• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০

যেসব পণ্যের দাম বাড়ছে


নিজস্ব প্রতিবেদক জুন ১, ২০১৭, ০৩:৫৫ পিএম
যেসব পণ্যের দাম বাড়ছে

ঢাকা: জাতীয় সংসদে ২০১৭-১৮ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে বেশকিছু পণ্য ও সেবা আমদানিতে শুল্ক (সিডি), সম্পূরক শুল্ক (এসডি) বাড়ানো হয়েছে। এসব পণ্যের দাম বাড়বে। এছাড়া কিছু পণ্য ও সেবার স্থানীয় উৎপাদন পর্যায়ে সম্পূরক শুল্ক বাড়ানোর পাশাপাশি আয়করেও পরিবর্তন আনা হয়েছে। এসব কারণে ওই পণ্যের দাম বাড়তে পারে।

দাম বাড়ার তালিকায় রয়েছে ইমিটেশন গহনা, বিড়ি সিগারেট, টুথব্রাশ, ব্যাটারি, রঙিন টেলিভিশন, রেজার ব্লেড, আইপিএসসহ আরো পণ্য।

ইমিটেশন গহনা: সোনার দাম বেশি হওয়ার নিম্নবিত্ত ও মধ্যবিত্ত নারীদের প্রিয় ইমিটেশন গহনা। তবে বর্তমান বাজেটে এসব জুয়েলারির দাম বাড়ছে। এসব পণ্যের সম্পূরক শুল্ক ২০ থেকে বাড়িয়ে ২৫ শতাংশ করা হচ্ছে। এছাড়া ভ্যাট হারও বাড়ানো হয়েছে।

কিচেনওয়্যার: রান্না ঘরে ব্যবহার করা হয় এমন টেবিলওয়্যার ও কিচেনওয়্যারের সম্পূরক শুল্ক ২০ শতাংশ থেকে বাড়িয়ে ২৫ শতাংশ করার প্রস্তাব দেয়া হয়েছে বাজেটে। এতে পণ্যটির দাম বাড়বে।

বিড়ি-সিগারেট: বিড়ি সিগারেটের ওপর সম্পূরক শুল্ক ও মূল্যস্তর দুটোই বাড়ানো হয়েছে। এতে সব ধরনের সিগারেট ও বিড়ির দাম বাড়বে।

টুথব্রাশ: ডেন্টাল প্লট ব্রাশসহ সব ধরনের টুথ ব্রাশের শুল্ক ২০ থেকে ২৫ শতাংশ করার প্রস্তাব দেয়া হয়েছে। এ কারণে এ জাতীয় পণ্যের দাম বাড়বে।

ব্যাটারি: বাজেটে লিথিয়াম, লেড এসিড, ম্যাঙ্গানিজ ডাই অক্সাইডসহ সব ধরনের ব্যাটারি সম্পূরক শুল্ক ২০ শতাংশ থেকে বাড়িয়ে ২৫ শতাংশ করার প্রস্তাব দেয়া হয়েছে। তাই ব্যক্তিগত গাড়িতে ব্যবহার করা ব্যাটারিসহ, আইপিএস, ইউপিএসে ব্যবহৃত ব্যাটারির দাম বাড়বে।

এছাড়া আরো দাম বাড়তে পারে, জর্দা-গুল, জানালার পর্দা, জামা-কাপড়, জুতা, সিরামিকের তৈরি ইট, কম্বল, রেজর, ব্লেড, রঙ্গিন টেলিভিশন, টিভি কার্ড, আসবাবপত্র, সেনিটারি টাওয়াল, শ্যাম্পু, প্রসাধনসামগ্রী, ডিউড্রেন্ট ইত্যাদি।

সোনালীনিউজ/এন

Wordbridge School
Link copied!