• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

যে কারণে হারলেন সাখাওয়াত


ফেসবুক থেকে ডেস্ক ডিসেম্বর ২৩, ২০১৬, ০৪:০৭ পিএম
যে কারণে হারলেন সাখাওয়াত

ঢাকা: নারায়ণগঞ্জ সিটি করপোরেশন (নাসিক) নির্বাচনে বিএনপিদলীয় প্রার্থী অ্যাডভোকেট সাখাওয়াত হোসেন খানকে পরাজিত করে বিজয়ী হয়েছেন ক্ষমতাসীন আওয়ামী লীগের প্রার্থী ডা. সেলিনা হায়াৎ আইভী। ফলাফলে দেখা যায়, আইভী পেয়েছেন এক লাখ ৭৫ হাজার ৬১১ ভোট আর প্রতিদ্বন্দ্বী সাখাওয়াত পেয়েছেন ৯৬ হাজার ৪৪ ভোট। দুজনের ভোটের ব্যবধান ৭৯ হাজার ৫শ ৬৭।

বিএনপি বলছে, ভোট সুষ্ঠু হয়েছে। তবে গণনার ক্ষেত্রে কারচুপির বিষয়টা উড়িয়ে দিতে পারছে না তারা। অন্যদিকে, আওয়ামী লীগ বলছে, কারচুপির অভিযোগ হাস্যকর। তবে ঘটনা যা-ই হোক, ভোটের এতো ব্যবধান মানতে পারছেন না অনেকেই।

বিশ্লেষকরা এ নিয়ে নানা মতামত দিচ্ছেন। এতো বড় ব্যবধানে বিএনপি প্রার্থীর পরাজয়ের কারণ ব্যাখ্যাও করছেন অনেকে। কেউ কেউ আবার দুই দলের শীর্ষ পর্যায়ের নেতাদের নির্বাচনী রোলপ্লে নিয়ে প্রশ্নও তুলেছেন। ফেসবুকে নাসিক নির্বাচনের ফলাফল নিয়ে চুলচেরা বিশ্লেষণ চলছে। বিএনপির প্রার্থী বাছাই আর নির্বাচনী কৌশল নিয়ে সমালোচনা করা হচ্ছে।

এর মধ্যে দৈনিক ইনকিলাব পত্রিকার সিনিয়র সাংবাদিক ও বগুড়া ব্যুরো প্রধান মহসীন আলী রাজু তার ফেসবুকে (https://www.facebook.com/mohosinaliraju) আজ (২৩ ডিসেম্বর) দুপুরে নাসিক নির্বাচনের মূল্যায়ন নিয়ে পোস্ট দিয়েছেন। তাতে বিএনপি প্রার্থীর পরাজয় আর আওয়ামী লীগ প্রার্থীর জয়লাভের যৌক্তিকতা নিয়ে সুন্দর বিশ্লেষণ করেছেন। বিশ্লেষণটা নিম্নরূপ-

নাসিক নির্বাচন মুল্যায়ন ২০১৬

১) আইভি নির্বাচনে জিতেছেন কারণ তিনি একজন পার্সোন্যালিটি। সারাদেশে তিনি এক নামে পরিচিত। অন্যদিকে, সাখাওয়াত একজন অপরিচিত মুখ। কেবল বিএনপির মনোনয়ন বোর্ডই সাখাওয়াতকে চিনতো দেশবাসী নয় !

২) দলের ভিতর থেকে দুজনই ল্যাং খেয়েছেন তবে আইভি ব্যক্তিত্ব গুণে তা’ রুখে দিয়েছেন কিন্তু সাখাওয়াত তা রুখতে পারেননি।

৩) বিএনপি যখন নির্বাচনে যাবে কিনা ভাবছিল .. আওয়ামী লীগ তখন মাঠ গুছিয়ে নিয়েছে।

৪) শেখ হাসিনা নির্ভুল ভাবে নিজ দায়িত্বে আইভির পক্ষে বাজী ধরেছেন .. খালেদা জিয়া অন্যদের পরামর্শে তৈমুরকে সরিয়ে দিয়েছেন।

৫) দলীয় কোন্দল মেটাতে খালেদার পদক্ষেপ হাসিনার চেয়ে ক্ষিপ্র / কার্যকর ছিল না।

৬) ভোটের মাঠে আইভির ক্ষিপ্রতার কাছে স্টেপ মেলাতে পারেণনি সাখাওয়াত।

৭) ফলাফলের পর সাখাওয়াতের সুক্ষ্ম কারচুপির অভিযোগ আনা অশোভন।

৮) পরাজিত প্রার্থীর বাসায় আইভির গমন শোভন।

৯) আইভির মায়াবী চেহারা / সাখাওয়াতের মুখচোরা ভাবের মধ্যে ভোটাররা আইভির মায়াতেই আচ্ছন্ন হয়েছে।

১০) বিএনপির ভোট / জনপ্রিয়তা কমেছে মনে করা যৌক্তিক নয় কারণ .. বেশির ভাগ কাউন্সিলর তাহলে বিএনপির হতো না।

এই বিশ্লেষণের পক্ষে বিপক্ষে মতামত দিয়েছেন বেশ কয়েকজন। এর মধ্যে Al-Amin Nahid নামে একজন লিখেছেন, ভুল বিএনপির ভরাডুবি, জনপ্রিয়তায় ধস। Fazle Rabbi Toha নামে একজন লিখেছেন, নমিনেশনে ভুল করলে মানুষ প্রতীকে অন্ধ থাকে না, এখন জনগণ প্রতীকের পাশাপাশি যোগ্যতা দেখে, যেটা বুঝতে বিএনপির এখনও দেরি করছে।

Siplu Rahman নামে একজন তার প্রতিক্রিয়ায় লিখেছেন, ভাই তৈমূর সাহেবকে দিলে এর চেয়েও ভোট কম পেত, সাত খুন মামলার সময় জনাব সাখাওয়াত সাহেবকে সবাই চেনে, এটা হয়েছে কি ভাই এক সময় এ্যাড জহুরুল ইসলাম সাহেবের কাছে বিএনপির প্রার্থী রেজাউল করিম বাদশা ভাইয়ের পরাজয় (এটা বগুড়া বিএনপি-আওয়ামী লীগের উদাহরণ)।

Rezaul Karim Sarker Robin নামে একজন লিখেছেন, সুন্দর মূল্যায়নের জন্য ধন্যবাদ। তোমার সব মন্তব্য সঠিক না হলেও সত্যের কাছাকাছি। এক অর্থে রাজনীতি দাবা খেলার কঠিন অংক। এক চাল ভুল হলে কিছু সময় নিরূপায় হয়ে অপর পক্ষের ভুল চালের জন্য অপেক্ষা করতে হয়। এমন কি চেক মেটও হতে পারে।

সোনালীনিউজ/এমএন

Wordbridge School
Link copied!