাদেশ সফরে এসেছে অস্ট্রেলিয়া ক্রিকেট দল। দুই ম্যাচের টেস্ট সিরিজের আগে  টাইগারদের বিপক্ষে একটি প্রস্তুতিমূলক ম্যাচ খেলার কথা ছিলো সফরকারী দলের। বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) একাদশের বিপক্ষে সেই ম্যাচের ভেন্যু ছিলো, ফতুল্লার খান সাহেব ওসমান আলী স্টেডিয়াম। সম্প্রতিক বৃষ্টির কারনে পানি জমে যাওয়ায় মাঠ খেলার অনুপযোগি থাকায় প্রস্তুতি ম্যাচটি বাতিল করার সিদ্বান্ত নেয় অসিরা।

সোমবার (২১ আগস্ট) সকালে ফতুল্লা স্টেডিয়াম পরিদর্শনে যান অস্ট্রেলিয়ার অধিনায়ক স্টিভেন স্মিথসহ পাঁচ সদস্যের একটি দল। পুরো মাঠ ও স্টেডিয়াম পরিদর্শন করেন তারা। পরে প্রস্তুতি ম্যাচ বাতিল করার সিদ্বান্ত জানায় ক্রিকেট অস্ট্রেলিয়া।

এ ব্যাপারে বিসিবি মিডিয়া কমিটির চেয়ারম্যান জালাল ইউনুস বলেন, ‘অস্ট্রেলিয়ানরা সকালে ফতুল্লায় গিয়েছিলেন। গ্রাউন্ডসম্যানদের প্রচেষ্টার প্রশংসা করে তারা। মাঠটি পুরোপুরি ঠিক হয়নি। মাঠের কিছু অংশ ভেজা ছিলো। তাই তারা এখানে প্রস্তুতি ম্যাচ খেলতে রাজি নয়। আমি মনে করি খেলা শুরুর আগে পানি অপসারণ করা যেত কারণ এই গ্রীষ্মে ব্যতিক্রমী বৃষ্টি হয়েছে। মাঠের বাইরে পানি জমে ছিলো এবং ভেতরে আটকে থাকা পানি সমস্যা করছিলো।’

দুই মাস হল সেখানে জলাবদ্ধতা। কিছুটা প্রাকৃতিক কারণ, তবে মনুষ্য-সৃষ্ট জটিলতাই বেশি। স্থানীয় শিল্পকারখানা থেকে আসা রাসায়নিক পদার্থ মিশ্রিত পানি প্রবেশ করায় অনেকদিন ধরেই প্লাবিত ফতুল্লা স্টেডিয়ামের প্রবেশপথ, আউটার মাঠ ও মূল মাঠের অর্ধেকটা। দেখার কেউ ছিল না! এমন কাণ্ড পৃথিবীর খুব কম দেশে দেখা যায়। শেষ সময়ে এসে চারটি মোটর লাগিয়ে পানি সরানো গেলেও দুর্গন্ধ থেকে মুক্ত করা যায়নি পুরো এলাকা।

দীর্ঘ জলাবদ্ধতায় আউটার স্টেডিয়ামে এখন প্রায় এক-দেড় ফুট পচা ময়লা-আবর্জনার স্তূপ, কিছু জায়গায় পানিও জমে আছে। তা থেকে স্টেডিয়াম ও আশপাশের এলাকায় ছড়াচ্ছে চরম দুর্গন্ধ। জাতীয় ক্রীড়া পরিষদ এর দেখভালের দায়িত্বে থাকলেও যথাসময়ে মাঠ আর প্রস্তুত করতে পারেনি। এমনকি বিসিবি নিজ দায়িত্বেও পানি সরাতে পাম্প ব্যবহার করেছিল। কিন্তু কাজের কাজ কিছু হয়নি। তাই বিকল্প হিসেবে ইউল্যাব মাঠ ও বিকেএসপিকেও পরিকল্পনায় রেখেছিল বিসিবি। সেই মাঠও পরিদর্শন করে ক্রিকেট অস্ট্রেলিয়া। কিন্তু শেষ পযর্ন্ত মাঠের অবস্থা ও যাত্রা পথের দূরত্ব বিবেচনায় সেখানে আর খেলতে রাজি হয়নি অসি টিম। তাই ম্যাচটি শেষ পর্যন্ত বাতিল করার পক্ষেই ছিল অস্ট্রেলিয়া। আগামী ২২ ও ২৩ আগষ্ট দু’দিনের প্রস্তুতি ম্যাচ হবার কথা ছিলো।

প্রস্তুতি ম্যাচ বাতিল হওয়ায় মূল সিরিজের জন্য এখন নিজেদের প্রস্তত করবে অস্ট্রেলিয়া। আগামী ২৭ আগস্ট থেকে ঢাকার মিরপুরে শুরু হবে সিরিজের প্রথম টেস্ট। আর ৪ সেপ্টেম্বর থেকে চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরি স্টেডিয়ামে শুরু হবে সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্ট।

সোনালীনিউজ/ঢাকা/জেডআই

Wordbridge School
Link copied!