• ঢাকা
  • বুধবার, ১৭ এপ্রিল, ২০২৪, ৩ বৈশাখ ১৪৩১

যেখানে লাখো সাধু-সন্ন্যাসীর মিলনমেলা


বগুড়া প্রতিনিধি মে ১০, ২০১৮, ০২:৪৮ পিএম
যেখানে লাখো সাধু-সন্ন্যাসীর মিলনমেলা

বগুড়া : প্রতিবছরের মতো এবারও বৈশাখ মাসের শেষ বৃহস্পতিবার বগুড়ার শিবগঞ্জ উপজেলার মহাস্থানে হযরত শাহ সুলতান বলখী মাহীসাওয়ারের মাজার প্রাঙ্গণে বসছে লাখো সাধু-সন্ন্যাসীর মিলনমেলা।

কথিত আছে, পরাক্রমশালী হিন্দু রাজা পরশুরামকে পরাজিত করে এদিনে তিনি এখানে ইসলামের পতাকা উড্ডয়ন করেছিলেন। সেই বিজয়ের দিবসকে স্মরণ করেই দেশ ও বিদেশ থেকে লাখো নারী-পুরুষ ভীড় জমায় বগুড়ার মহাস্থান মাজার ও আশে-পাশের এলাকায়।

এলাকাবাসী জানান, প্রতিবছরের মতো এবারও লক্ষাধিক জিয়ারতকারীর পাশাপাশি জটাধারী পাগল-পাগলীর আগমন ঘটবে এই পুণ্যভূমিতে। হাজার হাজার নারী-পুরুষের পদচারণায় মুখরিত হয়ে উঠবে মহাস্থান মাজার ও তৎসংলগ্ন এলাকা। রাতভর মাজার-মসজিদ এলাকায় জিকির মিলাদ মাহফিল ও নফল নামাজ নিয়ে মুসুল্লিগণ ব্যস্ত থাকবেন।

প্রতিবছর দিনটি পালনের জন্য মহাস্থান গড় এলাকায় দেশ ও দেশের বাইরের বিভিন্ন এলাকা থেকে হাজার হাজার ধর্মপ্রাণ মুসল্লি এবং আধ্যাত্মিক মতের অনুসারী নারী-পুরুষের আগমন ঘটতে শুরু করে কয়েকদিন আগে থেকেই। আগত মুসল্লিরা রাতভর মসজিদে ইবাদত বন্দেগী করেন এ ছাড়া সাধু-সন্নাসী হিন্দু-মুসলমান নারী-পুরুষগণ বুধবার বিকেল থেকেই নেচে গেয়ে মুর্শীদি ও মারফতি গানে মুখরিত করে তোলে গোটা মহাস্থান গড় এলাকা। পাশাপাশি চলতে গাঁজা ও হালকা জিকিরের আসর।

প্রতিবছরের মতো এ বছরও ব্যাপক উৎসাহ-উদ্দীপনা ও কঠোর নিরাপত্তার মধ্য দিয়ে দিনটি পালন করা হবে বলে জানিয়েছেন মহাস্থান মাজার মসজিদের প্রশাসনিক কর্মকর্তা মো. জাহেদুর রহমান।

তিনি জানান, আগত মুসল্লিদের নিরাপত্তার জন্য পুলিশ সদস্য ছাড়াও ডিবি, ট্যুরিস্ট পুলিশ ও র‌্যাব সদস্যগণ উপস্থিত থাকবেন। এ ছাড়াও নির্বাহী ম্যাজিস্ট্রেটের পরিচালনায় ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা হবে।

শিবগঞ্জ থানার অফিসার ইনচার্জ শাহিদ মাহমুদ খান বলেন, মাজারের পবিত্রতা রক্ষার জন্য প্রশাসনের পক্ষ থেকে সব ধরনের ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। এ বছর মাজারের পবিত্রতা ও দর্শনার্থীদের নিরাপত্তার জন্য ৪টি ম্যাজিস্ট্রেটের তত্ত্বাবধানে নিরাপত্তাবাহিনী তথা পুলিশ, র‌্যাব, আর্মড ব্যাটালিয়ন, ডিবি এবং সাদা পোশাকে ৫ শতাধিক আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী নিয়োজিত থাকবে।

সোনালীনিউজ/ঢাকা/এইচএআর

Wordbridge School
Link copied!