• ঢাকা
  • মঙ্গলবার, ১৯ মার্চ, ২০২৪, ৫ চৈত্র ১৪৩০

যেভাবে দ্বিতীয় হামলা ঠেকালো স্পেনের পুলিশ


আন্তর্জাতিক ডেস্ক আগস্ট ১৮, ২০১৭, ০৬:২৩ পিএম
যেভাবে দ্বিতীয় হামলা ঠেকালো স্পেনের পুলিশ

ঢাকা: স্পেনের বার্সেলোনায় পথচারীদের ওপর কাভার্ডভ্যান উঠিয়ে ১৩ জনকে হত্যার পর দ্বিতীয়বার সন্ত্রাসীদের ভ্যানগাড়ি হামলাচেষ্টা প্রতিহত করেছে পুলিশ। হামলার চেষ্টার আগেই পাঁচ হামলাকারীকে গুলি করে হত্যা করা হয়েছে বলে দেশটির পুলিশ দাবি করছে। খবর বিবিসি, গার্ডিয়ানের।

পুলিশ জানায়, বার্সেলোনার অন্যতম শহর ক্যামব্রিলসে সন্দেহভাজন ওই পাঁচ হামলাকারীর শরীরে বিস্ফোরক বেল্ট বাঁধা ছিল। হতাহতদের নাম-পরিচয় জানায়নি পুলিশ।

ক্যামব্রিল পুলিশের মুখপাত্র জানিয়েছেন, হামলার চেষ্টার সময় চারজনকে গুলি করে হত্যা করা হয়েছে। এছাড়া গুলিতে আরেক হামলাকারী আহত হয়েছে। পরে তারও মৃত্যু হয়েছে। এ ঘটনায় এক পুলিশ সদস্য ও ছয় পথচারী আহত হওয়ার খবর পাওয়া গেছে। আহত পুলিশ সদস্যর অবস্থা গুরুতর নয়। তবে আহত পথাচারীদের মধ্যে একজনের অবস্থা গুরুতর।

এর আগে বৃহস্পতিবার স্থানীয় সময় বিকেল ৫টা ৫ মিনিটে হঠাৎ শহরের প্রাণকেন্দ্রে অবস্থিত রামলায় হাঁটতে থাকা শত শত পথচারীর ওপর একটি সাদা পিকআপভ্যান তুলে দেওয়া হয়। ওই হামলার সর্বশেষ তথ্য অনুযায়ী ১৩ জন নিহত ও অন্তত ৮০ জন আহত হন। এদের মধ্যে ১৫ জনের অবস্থা আশঙ্কাজনক। হতাহতদের বেশিরভাগই পর্যটক।

স্পেনের মিডিয়ার বরাত দিয়ে বলা হয়েছে, ক্যামব্রিলস বন্দরের কাছে একটি ভ্যান কয়েকজন লোককে ধাক্কা দিয়ে আহত করে। এর পরপরই পুলিশ গুলি করে চারজনকে হত্যা করে। তবে স্পেনের প্রধানমন্ত্রী মারিয়ানো রাজোও বার্সেলোনার গাড়ি হামলাকে ‘জিহাদি হামলা’ বলে অভিহিত করেছেন।

অন্যদিকে, বার্সেলোনায় বড় ধরনের ওই হামলার পরপরই স্পেনিশ কর্তৃপক্ষ ক্যামব্রিলসে ফের হামলাচেষ্টায় দুই ঘটনার মধ্যে যোগসূত্র খোঁজার চেষ্টা করছে।

২০০৪ সালে স্পেনের মাদ্রিদে পাতাল রেলের সন্ত্রাসী হামলায় ৮ জন নিহত হয়েছিল। এরপর সর্বশেষ গত বছরের ২৪ জুলাই রাতে স্পেনের পাশ্ববর্তী দেশ ফ্রান্সের নিস শহরে জাতীয় দিবসের অনুষ্ঠান চলাকালে জনতার ওপর একটি ভারি ট্রাক উঠিয়ে দিলে ৮৫ জন যাত্রী নিহত এবং বিপুল সংখ্যক মানুষ আহত হয়। ঘটনার এক বছর পরই বার্সেলোনার প্রায় একই স্টাইলে এই সন্ত্রাসী হামলা ঘটানো হয়।

সোনালীনিউজ/ঢাকা/জেএ

Wordbridge School
Link copied!