• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০

যে গানে জাতীয় চলচ্চিত্র পুরস্কার পেয়েছিলেন শাম্মী আখতার


বিনোদন প্রতিবেদক জানুয়ারি ১৬, ২০১৮, ০৬:১৯ পিএম
যে গানে জাতীয় চলচ্চিত্র পুরস্কার পেয়েছিলেন শাম্মী আখতার

ঢাকা: জাকির হোসেন রাজু পরিচালিত ‘ভালোবাসলেই ঘর বাঁধা যায় না’ সিনেমায় ‘ভালোবাসলেই সবার সাথে ঘর বাঁধা যায় না’ গানটি গেয়ে ২০১০ সালের জাতীয় চলচ্চিত্র পুরস্কার অর্জন করেন শাম্মী আখতার। সিনেমায় অভিনয় করেছেন সুপারস্টার শাকিব খান ও অপু বিশ্বাস। 

বাংলাদেশের সংগীতাঙ্গনের সুরের পাখি শাম্মী আখতার বিগত পাঁচ বছর যাবৎ ক্যানসারে ভুগলেও মাঝে মাঝে গান গাওয়ার চেষ্টা করেন। বাংলায় জন্ম নেয়া, বাংলায় কথা বলা, বাংলার মানুষের ভালোবাসা পাওয়ার মধ্যেই যেন নিজের জীবনের সার্থকতা খুঁজে পান এ শিল্পী। 

আর তাই যদি আবার জন্ম হয় যেন এই বাংলাতেই হয়- এমনটাই আশা পোষণ করেন তিনি। অসুস্থতার মাঝেও বিশেষ বিশেষ অনুরোধে বিভিন্ন টিভি চ্যানেলে গান গেয়েছেন। শাম্মী আখতারের গানে হাতেখড়ি বরিশালের ওস্তাদ গৌর বাবুর কাছে।

এরপর নানা সময়ে বিভিন্ন জনের কাছে গানে শিক্ষা নিয়েছেন তিনি। চলচ্চিত্রের গানে শাম্মী আখতারের যাত্রা শুরু আজিজুর রহমান পরিচালিত ‘অশিক্ষিত’ সিনেমায় গান গাওয়ার মধ্যদিয়ে। এই চলচ্চিত্রে তার গাওয়া গাজী মাজহারুল আনোয়ারের লেখা এবং সত্য সাহার সুর ও সংগীতে ‘আমি যেমন আছি তেমন রবো বউ হবো না রে’ এবং ‘ঢাকা শহর আইসা আমার আশা পুরাইছে’ গান দুটির জনপ্রিয়তার কারণে আর পিছনে ফিরে তাকাতে হয়নি শাম্মী আখতারকে। এরপর এ শিল্পী চলচ্চিত্রে প্রায় তিনশ গান গেয়েছেন। 

তার কণ্ঠে জনপ্রিয়তা পাওয়া উল্লেখযোগ্য গানগুলো হচ্ছে ‘বিদেশ গিয়া বন্ধু তুমি আমায় ভুইলো না’, ‘মনে বড় আশা ছিল তোমাকে শুনাবো গান’, ‘চিঠি দিও প্রতিদিন চিঠি দিও’, ‘ভালোবাসলেই সবার সাথে ঘর বাঁধা যায় না’, ‘এই রাত ডাকে এই চাঁদ ডাকে হায় তুমি কোথায়’, ‘আমার মনের বেদনা বন্ধু ছাড়া বুঝে না’, ‘আমি তোমার বধূ তুমি আমার স্বামী খোদার পরে তোমায় আমি বড় বলে জানি’, ‘আমি যেমন আছি তেমন রবো বউ হবো না রে’, ‘আমার নায়ে পার হইতে লাগে ষোল আনা’ ইত্যাদি। 

শাম্মী আখতার গানে সবচেয়ে বড় অনুপ্রেরণা ছিলো তার বাবা শামসুল করিম। আর যে মানুষটি পাশে থেকে সবসময় উৎসাহ দিয়েছেন তিনি হলেন আমার মা রাবেয়া করিম। এর পাশাপাশি তার স্বামী আকরামুল ইসলামও।

১৯৭৭ সালের ২২শে ফেব্রুয়ারি আকরামুল ইসলামের সঙ্গে বিবাহবন্ধনে আবদ্ধ হন শাম্মী আখতার। তাদের দুই সন্তান কমল ও সাজিয়া। দুই নাতি রয়েছে এদেন নাম আর্শ ও আরিব। 

সোনালীনিউজ/বিএইচ

Wordbridge School
Link copied!