• ঢাকা
  • মঙ্গলবার, ২৩ এপ্রিল, ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১

যেমন হামলা, তেমন জবাব দেবে উ. কোরিয়া


আন্তর্জাতিক ডেস্ক এপ্রিল ১৫, ২০১৭, ০৮:৪৮ পিএম
যেমন হামলা, তেমন জবাব দেবে উ. কোরিয়া

ঢাকা: উসকানিমূলক কোনো কর্মকাণ্ড থেকে যুক্তরাষ্ট্রকে বিরত থাকতে সাবধান করে উত্তর কোরিয়া হুমকি দিয়েছে, তারা পাল্টা পারমাণবিক হামলার জন্য প্রস্তুত রয়েছে। কোনো প্রকার উসকানি দেয়া থেকে যুক্তরাষ্ট্রকে বিরত থাকতে হবে। যদি হামলা হয়, তাহলে তার পাল্টা জবাব দিতে উত্তর কোরিয়া বিন্দুমাত্র দেরি করবে না।

শনিবার (১৫ এপ্রিল) উত্তর কোরিয়াতে দেশটির প্রতিষ্ঠাতা কিম ইল সাংয়ের ১০৫তম জন্মবার্ষিকী উদযাপিত হচ্ছে। এ দিনটি উত্তর কোরিয়াতে ‘সূর্যের দিন’ বলে পরিচিত।

উত্তর কোরিয়ার সেনা কর্মকর্তা চো রিয়ং-হে বলেছেন, যুদ্ধে যেমন হামলা হবে, আমরা তেমন জবাব দেব। পারমাণবিক হামলা হলে আমারও আমাদের মতো করে পারমাণবিক হামলা চালিয়ে জবাব দিতে প্রস্তুত।

আন্তর্জাতিক অঙ্গনে জোর গুঞ্জন রয়েছে, আজ আরেকটি পারমাণবিক বোমা পরীক্ষার নির্দেশ দিতে পারেন উত্তর কোরিয়ার নেতা কিম জং উন। যেকোনো সময় উত্তর কোরিয়া যুক্তরাষ্ট্রের সঙ্গে সংঘাতে জড়িতে জড়িয়ে যেতে পারে- চীনের এমন আশঙ্কার মধ্যেই প্রতিষ্ঠাতা নেতার জন্মদিনের প্যারেডে ব্যাপক ক্ষমতা প্রদর্শনের সব প্রস্তুতি নিয়ে রেখেছে বিশ্ব থেকে কার্যত বিচ্ছিন্ন দেশটি।

প্রথমবারের মতো এই প্যারেডে সাবমেরিন থেকে উৎক্ষেপণযোগ্য ব্যালাস্টিক মিসাইলও প্রদর্শন করছে উত্তর কোরিয়া। আজকের এই দিনটিকে উত্তর কোরিয়ার সামরিক ক্ষমতা প্রদর্শনের বিশেষ একটি সুযোগ বলে মনে করা হচ্ছে। দিনটিকে ঘিরে সামরিক শক্তি প্রদর্শনের ব্যাপক প্রস্তুতি নিয়ে রেখেছে উত্তর কোরিয়া।

উত্তর কোরিয়ার পরমাণু কর্মসূচি নিয়ে যুক্তরাষ্ট্রের দুশ্চিন্তা রয়েছে। সম্প্রতি কোরীয় উপদ্বীপ মুখ করে রণতরীও মোতায়েন করেছে যুক্তরাষ্ট্র।

সোনালীনিউজ/ঢাকা/আতা

Wordbridge School
Link copied!