• ঢাকা
  • মঙ্গলবার, ১৯ মার্চ, ২০২৪, ৫ চৈত্র ১৪৩০

যে ১০ খাবার ফ্রিজে রাখবেন না


লাইফস্টাইল ডেস্ক জুন ২১, ২০১৭, ০৬:৪২ পিএম
যে ১০ খাবার ফ্রিজে রাখবেন না

ঢাকা: ফ্রিজ ছাড়া তো একদিনও চলে না। সবজি থেকে শুরু করে মাছ, মাংস বা রান্না করা খাবার তাজা রাখতে ফ্রিজের কোনো বিকল্পই নেই। দীর্ঘদিন ধরে ফ্রিজে রেখে খাওয়া যায় অনেক খাবার। তবে কিছু কিছু খাবার আছে যা ফ্রিজে রাখলে খারাপ হয়ে যায়। চলুন জেনে নিই সে খাবারগুলো-

তেল
কোনো ধরনের তেল কখনই ফ্রিজে রাখা উচিত হবে না। কেননা তেল ফ্রিজে রাখলে এর ঘনত্ব বেড়ে যায়।

মধু
মধুর মধ্যে থাকা সুগার ঠাণ্ডা হাওয়ায় কেলাসিত হয়ে যায়। যা মধুর স্বাদ ও গুণাগুণ একদম কমিয়ে দেয়। তাই মধু ফ্রিজের বাইরে রাখাই উচিত।

মাখন
পাস্তুরাইজড দুধ দিয়ে তৈরি করা হয় বলে মাখন সহজে খারাপ হয় না। তবে ফ্রিজে রাখলে মাখনের জলীয় অংশ শুষে নেয়। তাই ফ্রিজে না রেখে বিনা দ্বিধায় শীতল স্থানে মাখন রেখে দিতে পারেন।

পাউরুটি
পাউরুটির নিজস্ব আর্দ্রতা রয়েছে। ফ্রিজে রাখলে পাউরুটি আর্দ্রতা হারাতে শুরু করে। শক্ত হয়ে যায়।

চা-কফি
কফি বা চায়ের গুড়া ফ্রিজে রাখবেন না। এরা স্বাদ শোষক। ফ্রিজে রাখা সমস্ত জিনিসের ফ্লেভার নিয়ে নেয়ায় কফি বা চায়ের স্বাদ খারাপ হয়ে যায়।

আলু
আলুর মধ্যে স্টার্চ থাকে। ফ্রিজে রাখলে স্টার্চ সুগারে পরিণত হয়। এই আলু স্বাস্থ্যের জন্য ক্ষতিকারক হয়ে দাঁড়ায়। যে কোনো অন্ধকার স্থানে আলু রাখবেন।

টমেটো
ফ্রিজের ঠাণ্ডা হাওয়ায় টমেটোর স্বাদ কমিয়ে দেয়। তাই টমোটো ফ্রিজে না রাখাই ভালো। তবে টমেটো সস রাখতে পারেন।

পিঁয়াজ
ফ্রিজের ভেতরের আর্দ্রতা টেনে নেয়ার ফলে পিঁয়াজ নরম ও জলসা প্রকৃতির হয়ে যায়। তাই পিঁয়াজ ব্লেন্ড করে বক্সে রাখতে পারেন

শাক
যে কোনো শাক অন্যান্য খাবারের সঙ্গে থাকলে নিজের ফ্লেভার হারিয়ে ফেলে। ফ্রিজে শাক রাখলে অনেক তাড়াতাড়ি শুকিয়েও যায়। তবে অল্প সময়ের জন্য পলি ব্যাগে করে ফ্রিজে রাখা যেতে পারে।

রসুন
ফ্রিজে রাখলে রসুন খুব তাড়াতাড়ি অঙ্কুরিত হয়ে যায়। এমনকি রসুন অপেক্ষাকৃত নরম হয়ে যায়। তবে রসুন বেটে বা ব্লেন্ড করে রাখতে পারেন।

সোনালীনিউজ/এন

Wordbridge School
Link copied!